Lawn Bowls Final Result, CWG 2022: লন বলে প্রথম সোনা জিতে ইতিহাস ‘ফ্যান্টাস্টিক ফোর’এর

কমনওয়েলথ গেমসের সাফল্য লন বলকে কতটা জনপ্রিয় করে তুলতে পারে তা ভবিষ্যত বলবে। তবে দেশের ক্রীড়াক্ষেত্রে পিঙ্কি, রূপাদের নামটা ইতিহাসে খোদাই হয়ে থাকবে।

Lawn Bowls Final Result, CWG 2022: লন বলে প্রথম সোনা জিতে ইতিহাস 'ফ্যান্টাস্টিক ফোর'এর
লন বলে ইতিহাস
Image Credit source: নিজস্ব চিত্র
TV9 Bangla Digital

| Edited By: Tithimala Maji

Aug 02, 2022 | 8:04 PM

তিথিমালা মাজি

পদক নিশ্চিত করে ইতিহাস গড়া হয়েছিল আগেই। মঙ্গলবার বিকেলে বার্মিংহ্যামে লন বলে ভারতের ‘সোনায় সোহাগা’। ভারত লন বলে মোটেও কঠিন প্রতিপক্ষ নয়। এই খেলায় কতটা পারদর্শী, তা নিয়েও কিছুটা সংশয় ছিল। সব হিসেব উল্টে দিয়ে কমনওয়েলথ গেমসে লন বল ফোর-এ প্রথম সোনা জয় ভারতের মেয়েদের। কমনওয়েলথে সোনা জয়ের দাবিদারদের তালিকায় কোনওভাবেই ছিল না লন বল টিম। বিশ্ব চ্যাম্পিয়ন নিউজিল্যান্ডকে সেমিফাইনালে হারিয়ে চমকে দিয়েছিল। সেই ধারা বজায় রেখেই ফাইনালে দাপট দেখালেন রূপা, পিঙ্কি, নয়নমণি, লাভলিরা। কমনওয়েলথ গেমসে এই প্রথম লন বলে পদক জিতল ভারত। আর প্রথম পদকটাই কিনা সোনা। প্রতিপক্ষ দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে প্রথম থেকেই এগিয়ে ছিল ভারত। এরপর রোলার কোস্টারের মতো এগিয়েছে ম্যাচ। কখনও ভারত, কখনও দক্ষিণ আফ্রিকা। তবে শেষ হাসি হাসলেন পিঙ্কি, লাভলিরা। ১৭-১০ ব্যবধানে প্রোটিয়াদের হারিয়ে কমনওয়েলথ গেমসে নয়া অধ্যায় গড়লেন দেশের মেয়েরা। বলা উচিত, লন বলে ইতিহাস তৈরি করলেন ভারতের ‘ফ্যান্টাস্টিক ফোর’!

ধোনির মতো পরিচিতি গড়ে তুলতে চান তাঁরা। ভারতকে টি-২০ বিশ্বকাপের প্রথম সংস্করণ জিতিয়ে ক্রিকেটের ইতিহাসে নাম লিখিয়েছিলেন মহেন্দ্র সিং ধোনি। বিশ্বজোড়া নাম তাঁর। বিশ্বজয়ী অধিনায়কের রাজ্যের মেয়েরা এ বার বার্মিংহ্যাম কমনওয়েলথ গেমসের মঞ্চে ইতিহাস রচনা করে ফেললেন। ধোনি যদি রাজপুত্র হন তা হলে রাঁচির রাজকন্যা বলা যেতে পারে লাভলি,  রুপাকে। দলের নেতা ৩৮ বছরের লাভলি ঝাড়খণ্ড পুলিশের কনস্টেবল। রূপা ঝাড়খণ্ড ক্রীড়া দপ্তরে কর্মরতা। নয়াদিল্লির আর কে পুরম ডিপিএসের ক্রীড়া শিক্ষক পিঙ্কি। নয়নমণি অসমের বাসিন্দা। রাজ্য বন দপ্তরের কর্মী। এতদিন এঁদের নিয়ে কোনও আগ্রহই ছিল না। কেউ সে ভাবে চিনতই না। অচেনা লন বল ফোরের হাত ধরে চার কন্যা সারা দেশে সাড়া ফেলে দিলেন।

২২ বছর ধরে কমনওয়েলথ গেমসের লন বল ইভেন্টে অংশগ্রহণ করছে ভারত। তবে সোনা তো দূর, একটা ব্রোঞ্জ পর্যন্ত জোটেনি এতদিন। গতবার মাত্র ১ পয়েন্টের জন্য পদক হাতছাড়া হয়েছিল। ভারতে এই খেলা সম্পর্কে ভালো মতো ধারণা নেই অধিকাংশ মানুষের। ২০২২ বার্মিংহ্যাম কমনওয়েলথ গেমস কিন্তু এই ছবিটা পাল্টে দিতে পারে এক লহমায়। কপিল দেবরা ১৯৮৩-র বিশ্বকাপ না জিতলে ক্রিকেটকে দেশবাসী মাথায় করে রাখত কি না সন্দেহ। আজ যে ভারত অন্যতম ক্রিকেট খেলিয়ে দেশে পরিণত হয়েছে তার বীজ বপন হয়েছিল ৮৩-র বিশ্বকাপ জয়ে। কমনওয়েলথ গেমসের সাফল্য লন বলকে কতটা জনপ্রিয় করে তুলতে পারে তা ভবিষ্যত বলবে। তবে দেশের ক্রীড়া ক্ষেত্রে পিঙ্কি, রূপাদের নামটা ইতিহাসে খোদাই হয়ে থাকবে। পিঙ্কি, রূপা, লাভলি, নয়নমণি— ফ্যান্টাস্টিক ফোরের জন্য!

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla