Indian Cricket: টি-টোয়েন্টিতে ৬ বছর পর শীর্ষে ভারত

ইংল্যান্ডের রেটিং পয়েন্ট ২৬৯। যেখানে ভারতের রেটিং পয়েন্ট এখন ২৭০। মহেন্দ্র সিং ধোনির পর রোহিত শর্মার হাত ধরে ফের টি-টোয়েন্টির ক্রমতালিকায় একে উঠে এল ভারত। ২০১৬ সালের ৩ মে পর্যন্ত শেষ বার টি-২০ ব়্যাঙ্কিংয়ের শীর্ষে উঠেছিল ভারতীয় দল।

Indian Cricket: টি-টোয়েন্টিতে ৬ বছর পর শীর্ষে ভারত
ভারতীয় ক্রিকেট দল। ছবি: টুইটার
Follow Us:
| Edited By: | Updated on: Feb 21, 2022 | 5:00 PM

কলকাতা: ৮ মাস বাদেই টি-টোয়েন্টি বিশ্বকাপ (T20 World Cup)। তার আগে কিছু ভালো শুরু ভারতীয় ক্রিকেট দলের। আইসিসিরি টি-টোয়েন্টি ব়্যাঙ্কিংয়ে শীর্ষস্থানে রোহিত শর্মারা (Rohit Sharma)। ৬ বছর পর ফের কুড়ি ওভারের ফরম্যাটের মসনদে ভারতীয় ক্রিকেট দল (Indian Cricket Team)। ওয়েস্ট ইন্ডিজকে হোয়াইটওয়াশের পরই আইসিসির টি-টোয়েন্টি ক্রমতালিকায় একে উঠে আসেন রোহিতরা। ইংল্যান্ডকে সরিয়ে এখন শীর্ষস্থানে রাহুল দ্রাবিড়ের ছেলেরা। দেশের মাঠে নিউজিল্যান্ডকে হোয়াইটওয়াশের পর ওয়েস্ট ইন্ডিজকেও হোয়াইটওয়াশ করলেন রোহিত, সূর্যকুমাররা। টি-২০ বিশ্বকাপে নিউজিল্যান্ডের কাছে হারের পর আর কোনও ম্যাচ হারেনি ভারত। টানা ৯ ম্যাচ অপরাজিত। আর তারই সুফল মিলল টি-টোয়েন্টি ব়্যাঙ্কিংয়ে। সিরিজের শেষ ম্যাচে মাঠে নামার আগে ২ নম্বরে ছিল ভারত। কিন্তু রবিবার ওয়েস্ট ইন্ডিজকে ১৭ রানে হারাতেই ১ নম্বরে উঠে এল টিম ইন্ডিয়া।

ইংল্যান্ডের রেটিং পয়েন্ট ২৬৯। যেখানে ভারতের রেটিং পয়েন্ট এখন ২৭০। মহেন্দ্র সিং ধোনির পর রোহিত শর্মার হাত ধরে ফের টি-টোয়েন্টির ক্রমতালিকায় একে উঠে এল ভারত। ২০১৬ সালের ৩ মে পর্যন্ত শেষ বার টি-২০ ব়্যাঙ্কিংয়ের শীর্ষে উঠেছিল ভারতীয় দল। সে বছর ১২ ফেব্রুয়ারি এক নম্বরে উঠে আসে ভারত। একই সঙ্গে আরও একটি নজির গড়লেন রোহিত শর্মা। অধিনায়ক হিসেবে টানা ৩টে সিরিজ জয়ের নজির গড়লেন হিটম্যান। নিউজিল্যান্ডের বিরুদ্ধে টি-টোয়েন্টি সিরিজ জেতার পর ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধেও ওয়ান ডে আর টি-টোয়েন্টি সিরিজ জিতলেন রোহিত। মাঝের দক্ষিণ আফ্রিকা সফরে সীমিত ওভারে দলকে নেতৃত্ব দিয়েছিলেন কেএল রাহুল। চোটের জন্য প্রোটিয়া সফরে যেতে পারেননি রোহিত।

একই সঙ্গে আরও একটা রেকর্ডও গড়েন অধিনায়ক রোহিত শর্মা। ঘরের মাঠে ১৫টার মধ্যে ১৪টাতেই জয়ের স্বাদ পেলেন হিটম্যান। প্রথম ভারতীয় অধিনায়ক হিসেবে তাঁর ক্যাপ্টেন্সিতে চারটে সিরিজে হোয়াইটওয়াশ করল ভারত। ২০১৭ সালে শ্রীলঙ্কা সিরিজ, ২০১৮ সালে ওয়েস্ট ইন্ডিজ সিরিজ এরপর নিউজিল্যান্ড সিরিজ আর ওয়েস্ট ইন্ডিজ সিরিজ। পাকিস্তানের প্রাক্তন অধিনায়ক সরফরাজ আহমেদের ৫টা এবং আফগানিস্তানের প্রাক্তন অধিনায়ক আসঘর আফগানের ৪টে হোয়াটওয়াশের নজির আছে। ঘরের মাঠে সবচেয়ে বেশি টি-টোয়েন্টি জেতার নজির ইয়ন মর্গ্যান আর কেন উইলিয়ামসনের। দু’জনেই ১৫টা করে ম্যাচ জিতেছেন। আর একটা ম্যাচ জিতলেই তাঁদের ছুঁয়ে ফেলবেন রোহিত শর্মা।

আরও পড়ুন: India vs West Indies: রবিবাসরীয় সন্ধ্যায় সুপারহিট ক্রিকেটের নন্দনকানন