IPL 2022: এবারের আইপিএলে ফোকাসে অস্ট্রেলিয়ার ক্রিকেটাররা

এক ঝলকে দেখে নেওয়ার পালা, কোন কোন অজি ক্রিকেটারের দিকে ফোকাস আইপিএলে

IPL 2022: এবারের আইপিএলে ফোকাসে অস্ট্রেলিয়ার ক্রিকেটাররা
প্রিয় তারকাদের মাঠে দেখার অপেক্ষায় ক্রিকেট ভক্তরা।Image Credit source: Twitter
Follow Us:
| Edited By: | Updated on: Mar 25, 2022 | 5:57 PM

মুম্বই: ২০০৮। বিশ্ব ক্রিকেটে সারা ফেলে দিয়েছিল ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ (IPL 2022)। প্রথম বছর থেকে ২০২২। প্রতিবারই অস্ট্রেলিয়ার ক্রিকেটারদের গুরুত্ব সব ফ্রাঞ্চাইজিদের কাছে অপরিহার্য। প্রথম আইপিএল চ্যাম্পিয়ন রাজস্থান রয়্যালসের অজি অধিনায়ক শেন ওয়ার্নের হাতে উঠেছিল ট্রফি। ওয়ার্ন এবার না ফেরার দেশে। কিন্তু অজি ক্রিকেটারদের গুরুত্ব এখনও একই রকম আছে। এবারের লিগে গ্লেন ম্যাক্সওয়েল (Glen Maxwell), প্যাট কামিন্স (Pat Cummins), ডেভিড ওয়ার্ন (David Warner), অ্যারন ফিঞ্চ (Aaron Finch), মিচেল মার্শ, ম্যাথিউ ওয়েড, মার্কোস স্টোইনিসের মত তারকারা আছেন। নিলামের আগেই গ্লেন ম্যাক্সওয়েলকে রিটেইন করেছিল রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোর। অন্যদিকে অলরাউন্ডার মার্কোস স্টইনসকে নিলামের আগেই দলে তুলে নেয় আইপিএলের নতুন ফ্রাঞ্চাইজি লখনউ সুপার জায়েন্টস। কাল থেকে শুরু হচ্ছে ভারতীয় ক্রিকেটের বিলিয়ান ডলার লিগ। একবার চোখ রাখা যাক কয়েক জন অজি ক্রিকেটারের দিকে। যারা ভরসা হয়ে উঠতে পারেন ফ্রাঞ্চাইজিগুলোর।

ডেভিড ওয়ার্নার: শুধু অস্ট্রেলিয়া নয়, বর্তমান বিশ্ব ক্রিকেটের অন্যতম তারকা ওয়ার্ন। কিন্তু গত মরসুমে অফ ফর্ম চলায় তাঁকে প্রথম দল থেকে বসিয়ে দেয় সান রাইজার্স হায়দরাবাদ। কেড়ে নেওয়া হয় অধিনায়কত্ব। তাঁকে রিটেইন না করে অরেঞ্জ আর্মি বুঝিয়ে দেয় আর বাঁ-হাতি ওপেনারকে নিয়ে ভাবছে না তারা। নিলামে ওয়ার্নারকে দলে তুলে নিয়েছে দিল্লি ক্যাপিটালস। দিল্লির হয়েই আইপিএলে আত্মপ্রকাশ করেছিলেন ওয়ার্নার। এ বার দিল্লি হয়ে নিজেকে প্রমাণ করার লড়াই নামবেন ডেভিড ওয়ার্নার।

প্যাট কামিন্স: অস্ট্রেলিয়ার টেস্ট অধিনায়ক। গত মরসুমে ছিলেন কলকাতা নাইট রাইডার্স। তাঁকে রিটেইন করেনি বাদশা খানের দল। কিন্তু নিলামে প্যাট কামিন্সকে দলে নিতে ঝাঁপায় কলকাতা। ৭ কোটি ২৫ লক্ষ টাকায় তাঁকে দলে নিয়েছে কেকেআর। বোলিং বিভাগের নেতৃত্ব দেওয়ার ভার তাঁর ওপরই দিতে চলেছেন শ্রেয়স আইয়ার।

গ্লেন ম্যাক্সওয়েল: গত মরসুমে তাঁকে নতুন করে চিনতে শিখেছে ক্রিকেট বিশ্ব। লোয়ার অর্ডারের বদলে গ্লেন ম্যাক্সওয়েলকে তিন বা চার নম্বরে ব্যবহার করে যে ফল পাওয়া যেতে পারে সেটা দেখিয়েছিলেন অধিনায়ক বিরাট। ব্যাট হাতে রান পেতেই বল হাতেও জ্বলে ওঠেন ম্যাক্সি। এবার তাঁকে রিটেইন করেছে আরসিবি। ঘরের মাঠে টি-২০ বিশ্বকাপের আগে ম্যাক্সওয়েলের কাছেও চ্যালেঞ্জ এটা প্রমাণ করার যে গত মরসুমের পারফরম্যান্সটা ফ্লুক ছিল না।

অ্যারন ফিঞ্চ: সাদা বলের ক্রিকেটে অস্ট্রেলিয়ার অধিনায়ক। তাঁর হত ধেরেই প্রথমবার টি-২০ বিশ্বকাপে জিতেছে অস্ট্রেলিয়া। এ বারের নিলামে তাঁকে কোও দলই নিতে চায়নি। পরে অ্যালেক্স হেলস সরে যাওয়ায় ফিঞ্চকে দলে নিয়েছে কেকেআর। বাঁ-হাতি ভেঙ্কটেশ আইয়ারের সঙ্গে ডান হাতি ফিঞ্চ, ওপেনিং কম্বিনেশনের দিকে তাকিয়ে নাইট সমর্থকরা।

মিচেল মার্শ : গত বছর টি-২০ বিশ্বকাপের সেরা ক্রিকেটার। ব্যাট হাতে ওপেরর দিকে তাঁকে ব্যবহার করার পর থেকেই অন্য রূপে পাওয়া যাচ্ছে। মিচেল মার্শের সেই পারফরম্যান্সকেই বাজি রেখেছে দিল্লি ক্যাপিটালস।

মার্কোস স্টইনিস: দিল্লি ক্যাপিটালসের হয়ে নজর কাড়া পারফরম্যান্স না করলেও, ইউটিলিটি ক্রিকেটার হিসেবে আইপিএলে নিজেকে মেলে ধরেছেন অজি অল রাউন্ডার মার্কোস স্টইনিস। দিল্লি তাঁকে রিটেইন না করার সুযোগ কাজে লাগিয়ে নতুন দল লখনউ সুপার জায়েন্টস তাঁকে দলে তুলে নিয়েছে। কেএল রাহুলও অজি অল রাউন্ডারের কাছে চাইবেন ইউটিলিটি পারফরম্যান্স।

এই ক্রিকেটাররা ছাড়াও আছেন, শেন অ্যাবট, জেসন বেহরেনডন, ন্যাথান কুল্টারনাইল, টিম ডেভিড, জস হ্যাজেলউডে, ম্যাথিউ ওয়েড, ড্যানিয়েল স্যামসের মত ক্রিকেটাররা। যাঁদের দিকে তাকিয়ে ফ্রাঞ্চাইজিরা।

আরও পড়ুন: IPL 2022: আইপিএলে হামলার আশঙ্কা নিয়ে কী বলছে মহারাষ্ট্র সরকার ?