T20 World Cup 2022: অঘটন এড়াল বাংলাদেশ, ডাচদের হারিয়ে বিশ্বকাপ শুরু টাইগারদের

আইসিসির সহযোগী দেশ নেদারল্যান্ডসকে ৯ রানে হারিয়ে বিশ্বকাপ অভিযান শুরু করল টাইগাররা। ডানহাতি পেসার তাসকিন আহমেদ কেরিয়ারের সেরা বোলিং করলেন।

T20 World Cup 2022: অঘটন এড়াল বাংলাদেশ, ডাচদের হারিয়ে বিশ্বকাপ শুরু টাইগারদের
Image Credit source: Twitter
Follow Us:
| Edited By: | Updated on: Oct 24, 2022 | 4:21 PM

হোবার্ট: টি-২০তে বাংলাদেশের সাম্প্রতিক পারফরম্যান্স কহতব্য নয়। এশিয়া কাপ থেকে ত্রিদেশীয় সিরিজ, অস্ট্রেলিয়ায় এসে প্রস্তুতি ম্যাচেও মুখ থুবড়ে পড়েছিল বাংলাদেশ। তবে বিশ্বকাপের মূলপর্বের সূচনা হল জয় দিয়ে। বলতে গেলে অঘটন এড়াল বাংলাদেশ। আইসিসির সহযোগী দেশ নেদারল্যান্ডসকে ৯ রানে হারিয়ে বিশ্বকাপ অভিযান শুরু করল টাইগাররা। ডানহাতি পেসার তাসকিন আহমেদ কেরিয়ারের সেরা বোলিং করলেন। নিলেন ৪ উইকেট। তাঁর দাপটে বাংলাদেশের দেওয়া ১৪৪ রান তাড়া করতে নেমে ১৩৫ রানে থমকে যায় ডাচদের ইনিংস। ডাচ অলরাউন্ডার কলিন অ্যাকারম্যানের ব্যাটিংয়ে একসময় আতঙ্ক গ্রাস করেছিল বাংলাদেশ শিবিরে। তাঁকে ফিরিয়ে ম্যাচটাই নেদারল্যান্ডসের থেকে ছিনিয়ে নেন তাসকিন। ডাচদের দশম ব্যাটার পল ভ্যান মিকিরেনের (১৪ বলে ২৪ রান) শেষ মুহূর্তের প্রচেষ্টা চালালেও লক্ষ্যে পৌঁছাতে তা যথেষ্ট ছিল না।

টস হেরে প্রথমে ব্যাট করে বাংলাদেশ ২০ ওভারে তোলে ১৪৪ রান। ডাচদের আঁটোসাঁটো বোলিংয়ের সামনে লিটন দাস (৯), অধিনায়ক সাকিব আল হাসানরা (৭) ব্যর্থ। ওপেনার নাজমুল হোসেন শান্ত (২৫), আফিফ হোসেন (৩৮), মোসাদ্দেক হোসেন (২০)দের মিলিত প্রচেষ্টায় দেড়শোর আগেই গুটিয়ে যায় বাংলাদেশ। নেদারল্যান্ডসের মতো দলের বিরুদ্ধে লড়াই করার মতো রান তুলে ফেলেছিল টাইগাররা। তবে নেদারল্যান্ডসকে হালকাভাবে নেওয়ার ভুল করেনি বাংলাদেশিরা। বিশ্বকাপের প্রথম পর্বে ভালো পারফর্ম করে সুপার টুয়েলভে জায়গা করে নিয়েছিল ডাচদের ক্রিকেট টিম। বাংলাদেশের বিরুদ্ধে অঘটন ঘটানোর হুমকি দিয়েই রেখেছিলেন নেদারল্যান্ডসের ব্যাটার টম কুপার। টম শূন্য রানে, রানআউটের শিকার হন। ১৪৪ রান তাড়া করতে নেমে প্রথম ২ বলেই ২টি উইকেট হারিয়ে চাপে পড়ে যায় নেদারল্যান্ডস। প্রথম ওভারের প্রথম ও দ্বিতীয় বলে বিক্রমজিৎ সিং ও বেস ডি লিডকে ফেরান তাসকিন আহমেদ। দল না পারলেও একা লড়াই করলেন কলিন অ্যাকারম্যান (৪৮ বলে ৬২)। শেষ ওভারে জয়ের জন্য ২৪ রান প্রয়োজন ছিল নেদারল্যান্ডসের। আর ম্যাচ জিততে বাংলাদেশের ১ উইকেট। সৌম্য সরকারের হাতে বল তুল দেন অধিনায়ক সাকিব। শেষ ওভারে ওঠে ৭ রান। ওভারের শেষ বলে ডাচদের দশম উইকেট ফেলে মাঠ ছাড়ে বাংলাদেশ।

ব্যাটিং বিভাগ মনের মতো পারফর্ম করতে না পারলেও বিশ্বকাপের প্রথম ম্যাচে ক্যাপ্টেন সাকিবকে স্বস্তি দেবে বোলিং ও ফিল্ডিং বিভাগ। টুর্নামেন্টে এগোনোর জন্য এই জয়টা ভীষণ প্রয়োজন ছিল টাইগারদের। ২৫ রান খরচ করে চার উইকেট নিয়ে নেদারল্যান্ডসের স্বপ্নে জল ঢেলে দেন তাসকিন আহমেদ। ম্যাচের সেরা হয়েছেন তিনিই। ম্যাচ শেষে তাসকিন বলেন, “এই জয়টা আমাদের ভীষণ প্রয়োজন ছিল।”