BCCI Earning : আইসিসিতে বড় প্লেয়ার! ভারতীয় বোর্ড কত আয় করতে চলেছে জানেন?

ICC Finance Model : আইসিসির নতুন ফিনান্স মডেলে প্রাপ্তির দিক থেকে চতুর্থ স্থানে রয়েছে পাকিস্তান ক্রিকেট বোর্ড। তারা পেতে চলেছে ৫.৭৫ শতাংশ, ৩৪.৫১ মিলিয়ন ডলার। ভারতীয় মুদ্রায় ২৮৩ কোটি টাকার মতো। ভারতের প্রায় ১৯০০ কোটি টাকার আয়ের কাছে বাকি বোর্ড কতটা পিছিয়ে এই হিসেবেই পরিষ্কার। আইসিসির বার্ষিক আয় প্রায় ৬০০ মিলিয়ন ডলার। সেখান থেকে ২৩১ মিলিয়ন পাবে ভারতীয় বোর্ডই।

BCCI Earning : আইসিসিতে বড় প্লেয়ার! ভারতীয় বোর্ড কত আয় করতে চলেছে জানেন?
Image Credit source: twitter
Follow Us:
| Edited By: | Updated on: May 10, 2023 | 3:47 PM

দুবাই : আন্তর্জাতিক ক্রিকেট সংস্থায় বিগ-থ্রি পাট অনেক আগেই চুকে গিয়েছে। ভারত, অস্ট্রেলিয়া এবং ইংল্য়ান্ড ছিল বিগ থ্রি-র অংশ। তবে শশাঙ্ক মনোহর আইসিসি চেয়ারম্য়ান হওয়ার পর এই বিগ থ্রি খারিজ করেন। প্রতিটি বোর্ডকে ‘সমান’ করাই লক্ষ্য ছিল। বিগ থ্রি না থাকলেও আয়ের দিক থেকে ভারতীয় ক্রিকেট বোর্ড বিশ্বের সবচেয়ে ধনী এ বিষয়ে কোনও সন্দেহ নেই। আইসিসির নতুন ফিনান্স মডেল অনুযায়ী ভারতীয় বোর্ডের আয়ের অংশ মাথা ঘুরিয়ে দেওয়ার মতোই। আইসিসির মোট বার্ষিক আয়ের ৩৮.৫ শতাংশ প্রাপ্তি ভারতীয় ক্রিকেট বোর্ডের। প্রায় ২৩১ মিলিয়ন ডলার। ইংল্যান্ড ও অস্ট্রেলিয়া বোর্ড পাবে যথাক্রমে ৬.৮৯ শতাংশ, ৬.২৫ শতাংশ। আইসিসির নতুন ফিনান্স মডেল এবং কোন বোর্ড কত আয় করতে চলেছে, বিস্তারিত জেনে নিন TV9Bangla Sports-এর এই প্রতিবেদনে।

ক্রিকেট ওয়েবসাইট ইএসপিএনক্রিকইনফোর খবর অনুযায়ী, আইসিসির তরফে ২০২৪-২৭ কমার্শিয়াল বর্ষের যে ফিনান্স মডেল তৈরি হয়েছে তাতে ভারতীয় বোর্ড বার্ষিক ৩৮.৫ শতাংশ পাবে আইসিসির মোট আয় থেকে। আর্থিক মূল্য হিসেবে ২৩১ মিলিয়ন ডলার। ভারতীয় মুদ্রায় প্রায় ১৯০০ কোটি টাকা। অন্যান্য় বোর্ডের থেকে অনেক অনেক এগিয়ে থাকছে ভারতীয় ক্রিকেট বোর্ড। ভারতের পরই রয়েছে ইংল্য়ান্ড ক্রিকেট বোর্ড। আইসিসির আয়ের থেকে ইসিবি পেতে চলেছে ৬.৮৯ শতাংশ অর্থাৎ ৪১.৩৩ মিলিয়ন ডলার। ভারতীয় মুদ্রায় ৩৪০ কোটি টাকার মতো। তৃতীয় স্থানে রয়েছে অস্ট্রেলিয়া ক্রিকেট বোর্ড। তারা পেতে চলেছে ৬.২৫ শতাংশ অর্থাৎ ৩৭.৫৩ মিলিয়ন ডলার। ভারতীয় মুদ্রায় ৩০৮ কোটি টাকার মতো।

আইসিসির নতুন ফিনান্স মডেলে প্রাপ্তির দিক থেকে চতুর্থ স্থানে রয়েছে পাকিস্তান ক্রিকেট বোর্ড। তারা পেতে চলেছে ৫.৭৫ শতাংশ, ৩৪.৫১ মিলিয়ন ডলার। ভারতীয় মুদ্রায় ২৮৩ কোটি টাকার মতো। ভারতের প্রায় ১৯০০ কোটি টাকার আয়ের কাছে বাকি বোর্ড কতটা পিছিয়ে এই হিসেবেই পরিষ্কার। আইসিসির বার্ষিক আয় প্রায় ৬০০ মিলিয়ন ডলার। সেখান থেকে ২৩১ মিলিয়ন পাবে ভারতীয় বোর্ডই। আইসিসির পূর্ণ সদস্য় দেশগুলির মধ্যে সবচেয়ে কম অংশ পাবে আফগানিস্তান ক্রিকেট বোর্ড।