Women’s IPL: আগামী বছর থেকে মেয়েদের আইপিএল শুরু করতে চায় বোর্ড

কয়েকদিনের মধ্যেই ২০২৩ থেকে ২০২৭ সালের মিডিয়া রাইটসের টেন্ডার প্রকাশ করতে চলেছে বোর্ড। ক্রিকেট মহলের আশা এবার ৪০ হাজার কোটি টাকা পর্যন্ত দর উঠতে পারে আইপিএলের স্বত্ত্ব পাওয়ার জন্য।

Women's IPL: আগামী বছর থেকে মেয়েদের আইপিএল শুরু করতে চায় বোর্ড
হাসি আরও চওড়া হতে চলেছে ভারতীয় মেয়েদের। Image Credit source: Twitter
Follow Us:
| Edited By: | Updated on: Mar 25, 2022 | 8:46 PM

মুম্বই: ২০০৮ সালে শুরু হয়েছে আইপিএল (IPL 2022)। তখন কোনও পক্ষের মাথায় ছিল না মেয়েদের আইপিএলের আয়োজনের কথা। কিন্তু ২০১৭ সালে ইংল্যান্ডে অনুষ্ঠিত মেয়েদের বিশ্বকাপের পর থেকে যেন মিতালিদের ক্রিকেটে জোয়ার এসেছে। টিভি পর্দায় এখন বিরাটদের পাশাপাশি স্মৃতিদের (Smriti Mandhana) খেলাও প্রায় সমান ভাবেই জায়গা করে নিয়েছে। তার পর থেকেই মেয়েদের আইপিএলের দাবি উঠতে শুরু করে। অস্ট্রেলিয়া বিগ ব্যাশ লিগে মেয়েদের টুর্নামেন্ট চালু করেছে অনেক দিন থেকেই। ইংল্যান্ডের দ্য হান্ড্রেডেও মেয়েদের বড় জায়গা আছে। এই সব যেন বাড়তি চাপ তৈরি করছিল বোর্ডের ওপর। আইপিএলের মাঠে মেয়েদের চারটি প্রীতি ম্যাচ আয়োজন করে আর সমালোচকদের মুখ বন্ধ করতে চায় না বিসিসিআই (BCCI)। বরং আগামী মরসুম থেকে মেয়েদের পূর্ণাঙ্গ আইপিএল আয়োজনের পথে এগিয়ে গেল বোর্ড। সিদ্ধন্ত পাকা আইপিএল গভর্নিং কাউন্সির বৈঠকে। বোর্ডে এজিএমে ছাড়পত্র পেলেই আগামী মরসুম থেকে বিরাট-রাহুলদের মতই মাঠে নামবেন স্মৃতি-হরমনপ্রীতরা (Harmanpreet Kaur)।

বোর্ড সভাপতি সৌরভ গঙ্গোপাধ্যায় (Sourav Ganguly) আইপিএল গভর্নিং কাউন্সির বৈঠকের পর জানিয়েছেন, “আইপিএল জিসি (গভর্নিং কাউন্সিল) বৈঠকে প্রস্তাব পাস হয়েছে। বোর্ডের এজিএমে অনুমতি পাওয়া গেলেই আশা করছি আগামী বছর থেকে মেয়েদের আইপিএল শুরু করা সম্ভব হবে।” চলতি মরসুমে তিনটি দল নিয়ে প্রদর্শনী ম্যাচ আয়োজন করবে বোর্ড। যেমনটা হয়েছে গত কয়েক বছরে। জানিয়েছেন আইপিএল চেয়ারম্যান ব্রিজেশ প্যাটেল। “গ্রুপ পর্ব ও প্লে অফের মাঝে তিনটি দলকে (মেয়েদের দল) নিয়ে চারটি ম্যাচ হবে।” বোর্ডের এই সিদ্ধান্ত খুশি হবেন ভারতীয় মহিলা ক্রিকেটাররা। কারণ অনেকদিন থেকেই মিতালিরা দাবি জানিয়ে এসেছেন, ছেলেদের মতই মেয়েদের আইপিএল আয়োজন করুক বোর্ড। চলতি মরসুমে মেয়েদের বিগ ব্যাশ লিগে নজর কাড়া পারফরম্যান্স করেছেন স্মৃতি মন্ধানা, হরমনপ্রীত কউর। এভার দেশের মাঠে তেমন কৃতিত্ব অর্জন করার সুযোগ তাদের সামনে।

গভর্নিং কাউন্সির বৈঠকে মেয়েদের আইপিএলের পাশাপাশি, আইপিএলের মিডিয়া রাইটস নিয়েও আলোচনা হয়েছে। ২০১৮ থেকে ২০২২ পর্যন্ত আইপিএল সম্প্রচারের বরাত পেয়েছিল স্টার ইন্ডিয়া। ১৬ হাজার ৩৪৭ কোটি টাকায় স্বত্ত্ব কিনেছিল তারা। কয়েকদিনের মধ্যেই ২০২৩ থেকে ২০২৭ সালের মিডিয়া রাইটসের টেন্ডার প্রকাশ করতে চলেছে বোর্ড। ক্রিকেট মহলের আশা এবার ৪০ হাজার কোটি টাকা পর্যন্ত দর উঠতে পারে আইপিএলের স্বত্ত্ব পাওয়ার জন্য।

আরও পড়ুন : IPL 2022: ধোনির নেতৃত্বে খেলে নিজেকে লাকি মনে করছেন বিরাটের অধিনায়ক