Amelia Kerr : ক্রিকেটার না হলে? WPL-এর নতুন ক্রাশ বলছেন…

Women's Premier League: মানসিক স্বাস্থ্য ঠিক ছিল না দীর্ঘদিন। ক্রিকেট থেকে সাত মাসের বিরতি নিয়েছিলেন। চিকিৎসকের সাহায্য নিয়ে মানসিক ভাবে সুস্থ হয়ে ওঠেন।

Amelia Kerr : ক্রিকেটার না হলে? WPL-এর নতুন ক্রাশ বলছেন...
Image Credit source: twitter
Follow Us:
| Edited By: | Updated on: Mar 23, 2023 | 5:14 PM

মুম্বই : উইমেন্স প্রিমিয়ার লিগ ভারতীয় ক্রিকেটেই শুধু নয়, বিশ্ব ক্রিকেটেও ব্য়াপক জনপ্রিয়তা পেয়েছে। প্রচুর নতুন ক্রিকেটার উঠে এসেছেন। তাঁদের দেখে আরও একটা প্রজন্ম স্বপ্ন দেখছেন ক্রিকেটার হওয়ার। উইমেন্স প্রিমিয়ার লিগ শেষ পর্যায়ে। এ বার মাত্র পাঁচ দলের টুর্নামেন্ট। হয়তো আগামীতে দল বাড়বে। আরও অনেকেই সুযোগ পাবেন। এ বার যাঁরা সুযোগ পেয়েছেন, নতুনদের মধ্যে অনেকেই নজর কেড়েছেন। কেউ বা ব্য়াটিং-বোলিংয়ে, আবার অনেকে ফিল্ডিংয়েও। দুর্দান্ত পারফরম্য়ান্সের পাশাপাশি কেউ বা হয়ে উঠেছেন নতুন ‘ক্রাশ’। তেমনই একজন মুম্বই ইন্ডিয়ান্সের অ্যামেলিয়া কের। উইমেন্স প্রিমিয়ার লিগের সৌজন্য়ে তাঁকে যেন নতুন করে আবিষ্কার করা গিয়েছে। যে কোনও মুহূর্তে ম্য়াচের রং বদলে দেওয়ার ক্ষমতা রাখেন অ্যামেলিয়া। সেটা বোলিংয়েই হোক কিংবা ব্য়াটিংয়ে। ফিল্ডিংয়েও অনবদ্য। সব সময় হাসিমুখ, তাঁর মধ্যে কোনও চাপ রয়েছে, অভিব্য়ক্তিতে ধরা পড়ে না। আচ্ছা, ক্রিকেটার না হলে কী হতেন অ্যামেলিয়া। বিস্তারিত TV9Bangla-য়।

মানসিক স্বাস্থ্য। ক্রীড়াক্ষেত্রে এখন অনেক চর্চিত বিষয়। কয়েক বছর আগেও ক্রীড়াবিদরা খোলাখুলি এই বিষয়ে আলোচনা করতেন না। মানসিক স্বাস্থ্য নিয়ে ছুৎমার্গ পুরোপুরি কেটেছে তা নয়। ফরাসি ওপেনে নাওমি ওসাকার মতো টেনিস প্লেয়ার মানসিক স্বাস্থ্যের জন্য সাংবাদিক সম্মেলনে মানা করেছিলেন। কিন্তু টুর্নামেন্ট কমিটি পাশে দাঁড়ায়নি। টুর্নামেন্টের মাঝপথেই সরে দাঁড়িয়েছিলেন ওসাকা। ক্রিকেটেও মানসিক স্বাস্থ্যের জন্য় বিশ্রাম কিংবা অনির্দিষ্টকালের জন্য় সরে দাঁড়ানোর অনেক ঘটনা রয়েছে। ক্রিকেটার না হলে মেন্টাল হেলথ্ এডুকেটর হতেন, এমনটাই বলছেন অ্যামেলিয়া কের।

বয়স তখন মাত্র ১৭। বিশ্ব ক্রিকেটে তাক লাকিয়ে দিয়েছিলেন নিউজিল্য়ান্ডের ক্রিকেটার অ্যামেলিয়া কের। একই ম্য়াচে ডবল সেঞ্চুরি এবং বল হাতে পাঁচ উইকেট। উইমেন্স প্রিমিয়ার লিগেও মুম্বই ইন্ডিয়ান্সের অন্য়তম ভরসা অ্যামেলিয়া। মুম্বই ইন্ডিয়ান্সের ওয়েবসাইটে এক সাক্ষাৎকারে এমি বলেন, ‘ক্রিকেটার না হলে মেন্টাল হেলথ্ এডুকেটর হতাম। আমার কাছে মানসিক স্বাস্থ্য বিষয়টি খুবই জরুরি। আমি, আমার পরিবার, বন্ধু অনেকেই এই সমস্য়া কাটিয়ে এসেছি। আমরা অনেক সময়ই ভুলে যাই প্রত্যেকেই মানুষ। সবকিছুর আগে ব্য়ক্তি স্বার্থকেই দেখতে হবে।’

Amelia Kerr_DEVINE

২০২১ সালের মে মাসে আঙুলে গুরুতর চোট পান অ্যামেলিয়া। জুলাই নাগাদ অনেকটাই সেরে ওঠে আঙুলের চোট। তবে মানসিক স্বাস্থ্য ঠিক ছিল না দীর্ঘদিন। ক্রিকেট থেকে সাত মাসের বিরতি নিয়েছিলেন। চিকিৎসকের সাহায্য নিয়ে মানসিক ভাবে সুস্থ হয়ে ওঠেন। পরিবারের পাশাপাশি জাতীয় দলের অধিনায়ক সোফি ডিভাইনের পাশে থাকা ভোলেননি এমি। আরও বলেন, ‘পরিবারের পাশাপাশি আমার কেরিয়ারে অনেক বড় অবদান রয়েছে সোফি ডিভাইনের। ওরা না থাকলে ক্রিকেট হোক বা ব্য়ক্তিগত জীবন, এই জায়গায় থাকতে পারতাম না। ওদের ঋণ কোনওভাবেই শোধ করা সম্ভব নয়।’ মানসিক স্বাস্থ্যের জন্য় ক্রিকেটারদের মধ্যে এমির মতো অনেকেই দীর্ঘ বিরতি নিয়েছেন। তালিকায় রয়েছেন, বেন স্টোকস, সোফি ডিভাইন, সারা টেলর, গ্লেন ম্য়াক্সওয়েল, মার্কাস ট্রেসকোথিক, জোনাথন ট্রটের মতো ক্রিকেটাররা।