Abhinav Manohar, IPL 2022 Auction: অভিনব মনোহরের অবিশ্বাস্য উত্তরণ

Abhinav Manohar Auction Price: ২ কোটি ৬ লক্ষ টাকায় আইপিএলের নতুন দল গুজরাত টাইটান্স কিনেছে অভিনব মনোহরকে।

Abhinav Manohar, IPL 2022 Auction: অভিনব মনোহরের অবিশ্বাস্য উত্তরণ
অভিনব মনোহর (ছবি-টুইটার)
Follow Us:
| Edited By: | Updated on: Feb 13, 2022 | 2:53 PM

বেঙ্গালুরু: আইপিএল মেগা নিলামের (IPL 2022 Auction LIVE) প্রথম দিন ১০টি ফ্র্যাঞ্চাইজি মোট ৭৪ জন খেলোয়াড়কে কিনেছিল। পরিচিত প্লেয়ারদের পাশাপাশি বেশ কয়েকজন অজানা প্লেয়ারও প্রথম দিন নিলামে উঠেছিল। বেশ কয়েকজন আনক্যাপড প্লেয়ারের দর উঠেছে চমকে দেওয়ার মতো। তেমনই অভিনব মনোহর সাদারাঙ্গানিও (Abhinav Manohar) এমনই এক অজানা প্লেয়ার, যাকে গুজরাট টাইটান্স তাঁর বেস প্রাইসের থেকে ১৩ গুণ বেশি দামে কিনেছে। এ বারের নিলামে অভিনব নিজের বেস প্রাইস রেখেছিলেন মাত্র ২০ লক্ষ টাকা রেখেছিলেন। কিন্তু ২০২২ সালের নতুন আইপিএল দল গুজরাট টাইটান্স তাঁকে ২.৬ কোটি টাকায় কিনে নিয়ে বড় চমক দিয়েছে।

কে এই অভিনব মনোহর সাদারাঙ্গানি?

অভিনব হলেন কর্ণাটকের একজন অলরাউন্ডার। তিনি মিডল অর্ডারে খেলেন। সৈয়দ মুস্তাক আলি ট্রফিতে ২০২১ সালে সৌরাষ্ট্রের বিরুদ্ধে তাঁর অভিষেক হয়েছে। এবং অভিষেক ম্যাচে, অভিনব ৪৯ বলে ৭০ রান করেছিলেন, যার মধ্যে দুটি চার এবং ৬টি ছয় ছিল। এই টুর্নামেন্টে মাত্র ৪টি ম্যাচে খেলেন অভিনব। কিন্তু ৪ ইনিংসে ১৫০ স্ট্রাইক রেটে ১৬২ রান করেছেন তিনি। সৈয়দ মুস্তাক আলি ট্রফির কোয়ার্টার ফাইনালে অভিনব ৯ বলে ১৯ রান করেন। এবং সেমিফাইনালে তিনি ১৩ বলে ২৭ রান করেছিলেন। ফাইনালে অভিনব ৩৭ বলে ৪৬ রানের দুরন্ত ইনিংস খেলেন। পাশাপাশি কর্ণাটক প্রিমিয়ার লিগেও তাঁর ব্যাটিং দক্ষতা দেখা গিয়েছে।

অভিনবের ছেলেবেলার কোচ ইরফান সইত জানান, তাঁর ছাত্রের প্রতি নিলামের আগেই আগ্রহ দেখিয়েছে বেশ কয়েকটি আইপিএল ফ্র্যাঞ্চাইজি তাঁর সঙ্গে যোগাযোগ করেছিল। তিনি বলেন, “আমি বেশ কয়েকটি আইপিএল দলের কাছ থেকে বার বার ফোন পাচ্ছিলাম। ওর সম্পর্কে সবাই জিজ্ঞাসা করেছিল। ওর ব্যাটিং ভিডিওর ব্যাপারেও জিজ্ঞাসা করা হয়েছিল। ও কেমন ভাবে তৈরি হয়েছে এবং ও কত বড় ছক্কা মারতে পারে এমন প্রশ্নও আমাকে করা হয়েছিল। ও কি মিডল-অর্ডার ব্যাটসম্যান নাকি টপ-অর্ডারের তাও জানতে চাওয়া হয়েছিল।”

