WTC Final 2023: খেলা শুরু হয়ে গিয়েছে! বিরাট, সিরাজকে কেন প্রশংসায় ভরিয়ে দিচ্ছে অস্ট্রেলিয়া?

IND vs AUS, WTC Final 2023 : ৭ জুন লন্ডনের ওভালে শুরু হতে চলেছে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনাল। ২২ গজে টেস্ট ফাইনালে মুখোমুখি হতে চলেছে ভারত ও অস্ট্রেলিয়া।

WTC Final 2023: খেলা শুরু হয়ে গিয়েছে! বিরাট, সিরাজকে কেন প্রশংসায় ভরিয়ে দিচ্ছে অস্ট্রেলিয়া?
খেলা শুরু হয়ে গিয়েছে! বিরাট, সিরাজকে কেন প্রশংসায় ভরিয়ে দিচ্ছে অস্ট্রেলিয়া?Image Credit source: BCCI
Follow Us:
| Edited By: | Updated on: May 31, 2023 | 2:42 PM

লন্ডন : হয় এমন প্রশংসা করো, উল্টো দিকের লোকটা যেন তৃপ্তিতে গলে যায়। তখন আর দেখা যাবে না আগ্রাসন। না হলে এমন সমালোচনা করো, জবাব দিতে মরিয়া হয়ে ওঠা লোকটা যেন ভুলে ভরিয়ে ফেলে নিজেকে। শক্তিশালী প্রতিপক্ষের বিরুদ্ধে নামার আগে এমন স্ট্র্যাটেজি অনেকেই নেন। সম্মানের মাত্রাহীন ‘ছক’টা হয়ে ওঠে আসল অঙ্ক। তাতেও ধরা পড়ে প্রতিপক্ষ। খেলার মাঠে এমন স্ট্র্যাটেজি নিয়ে অনেকেই নামেন। এই নীতিতে সবচেয়ে বেশি বিশ্বাস করে অস্ট্রেলিয়া ক্রিকেট টিম। যে কোনও কঠিন সিরিজের খেলতে নামার আগে ‘মাইন্ড গেম’ দিয়েই অর্ধেক কাজ সেরে রাখেন অজিরা। বিশ্ব টেস্ট ফাইনালের (WTC Final) আগেও এর ব্যতিক্রম হচ্ছে না। বাইশ গজে নামার আগে ভারত এবং সেরা অস্ত্রের প্রশংসায় পঞ্চমুখ অস্ট্রেলিয়া (Australia) টিমের সিনিয়র সদস্য। বিস্তারিত TV9Bangla Sportsএর এই প্রতিবেদনে।

আইপিএলে দুরন্ত ছন্দ ছিলেন বিরাট কোহলি। যদিও প্লে-অফে উঠতে পারেনি তাঁর টিম। গুজরাট টাইটান্সের বিরুদ্ধে গ্রুপের শেষ ম্যাচে সেঞ্চুরিও করেছিলেন বিরাট। পাল্টা সেঞ্চুরি করে শুভমন গিল ছিনিয়ে নিয়েছিলেন বিরাটের স্বপ্ন। তবে আরসিবি সদ্য শেষ হওয়া আইপিএলে বেশ ভালো খেলেছে। টিমের আর এক বোলার মহম্মদ সিরাজও চমৎকার পারফর্ম করেছেন। দু’জনই এখন বিশ্ব টেস্ট ফাইনালের জন্য তৈরি হচ্ছেন। ইতিমধ্যেই প্র্যাক্টিসে নেমে পড়েছেন তাঁরা। আরসিবিরই অস্ট্রেলিয়ান বোলার জস হ্যাজেলউড তাঁর আইপিএল সতীর্থদের প্রশংসায় ভরিয়ে দিয়েছেন। যা দেখে কেউ কেউ বলছেন, মাইন্ড গেম শুরু করে দিয়েছে অস্ট্রেলিয়া।

চোটের কারণে শেষ দিকে আর টিমের সঙ্গে থাকতে না পারলেও খুব কাছ থেকে দেখেছেন বিরাট কোহলি। ভারতের প্রাক্তন ক্যাপ্টেনের সাফল্যের আসল কারণ তাঁর হার্ড ট্রেনিং। যা নিয়ে হ্যাজেলউড বলছেন, ‘বিরাট কতটা কঠিন পরিশ্রম করে, সেটাই সবচেয়ে বেশি গুরুত্বপূর্ণ। ওর ফিটনেস দুরন্ত। তারপর ওর স্কিল, ব্যাটিং আর ফিল্ডিং নিয়ে কথা বলতে হবে। ট্রেনিংয়ে সবার আগে আসে ও। ফেরে সবার পর। ট্রেনিংয়ে বিরাট এতটাই আগ্রাসী থাকে, যা অন্যদেরও অসম্ভব তাতিয়ে দেয়। অন্যরাও ট্রেনিংয়ে নিজেদের নিংড়ে দেওয়ার চেষ্টা করে।’

বিশ্ব টেস্ট ফাইনালে ভারতের অন্যতম অস্ত্র মহম্মদ সিরাজ। হায়দরাবাদের পেসারকে নিয়ে মুগ্ধতা প্রকাশ করেছেন সিনিয়র অজি বোলার। হ্যাজেলউডের কথায়, ‘আমি দেরিতে টিমের সঙ্গে যোগ দিয়েছিলাম। যখন যোগ দিই, দেখি সিরাজ আগুনে ফর্মে রয়েছে। আরসিবির হোম গ্রাউন্ড চিন্নাস্বামীতে যে কোনও বোলারের পক্ষে ইকনমি রেট ঠিকঠাক রাখা খুব কঠিন কাজ। কিন্তু সিরাজের ইকনমি রেট ছয় বা সাড়ে ছয়ের বেশি কখনওই ছিল না। আইপিএলে এ ভাবে বোলিং নিয়ন্ত্রণে রাখা কিন্তু খুব কঠিন কাজ। সেটা ও করেছে। সিরাজ সত্যিই চমৎকার বোলিং করেছে।’

বিশ্ব টেস্ট ফাইনালের আগে ফর্মবিতে ট্রেনিং করছে অস্ট্রেলিয়া। চোট থাকার কারণে বেশ কিছুদিন মাঠের বাইরে ছিলেন হ্যাজেলউড। একেবারে শেষ মুহূর্তে টিমে নেওয়া হয়েছে হ্যাজেলউডকে। তাঁর কথায়, ‘আমার ফিটনেস লেভেল এখন ভালো। নেটে এখন ভালো পেসেই বল করছি। টিমের দিক থেকে বলতে পারি, ভারতের বিরুদ্ধে প্রচুর খেলেছি। তবে ইংল্যান্ডে ওদের বিরুদ্ধে খেলা একটা আকর্ষণীয় ব্যাপার হতে পারে। তবে শুধু অস্ট্রেলিয়া নয়, ভারতের কাছে ইংল্যান্ডে খেলাটা অন্যরকম স্বাদ হবে।