ICC Women’s World Cup 2022: বিশ্ব চ্যাম্পিয়ন হওয়ার পথে আরও এক ধাপ অস্ট্রেলিয়ার

২০০৩ সালে শেষবার বিশ্ব চ্যাম্পিয়ন হয়েছিল অস্ট্রেলিয়া। ফাইনালে উঠলে অস্ট্রেলিয়াকে আটকানো মুসকিল। মোট আটবার বিশ্বকাপের ফাইনাল খেলেছে অস্ট্রেলিয়া। তার মধ্যে ছবারই চ্যাম্পিয়ন হয়েছে তারা।

ICC Women’s World Cup 2022: বিশ্ব চ্যাম্পিয়ন হওয়ার পথে আরও এক ধাপ অস্ট্রেলিয়ার
ওপেনিং জুটিতেই বাজিমাত অস্ট্রেলিয়ার।Image Credit source: Twitter
Follow Us:
| Edited By: | Updated on: Mar 30, 2022 | 4:44 PM

ওয়েলিংটন: কথায় বলে অভিজ্ঞতা কাছে আসে কঠিন সময়ে। মেয়েদের বিশ্বকাপে (ICC Women’s World Cup 2022) সেটাই যেন প্রমাণ করছেন অস্ট্রেলিয়ার (Australia) অভিজ্ঞ ক্রিকেটাররা। গ্রুপ পর্বে একটাও ম্যাচ হারেনি অস্ট্রেলিয়া। দল যখন একটু চাপে, ব্যাট হাতে নিজের দাপট দেখিয়ে দলের অপরাজিত তকমা ধরে রেখেছিলেন ক্যাপ্টেন ম্যাগ ল্যানিং (Meg Lanning)। সেমিফাইনালে জ্বলে উঠলেন আর এক অভিজ্ঞ অজি তারকা। ইয়ান হিলির ভাইজি ও মিচেল স্টার্কের স্ত্রী অ্যালিসা হিলি (Alyssa Healy)। ১০৭ বলে ১২৯ রানের ইনিংস দলকে নিয়ে গেল বিশ্বকাপের ফাইনালে। বৃষ্টি বিঘ্নিত সেমিফাইনালে ওয়েস্ট ইন্ডিজকে (West Indies) ১৫৭ রানের বিরাট ব্যবধানে হারিয়ে মেয়েদের বিশ্বকাপের ফাইনালে অস্ট্রেলিয়া। আর একটা ম্যাচ জিতেত পারলেই সপ্তমবার বিশ্ব চ্যাম্পিয়নের তাজ উঠবে অজিদের মাথায়। দ্বিতীয় সেমিফাইনাল খেলবে ইংল্যান্ড ও দক্ষিণ আফ্রিকা। গ্রুপ পর্বে দুই দলকেই হারিয়েছে অস্ট্রেলিয়া।

বৃষ্টির জন্য ৫০ ওভারের ম্যাচ কমে হয় ৪৫ ওভারের। টস জিতে ওয়েস্ট ইন্ডিজ ক্যাপ্টেন অস্ট্রেলিয়াকে ব্যাটিং করতে পাঠান। সেটাই যেন সব থেকে বড় ভুল ছিল। ওপেনার রিচেল হেলসকে সঙ্গে নিয়ে ২১৬ রানের ওপেনিং পার্টনারশিপ গড়লেন অ্যালিসা। ম্যাচটা সেখানেই যেন শেষ। এরপর দলকে ৩০০ রানের গণ্ডি পার করিয়ে দিলেন ম্যাগ ল্যানিং ও বেথ মুনি। মুনির ব্যাট থেকে এল অপরাজিত ৪৩ রান। ক্যাপ্টেন ল্যানিং অপরাজিত ২৬। ৪৫ ওভারে ৩০৫ রানের পাহাড় তৈরি করল অস্ট্রেলিয়া।

দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নেমে শুরু থেকেই চাপে ওয়েস্ট ইন্ডিজ। স্কোর বোর্ডে ১২ রানেই প্রথম ধাক্কা। খাতা খোলার আগেই প্যাভেলিয়ানে রাশদা উইলিয়ামস। আর এক ওপেনার ডাটেন্ডা ডটইন করলেন ৩৪। হেইলি ম্যাথিউসের ব্যাট থেকেও এর ৩৪। দলের সব থেকে অভিজ্ঞ ক্রিকেটার স্টাফানি টেলর ৪৮ রানের ইনিংস খেললেন। ওয়েস্ট ইন্ডিজের বাকি ব্যাটাররা দুই সংখ্যার রানেও পৌছতে পারলেন না। অস্ট্রেলিয়ার সব বোলার নিজেদের মধ্যে উইকেট ভাগ করে নিলেন। ৩৭ ওভারে প্রতিপক্ষকে গুটিয়ে দিয়ে ফাইনালের টিকিট পাকা করল অস্ট্রেলিয়া। ২০০৩ সালে শেষবার বিশ্ব চ্যাম্পিয়ন হয়েছিল অস্ট্রেলিয়া। ফাইনালে উঠলে অস্ট্রেলিয়াকে আটকানো মুসকিল। মোট আটবার বিশ্বকাপের ফাইনাল খেলেছে অস্ট্রেলিয়া। তার মধ্যে ছবারই চ্যাম্পিয়ন হয়েছে তারা। গতবারের চ্যাম্পিয়ন ইংল্যান্ড বা প্রথমবার বিশ্বজয়ের স্বপ্ন দেখা দক্ষিণ আফ্রিকা, ফাইনালে যে দলই উঠুক, তার পারবে কি অস্ট্রেলিয়াকে চ্যালেঞ্জ ছুঁড়ে দিতে?

আরও পড়ুন : IPL 2022: কেকেআরের কোন প্লেয়ারের সঙ্গে রোহিতের তুলনা করলেন নাইটদের সহকারী কোচ?