তবে ইরফানের ছাত্র যে বেস প্রাইসের ১৩ গুন দামে বিক্রি হয়েছেন, তাতে অবাক নন তিনি। এ ব্যাপারে তিনি বলেন, “যারা কর্ণাটক প্রিমিয়ার লিগ অনুসরণ করে তারা আপনাকে বলতে পারবে ও কতটা ভালো ব্যাটসম্যান এবং ফিল্ডার। এটা একটি নতুন ফ্র্যাঞ্চাইজি, এবং আমি আশা করি ও নিজের ছয় মারার ক্ষমতা প্রদর্শনের জন্য হাতে গোনা কয়েকটি ম্যাচ পাবে।”

২০ বছর আগে তাঁর অ্যাকাডেমিতে আসা ছয় বছরের শিশু অভিনব মনোহরের কথা এখনও স্পষ্টভাবে মনে রয়েছে ইরফানের। অভিনব প্রথমদিকে বলের মুখোমুখি হতে ভয় পেত। সেই কিনা এখন হার্ড হিটিং ব্যাটসম্যান হিসেবে পরিচিত।

ইরফান বলেন, “ও কখনওই ক্রিকেটের দিকে আগ্রহী ছিল না। ও যখন প্রথম আমার অ্যাকাডেমিতে আসে তখন বোলারদের মুখোমুখি হতে ভয় পেত। ওর বাবা (মনোহর সদারঙ্গানি) আর আমি খুব ভালো বন্ধু। ওদের একটা জুতার দোকান ছিল, আর আমি বেঙ্গালুরুর কমার্শিয়াল স্ট্রিটে একটা কাপড়ের দোকান চালাচ্ছিলাম। ওর বাবা একবার আমাকে ওকে আমার অ্যাকাডেমিতে ভর্তি করতে বলেছিল। এই প্রস্তাবে আমি একটু অপ্রস্তুত ছিলাম। কারণ ও কখনওই ক্রিকেটে আগ্রহী ছিল না। আমি বলেছিলাম আমি ওকে একটা সুযোগ দেব।”

ইরফান জানান, অভিনব এবং ওর কাকার ছেলে শরণ্যা সদারঙ্গানি তাঁর অ্যাকাডেমিতে ক্রিকেট খেলা শুরু করে। ধীরে ধীরে, অভিনবের ক্রিকেটের প্রতি আগ্রহ বাড়তে শুরু করে, কিন্তু আবেগের অভাব ছিল। ইরফান বলেন, “এটা ওর জন্য একটি রুটিন হয়ে দাঁড়িয়েছিল। স্কুলের পরে, ওর বাবা ওকে ছেড়ে দিয়ে যেত, এবং তারপর সন্ধ্যায় ওকে নিয়ে যেত। তখন বিশেষ কিছু ছিল না।”

তবে ২০০৬ সালে সবকিছু বদলে যায়। ইরফান বলেন, “আমাদের অ্যাকাডেমি হায়দ্রাবাদ রাজ্য অনূর্ধ্ব-১৪ দলের বিরুদ্ধে একটা অনুশীলন ম্যাচ খেলছিল। তখন একটি বল ওর (মনোহর) কপালে লেগেছিল (দাগটি এখনও রয়েছে), ওর সেই সময় রক্তপাতও হয়েছিল। আমরা ওকে হাসপাতালে নিয়ে যাই, বেশ কয়েকটা সেলাই করতে হয়। তখন আমি নিশ্চিত ছিলাম যে, সে কখনই আর ক্রিকেটে ফিরে আসবে না। পরের দিন, ও কিন্তু সেখানে ছিল। এবং একটা দুর্দান্ত সেঞ্চুরি করেছিল। আমার মতে এটাই ওর ক্রিকেট কেরিয়ারের টার্নিং পয়েন্ট ছিল।”

আইপিএল নিলামের লাইভ (IPL AUCTION LIVE) আপডেট দেখতে নজর রাখুন টিভি নাইন বাংলা ডিজিটালে।

আরও পড়ুন: KKR IPL 2022 Auction Day 2 Live: জানুন মেগা নিলামের দ্বিতীয় দিন কেকেআরের খুঁটিনাটি খবর

আরও পড়ুন: IPL 2022 Auction LIVE, Day 2: নজর রাখুন আইপিএলের মেগা নিলামের দ্বিতীয় দিনের লাইভ আপডেটে