Babar Azam: ‘কেউ কারও দিকে আঙুল তুলবে না’, মেলবোর্নের পরাজয়ের পর বাবরের ভাষণ

"হারের দায় কোনও একজনের নয়, গোটা দলের। তাই আমার টিমে কেউ কারও দিকে আঙুল তুলবে না।" রবিবার মেলবোর্নে টি-২০ বিশ্বকাপে ভারতের বিরুদ্ধে হারের পর ড্রেসিংরুমে দলের সদস্যদের উদ্দেশে অনুপ্রেরণামূলক ভাষণ পাক অধিনায়ক বাবর আজমের।

Babar Azam: 'কেউ কারও দিকে আঙুল তুলবে না', মেলবোর্নের পরাজয়ের পর বাবরের ভাষণ
Image Credit source: Twitter
Follow Us:
| Edited By: | Updated on: Oct 24, 2022 | 2:34 PM

মেলবোর্ন: ভারত-পাকিস্তান ম্যাচে হারের যন্ত্রণা কেমন তা প্রতিটি ভারতীয় জানে। হেরে গেলে একইরকম যন্ত্রণার মধ্য দিয়ে যেতে হয় পাকিস্তানিদেরও (India vs Pakistan)। সেই ম্যাচ যদি রবিবারের মেলবোর্নের মতো রুদ্ধশ্বাস হয়, তাহলে যন্ত্রণা বেড়ে দ্বিগুণ হয়ে যায়। মুখের গ্রাস কেড়ে নেওয়ার মতো পাকিস্তানের থেকে ম্যাচ ছিনিয়ে নিয়েছে ভারত। বিরাট কোহলির (Virat Kohli) হার না মানা লড়াই, হার্দিক পান্ডিয়ার অলরাউন্ড পারফরম্যান্সে টি-২০ বিশ্বকাপে নিজেদের প্রথম ম্যাচে হেরে গিয়েছে পড়শি দেশ। একদিকে যখন ভারতীয় ড্রেসিংরুমে উচ্ছ্বাস, শ্যাম্পেনের ফোয়ারা, উল্টোদিকে বাবর আজমদের সাজঘরে পিনপতন নিস্তব্ধতা। মুখ বিমর্ষ করে এদিক ওদিক ছড়িয়ে বসে মহম্মদ নওয়াজ, শাদাব খান, নাসিম শাহরা। পরাজয় মেনে নিতে কষ্ট হচ্ছে। দলের ছেলেদের উদ্বুব্ধ করতে ম্যাচের পর ড্রেসিংরুমে অনুপ্রেরণামূলক বক্তব্য রাখলেন অধিনায়ক বাবর আজম (Babar Azam)। এই হারের জন্য কেউ যেন কারও দিকে আঙুল না তোলে। সাফ পরামর্শ বাবরের। কী বললেন পাক অধিনায়ক, জেনে নিন TV9 Bangla-র এই প্রতিবেদনে।

হার সত্ত্বেও দলের সদস্যদের লড়াইকে কুর্নিশ জানিয়েছেন পাক অধিনায়ক বাবর আজম। বিশেষ করে মহম্মদ নওয়াজের কথা আলাদাভাবে বলেছেন। শেষ ওভারে বল করতে এসেছিলেন নওয়াজ। ম্যাচের পর বেজায় মুষড়ে পড়েন বাঁ হাতি স্পিনার। বাবর বলেন, “ভাইসকল, খুব ভালো ম্যাচ খেলেছি আমরা। প্রতিবারের মতো এবারও আমরা চেষ্টা করেছি। ম্যাচের কিছু কিছু মুহূর্ত খুব ভালো ছিল। কয়েকটা জায়গায় ভুল করেছি। সেগুলো শুধরে নিতে হবে। ভুলগুলো থেকে শিক্ষা নিতে হবে। টুর্নামেন্ট সবে শুরু হয়েছে। এখনও অনেক ম্যাচ খেলা বাকি, এটা মনে রাখবে। সবশেষে বলব, আমরা কোনও একজনের জন্য হেরে যায়নি। একটা দল হিসেবে এই হারের দায় আমাদের সবার।”

পাকিস্তান ক্রিকেট বোর্ডের তরফে টুইট করা একটি ভিডিয়োতে বাবরকে বলতে শোনা গেল, “কেউ কারও দিকে আঙুল তুলবে না। এমনটা যেন না হয়। অন্তত আমার টিমে। দল হিসেবে আমরা যেমন হেরেছি তেমনই একদিন জিতব।” এরপরই মুষড়ে পড়া স্পিনার নওয়াজের দিকে ঘুরে যান বাবর। শেষ ওভারে বল করতে এসে ১৬ রান দিয়েছেন। বিরাটকে নো বল দিয়েছেন যা কোহলি ছক্কায় পরিণত করেন। এরপর ওয়াইড বল। যার পরিণতি স্বরূপ হারের স্বাদ চেখেছে পাকিস্তান। নওয়াজের মনোবল বাড়াতে বাবর বলেন, “বিশেষ করে তোমাকে বলব নওয়াজ, এটা কোনও বিষয় নয়। তুমিই আমার ম্যাচ উইনার। সবসময় তোমার উপর বিশ্বাস থাকবে। তাতে যাই হোক না কেন। তুমি ভবিষ্যতে আমাদের ম্যাচ জেতাবে। দারুণ প্রচেষ্টা। চাপের ম্যাচ ছিল, সেটাকে শেষ পর্যন্ত টেনে নিয়ে গিয়েছিলে। যা ঘটে গিয়েছে তা ভুলে নতুনভাবে শুরু করব। আমরা সত্যিই ভালো খেলেছি। এটাকে ধরে রাখতে হবে।”