Ashes Series: স্মিথ-ক্যারিতে দারুণ চাপে রুটের ইংল্যান্ড

স্মিথ, অ্যালেক্স ক্যারিতে ভর করে অ্যাডিলেডে দিন-রাতের টেস্টে চালকের আসনে অস্ট্রেলিয়া। দ্বিতীয় দিন শেষ হওয়ার এক ঘণ্টা আগে ৪৭৩-৯ তুলে ডিক্লেয়ার করে দেয় অজিরা।

Ashes Series: স্মিথ-ক্যারিতে দারুণ চাপে রুটের ইংল্যান্ড
Ashes Series: স্মিথ-ক্যারিতে দারুণ চাপে রুটের ইংল্যান্ড
Follow Us:
| Edited By: | Updated on: Dec 17, 2021 | 8:35 PM

অস্ট্রেলিয়া (প্রথম ইনিংস) ৪৭৩-৯ (ডিঃ) ইংল্যান্ড (প্রথম ইনিংস) ১৭-২ (আগের দিনের ২২১-২ এর পর)

অ্যাডিলেড: সেই হালকা বাদামি রংয়ের ব্লেজার। এক মাথা সাদা চুল। আর হাতে ধারাভাষ্যের মাইক। এই চেহারা সারা ক্রিকেট বিশ্ব চেনে। ২০১৫ সালে যিনি চলে গিয়েছেন ক্রিকেট ও পৃথিবী ছেড়ে। কী আশ্চর্য, সেই তিনিই হাজির অ্যাডিলেডে। তবে একা নন, তাঁর মতো দেখতে অন্তত একশো জন!

ক্রিকেট বিশ্ব দু’ভাবে চেনে রিচি বেনোকে। প্রাক্তন অস্ট্রেলিয়ান ক্রিকেটার। এবং মনমুগ্ধকর ক্রিকেট বিশ্লেষক হিসেবে। কমেন্ট্রি বক্সে বসে ক্রিকেট কাটাছেঁড়াকে অন্য মাত্রায় তুলে নিয়ে যেতেন চিরি বেনো। সেই তাঁকেই বিশেষ সম্মান জানাল অ্যাডিলেডের গ্যালারি। ৩৭ ডিগ্রি তাপমাত্রাতেও রিচি বেনো সেজে অ্যাসেজের দ্বিতীয় টেস্ট দেখতে মাঠে হাজির হয়েছিলেন ১০০ জন ভক্ত। ক্রিসমাসের আগে তাঁকে অনন্য সম্মান জানানোর জন্য।

গ্যালারি যখন রিচি বেনোর, মাঠ তখন স্টিভ স্মিথের। চলতি বছর জানুয়ারিতে ভারতের বিরুদ্ধে সিডনিতে শেষ সেঞ্চুরি পেয়েছিলেন তিনি। তারপর থেকে বড় রান নেই। অন্য ফর্ম্যাটেও খুব একটা সফল নন তিনি। করোনা বিধি ভেঙে অ্যাসেজের দ্বিতীয় টেস্ট থেকে বাদ পড়েছেন নতুন ক্যাপ্টেন প্যাট কামিন্স। বল বিকৃতি বিতর্কে এক সময় অধিনায়কত্ব হারানো স্মিথ সাড়ে তিন বছর পর আবার নেতার ভূমিকায় ফিরেছেন। সেই তাঁরই ব্যাটে ছিল সেঞ্চুরির ঝলক। কিন্তু ৯৩ রান করে জেমস অ্যান্ডারসনের বলে এলবিডব্লিউ আউট স্মিথ। ২০১ বলে খেলে ১২টা চার ও ১টা ছয় সহকারে সাজিয়েছেন ইনিংস।

স্মিথ, অ্যালেক্স ক্যারিতে ভর করে অ্যাডিলেডে দিন-রাতের টেস্টে চালকের আসনে অস্ট্রেলিয়া। দ্বিতীয় দিন শেষ হওয়ার এক ঘণ্টা আগে ৪৭৩-৯ তুলে ডিক্লেয়ার করে দেয় অজিরা। পাল্টা ব্যাট করতে নেমে ইংল্যান্ড বেশ চাপে। ১৭ রানে ২ উইকেট পড়ে গিয়েছে। মিচেল স্টার্ক আর মিচেল নিসার ফেরত পাঠিয়েছেন দুই ওপেনার হাসিব হামিদ (৬), ররি বার্নসকে ( ৪)। ক্রিজে ক্যাপ্টেন জো রুট (৫) ও ডেভিড মালান (১)। শনিবার প্রথম সেশন যদি কোনও ধাক্কা দিতে পারেন স্টার্ক, লিয়ঁরা, তা হলে কিন্তু তৃতীয় দিন আরও কোণঠাসা হয়ে পড়বে ইংলিশ টিম।

ব্রিসবেনে প্রথম টেস্ট জেতার পর রুটরা এমনিতেই চাপে রয়েছেন। প্রথম দিন অ্যাডিলেডে কিছুটা চাপে থাকলেও দ্বিতীয় দিন অস্ট্রেলিয়া ম্যাচ মুঠোতেই রেখেছিল। আগের দিন ৯৫ নট আউট থাকা মার্নাস লাবুসেন অ্যাসেজে এই প্রথম সেঞ্চুরি করলেন তিনি। তবে ১০৩ করে ফিরে যান রবিনসনের বলে আউট হয়ে। বাকি কাজটা করেছেন স্মিথ। তাঁকে সঙ্গ দিয়েছেন কিপার ক্যারি। ৫১ করেছেন তিনি। স্টার্ক ও নিসার পরের দিকে টিমকে কিছুটা টেনেছেন। স্টার্ক করেন ৩৯। নিসার করেন ৩৫।

ইংল্যান্ডের বোলারদের মধ্যে কিছুটা ভালো বোলিং করেছেন বেন স্টোকস। ৩ উইকেট নিয়েছেন তিনি। ২ উইকেট জিমির। ১টি করে করে স্টুয়ার্ট ব্রড, ক্রিস ওকস, ওলি রবিনসন ও রুটের।