IND VS AUS: বয়স নিয়ে মাথা ঘামাচ্ছেন না অজি কোচ, ভারতের বিরুদ্ধে ১৯-র ওপেনার!

Border-Gavaskar Trophy: ভারতের বিরুদ্ধে অভিষেক হয়েছিল মার্কাস হ্যারিসের। তাঁকেও ভারতের বিরুদ্ধে আসন্ন পাঁচ ম্যাচের সিরিজে ওয়ার্নারের জায়গায় দেখা যেতে পারে। দৌড়ে রয়েছেন তুলনামূলক অভিজ্ঞ ক্যামেরন ব্যানক্রফ্ট। কিন্তু সকলের থেকে এগিয়ে যেন স্যাম কন্টাসই। তাঁকে নিয়ে এ বার মুখ খুললেন অস্ট্রেলিয়ার কোচ অ্যান্ড্রু ম্যাকডোনাল্ডও।

IND VS AUS: বয়স নিয়ে মাথা ঘামাচ্ছেন না অজি কোচ, ভারতের বিরুদ্ধে ১৯-র ওপেনার!
Image Credit source: ICC/Getty Images
Follow Us:
| Updated on: Oct 28, 2024 | 12:03 AM

গত কয়েক দিন থেকেই অস্ট্রেলিয়া ক্রিকেটে আলোচনায় স্যাম কন্টাস। ১৯ বছর বয়সি এই তরুণ ওপেনারকে নিয়ে অজি ক্রিকেটেই দ্বন্দ্ব চলছে। ডেভিড ওয়ার্নারের অবসরের পর অস্ট্রেলিয়ার ওপেনিং পজিশনে একটি স্পট খালি। উসমান খোয়াজার ওপেনিং সঙ্গী কে হবেন, এই নিয়ে জোর আলোচনা। ২০১৮ সালে অস্ট্রেলিয়ায় বর্ডার-গাভাসকর ট্রফিতে অভিষেক হয়েছিল মার্কাস হ্যারিসের। তাঁকে ভারতের বিরুদ্ধে আসন্ন পাঁচ ম্যাচের সিরিজে ওয়ার্নারের জায়গায় দেখা যেতে পারে। দৌড়ে রয়েছেন তুলনামূলক অভিজ্ঞ ক্যামেরন ব্যানক্রফ্ট। কিন্তু সকলের থেকে এগিয়ে যেন স্যাম কন্টাসই। তাঁকে নিয়ে এ বার মুখ খুললেন অস্ট্রেলিয়ার কোচ অ্যান্ড্রু ম্যাকডোনাল্ডও।

স্যাম কন্টাসকে ভারতের বিরুদ্ধে খেলানো হতে পারে, এই আলোচনা বেশ কিছুদিন ধরেই চলছে। ভারত এ দলের বিরুদ্ধে অস্ট্রেলিয়া এ দলের স্কোয়াডেও সে কারণেই রাখা হয়েছে স্যাম কন্টাসকে। যদিও অস্ট্রেলিয়ার প্রাক্তন ওপেনার ক্রিস রজার্স মন্তব্য করেছিলেন, মাত্র ১৯ বছরের স্যাম কন্টাসকে ভারতের বিরুদ্ধে ঠেলে দেওয়া ঠিক হবে না। তাঁর কেরিয়ারে বড় প্রভাব ফেলতে পারে। অজি পেসার জশ হ্যাজলউড পাল্টা বলেছিলেন, বয়স কোনও বিষয় হতে পারে না। স্যাম কন্টাসকে নেটে বোলিংও করেছেন জশ হ্যাজলউড। তাঁর মনে হয়েছে, ভারতের বিরুদ্ধে স্যামকে ডেবিউ করানো যেতেই পারে। অজি ক্রিকেটে দ্বন্দ্বের মাঝেই কোচের মন্তব্য ইঙ্গিত দিচ্ছে, ভারতের বিরুদ্ধে অভিষেক হতে পারে স্যাম কন্টাসের।

বছরের শুরুতেই অনূর্ধ্ব ১৯ বিশ্বকাপে অস্ট্রেলিয়ার চ্যাম্পিয়ন হওয়ার নেপথ্যে বড় ভূমিকা পালন করেছিলেন স্যাম কন্টাস। সদ্য শেফিল্ড শিল্ডে (অস্ট্রেলিয়ার ঘরোয়া প্রথম শ্রেনির ক্রিকেট) নিউ সাউথ ওয়েলসের এই ক্রিকেটার দক্ষিণ অস্ট্রেলিয়ার বিরুদ্ধে দু-ইনিংসেই সেঞ্চুরি করেছিলেন। তাঁকেই ওপেনার হিসেবে এগিয়ে রাখছেন অস্ট্রেলিয়ার কোচ ম্যাকডোনাল্ড।

এই খবরটিও পড়ুন

ABC TV-তে একটি অনুষ্ঠানে আলোচনায় ম্যাকডোনাল্ড বলেন, ‘আমরা টেস্ট টিম বেছে নেওয়ার ক্ষেত্রে সবসময়ই সেরা দলটাই বেছে নেওয়ার চেষ্টা করি। তাতে যদি একজন তরুণ ক্রিকেটার ফিট হয়, আমরা সেদিকেই ঝুঁকব। স্যাম কন্টাস যে ভাবে শেফিল্ডি ম্যাচে এমসিজিতে স্কট বোল্যান্ডের মতো বোলারের বিরুদ্ধে খেলেছে, তাঁকে নিয়ে আলোচনা শুরু হয়ে গিয়েছে। যদি মনে হয় ও টেস্ট খেলার জন্য প্রস্তুত, ওর সঙ্গে মানসিকতা মিলে গেলে, প্রতিপক্ষ কে সেটা নিয়ে ভাবতে চাই না। কারও না কারও বিরুদ্ধে তো অভিষেক করতেই হবে। প্রতিপক্ষের কথা ভেবে কাউকে আটকে রাখা ঠিক নয়।’

ওয়ার্নার পরবর্তী সময়ে স্টিভ স্মিথকে মেকশিফ্ট ওপেনার করেছিল অস্ট্রেলিয়া। পরিকল্পনা সফল হলে হয়তো স্মিথকেই ওপেন করানো হত। যদিও পরিকল্পনা সফল হয়নি। অস্ট্রেলিয়ার সেরা ব্যাটার স্মিথ নিজেও চাইছিলেন পছন্দের চার নম্বরে ফিরতে। বর্ডার-গাভাসকর ট্রফিতে চারেই ব্যাট করবেন স্টিভ স্মিথ। ম্যাকডোনাল্ডের কথায় পরিষ্কার, স্যাম কন্টাসের অভিষেক যেন সময়ের অপেক্ষা। যদিও অস্ট্রেলিয়া এখনও ভারতের বিরুদ্ধে পাঁচ ম্যাচের সিরিজের স্কোয়াড ঘোষণা করেনি। ভারত এ দলের বিরুদ্ধে ম্যাচে স্যামের পারফরম্যান্সেও নজর রাখা হবে।