COPA AMERICA2021 : জিতল ব্রাজিল, থাকল ‘বিতর্কিত ‘গোলের কাঁটাও

ম্যাচের ৭৮ মিনিটে গোল পায় ব্রাজিল। ফির্মিনহোর গোলে সমতায় ফিরলেও, গোল নিয়ে তৈরি হল তীব্র বিতর্ক।

COPA AMERICA2021 : জিতল ব্রাজিল, থাকল 'বিতর্কিত 'গোলের কাঁটাও
জয়ের পর ব্রাজিলের উল্লাস
Follow Us:
| Edited By: | Updated on: Jun 24, 2021 | 8:25 AM

ব্রাজিল- ২ ( ফির্মিনহো ৭৮’, ক্যাসেমিরো ৯০’+ ৮’)

কলম্বিয়া- ডিয়াজ (১০’)

রিও ডি জেনেইরোঃ আগেই কোয়ার্টার ফাইনালের টিকিট কাটা হয়ে গিয়েছে। ফলে পরের রাউন্ডে যোগ্যতা অর্জনের জন্য চাপ কম নেইমারদের(NEYMAR JR) উপর। তবে গ্রুপের ফেভারিট দল হিসেবে শীর্ষে থেকেই গ্রুপের লড়াই শেষ করতে মরিয়া তিতের(TITE) ব্রাজিল(BRAZIL)। সেই লক্ষ্যেই এদিনকোপা আমেরিকার (COPA AMERICA 2021)ম্যাচের কলম্বিয়ার(COLOMBIA) বিরুদ্ধে নেমেছিলেন তাঁরা। ২-১ গোলে ম্যাচ জিতে ছন্দ ধরে রাখল সাম্বা ফুটবল। এদিন গোলের সুযোগ নষ্ট করেন নেইমার।

এদিন ম্যাচের শুরুতেই ব্রাজিল ডিফেন্সে আক্রমণের ঝড় তুলে চাপ বাড়ায়। ১০ মিনিটে সেই আক্রমণের ফলও পেল তাঁরা। কুয়াদ্রাদোর ক্রস থেকে ব্যাক ভলিতে দুর্ধর্ষ গোল করে কলম্বিয়াকে এগিয়ে দেন ডিয়াজ। ব্রাজিল গোলরক্ষক ওয়েভার্টনের দর্শক হয়ে সেই গোল দেখা ছাড়া আর কিছুই করার ছিলনা।এদিকে গোলের সুযোগ নষ্ট করেন নেইমার। গোলের সহজ সুযোগ পেয়েও নেইমারের শট লাগে পোস্টে।

প্রথমার্ধে ১-০ গোলে এগিয়ে থাকার পর দ্বিতীয়ার্ধের শুরুতে কলম্বিয়া একই দাপট রাখার চেষ্টা করে। কিন্তু দ্বিতীয়ার্ধে ব্রাজিল পাসিং ফুটবলে জোর দেওয়ায়, ম্যাচের রাশ নিজেদের দখলে আনতে শুরু করেন গ্যাব্রিয়েল জেসুসরা। ম্যাচের ৭৮ মিনিটে গোল পায় ব্রাজিল। ফির্মিনহোর গোলে সমতায় ফিরলেও, গোল নিয়ে তৈরি হল তীব্র বিতর্ক। নেইমারের গোলের দিকে মারা জোরালো শট রেফারির পায়ে লেগে লোদির কাছে। সেখান থেকে লোদির ক্রসে মাথা ছুঁইয়ে গোল করে ব্রাজিলকে এগিয়ে দেন ফির্মিনহো। রেফারির পায়ে বল লেগেছে বলে দাঁড়িয়ে যায় কলম্বিয়ার ফুটবলাররা। তার মধ্যে গোল করে ফির্মিনহো ব্রাজিলকে সমতায় ফেরানোয় প্রতিবাদ করে কলম্বিয়া। গোল বাতিলের জোরালো আবেদন জানায় তাঁরা। তবে সেই আবেদন নাকচ করেন রেফারি। যা নিয়ে শুরু হয়েছে বিতর্কের।

এরপরেই ম্যাচ থেকে ক্রমশ হারিয়ে যেতে থাকে কলম্বিয়া। দ্বিতীয়ার্ধের ইনজুরি টাইমে নেইমারের কর্নার থেকে ব্রাজিলের জয় নিশ্চিত করেন ক্যাসেমিরো। এই জয়ের ফলে ৯ পয়েন্ট পেয়ে শীর্ষস্থানই ধরে রাখল তিতের ব্রাজিল।