BAN vs AFG ICC WC Match Preview: তামিম অধ্যায় পেরিয়ে ‘জাডেজার’ টিমের বিরুদ্ধে নামছে বাংলাদেশ

Bangladesh vs Afghanistan ICC world Cup 2023: আফগানিস্তান ভয়ঙ্কর দল। যদিও মাল্টি টিম ইভেন্টে তারা পারফর্ম করতে পারে না। এশিয়া কাপ হোক বা বিশ্বকাপের মতো বড় মঞ্চ। দক্ষতা, যোগ্যতা থাকা সত্ত্বেও সুবিচার করতে পারেনি আফগানিস্তান। এ বার পরিস্থিতি বদলানোর লক্ষ্যে আফগানরা। এর জন্য বড় উদ্যোগও নিয়েছে রশিদ খানদের ক্রিকেট বোর্ড। কিছুদিন আগেই ভারতের প্রাক্তন অধিনায়ক অজয় জাডেজাকে মেন্টর নিয়োগ করেছে আফগানিস্তান।

BAN vs AFG ICC WC Match Preview: তামিম অধ্যায় পেরিয়ে 'জাডেজার' টিমের বিরুদ্ধে নামছে বাংলাদেশ
Image Credit source: PTI
Follow Us:
| Updated on: Oct 07, 2023 | 3:00 AM

ঘরের মাঠে আফগানিস্তানের বিরুদ্ধে সিরিজের মাঝেই অবসর ঘোষণা করেছিলেন তামিম ইকবাল। বাংলাদেশ ক্রিকেটের ইতিহাসে সর্বকালের অন্যতম সেরা ব্যাটার। বিশ্বকাপের মাস দুয়েক আগে তাঁর এই ঘোষণায় বাংলাদেশ ক্রিকেটে বিপর্যয় নেমে আসে। জটিল পরিস্থিতি তৈরি হয়। আসরে নামেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তাঁর অনুরোধে একদিনেই সিদ্ধান্ত বদল তামিমের। অবসর সিদ্ধান্ত বদলালেও চোটের জন্য দীর্ঘদিন বাইরেই ছিলেন। লক্ষ্য ছিল বিশ্বকাপ খেলা। কিন্তু বিশ্বকাপের স্কোয়াডেই জায়গা হয়নি তামিমের। এই নিয়ে নানা তথ্যও সামনে এনেছিলেন তামিম। আপাতত বাংলাদেশের সামনে আফগানিস্তান। যাদের বিরুদ্ধে মাঠের বাইরে নানা জটিলতার শুরু, তাদের বিরুদ্ধেই বিশ্বকাপ অভিযান শুরু করছে বাংলাদেশ। বিস্তারিত জেনে নিন TV9Bangla Sports-এর এই প্রতিবেদনে।

ধরমশালায় ছবির মতো স্টেডিয়ামে আজ মুখোমুখি বাংলাদেশ ও আফগানিস্তানে। এ বারের বিশ্বকাপে আজই প্রথম ডাবল হেডার। বাংলাদেশ-আফগানিস্তান দিনের প্রথম ম্যাচ। ধরমশালার পিচ পেসারদের জন্য বাড়তি সুবিধা দিয়ে থাকে। এই মাঠে মুস্তাফিজুর রহমান, শরিফুল ইসলামের মতো দুই সুইং বোলার বাংলাদেশকে ভালো পরিস্থিতিতে রাখতেই পারেন। কিন্তু প্রতিপক্ষকে হেলাফেলার জায়গা নেই। বাংলাদেশের মাটিতে গত দ্বিপাক্ষিক সিরিজে অনবদ্য পারফর্ম করেছে আফগানিস্তান। ওয়ান ডে সিরিজে ২-১ ব্যবধানে জিতেছিল আফগানিস্তান। এশিয়া কাপে অবশ্য় আফগানদের হারিয়েছে বাংলাদেশ।

আফগানিস্তান ভয়ঙ্কর দল। যদিও মাল্টি টিম ইভেন্টে তারা পারফর্ম করতে পারে না। এশিয়া কাপ হোক বা বিশ্বকাপের মতো বড় মঞ্চ। দক্ষতা, যোগ্যতা থাকা সত্ত্বেও সুবিচার করতে পারেনি আফগানিস্তান। এ বার পরিস্থিতি বদলানোর লক্ষ্যে আফগানরা। এর জন্য বড় উদ্যোগও নিয়েছে রশিদ খানদের ক্রিকেট বোর্ড। কিছুদিন আগেই ভারতের প্রাক্তন অধিনায়ক অজয় জাডেজাকে মেন্টর নিয়োগ করেছে আফগানিস্তান। তাঁর হাত ধরে এই টিমে কোনও পরিবর্তন আসে কিনা, সেদিকেই নজর।

বাংলাদেশ আত্মবিশ্বাসী এই বিশ্বকাপে ভালো পারফর্ম করার। উপমহাদেশে বিশ্বকাপ হওয়ায় বাড়তি আত্মবিশ্বাসী সাকিব আল হাসানের নেতৃত্বাধীন বাংলাদেশ। যদিও মাঠের বাইরের নানা ঘটনাকে ছাপিয়ে যাওয়া, সাকিবদের সামনে বড় চ্যালেঞ্জ।