BCCI: বাইজুসের কাছে ৮৬.২১ কোটি টাকা পাওনা বিসিসিআইয়ের! সরতে চাইছে পেটিএম

গত এপ্রিল মাসেই চুক্তি বাড়ানো নিয়ে সম্মতি দিয়েছিল বাইজুস ও ভারতীয় ক্রিকেট বোর্ড। ১০ শতাংশ মুনাফায় ২০২৩ সালের ওয়ান ডে বিশ্বকাপ পর্যন্ত জার্সি স্পনসরের সঙ্গে চুক্তিতে সম্মতি দেন সৌরভ গঙ্গোপাধ্যায়, জয় শাহরা।

BCCI: বাইজুসের কাছে ৮৬.২১ কোটি টাকা পাওনা বিসিসিআইয়ের! সরতে চাইছে পেটিএম
বিসিসিআইয়ের কাছে টাকা বাকি জার্সি স্পনসরেরImage Credit source: Twitter
Follow Us:
| Edited By: | Updated on: Jul 22, 2022 | 1:22 PM

মুম্বই: জার্সি স্পনসর কোটি কোটি টাকার পাওনা ঝুলিয়ে রেখেছে। সরে যেতে চাইছে টাইটেল স্পনসর। আজ পোর্ট অব স্পেনে ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে ওয়ান ডে ম্যাচ খেলবে ভারত। তার মধ্যেই শোনা গেল, স্পনসরশিপ নিয়ে একটু সমস্যায় বিশ্বের সবচেয়ে ধনী ক্রিকেট বোর্ড। সংবাদ সংস্থা সূত্রে খবর, বিসিসিআইয়ের (BCCI) ভারতীয় দলের জার্সি স্পনসর (Jersey sponsor) এডুটেক সংস্থা বাইজুসের (Byju’s) থেকে ৮৬.২১ কোটি টাকা পাওনা রয়েছে। অথচ গত এপ্রিল মাসেই চুক্তি বাড়ানো নিয়ে সম্মতি দিয়েছিল বাইজুস ও ভারতীয় ক্রিকেট বোর্ড। ১০ শতাংশ মুনাফায় ২০২৩ সালের ওয়ান ডে বিশ্বকাপ পর্যন্ত জার্সি স্পনসরের সঙ্গে চুক্তিতে সম্মতি দেন সৌরভ গঙ্গোপাধ্যায়, জয় শাহরা।

বৃহস্পতিবার ছিল বিসিসিআইয়ের অ্যাপেক্স কাউন্সিলের বৈঠক। যেখানে বিষয়টি নিয়ে আলোচনা হয়েছে। বৈঠকের পর বোর্ডের এক সূত্র জানিয়েছে, এখনও পর্যন্ত বাইজুসের কাছে ৮৬.২১ কোটি টাকা পাওনা রয়েছে বোর্ডের। যদিও বিষয়টি অস্বীকার করেছেন বাইজুসের মুখপাত্র। সংবাদসংস্থাকে তিনি জানিয়েছেন,”আমরা শুধুমাত্র বিসিসিআইয়ের সঙ্গে চুক্তি বাড়ানোয় সম্মতি দিয়েছি। তবে চুক্তিতে এখনও সই হয়নি। চুক্তিতে যা নিয়ম রয়েছে সেই হিসেবে পেমেন্ট করা হয়েছে। আমরা কোনও বকেয়া রাখিনি।” মোবাইল ম্যানুফ্যাকচারিং সংস্থা ওপো সরে দাঁড়ানোর পর এই অনলাইন টিউটোরিয়াল স্টার্ট আপ ভারতীয় দলের জার্সির স্পনসরশিপ পায়। তবে শোনা যাচ্ছে, সম্প্রতি সংস্থাটির কোটি কোটি টাকার লোকসান হয়েছে। এক হাজার কর্মীকে বের করে দেওয়ার পর গত মাসেই বাইজুস ৫০০ কর্মীকে ছাঁটাই করে।

অন্যদিকে টাইটেল স্পনসরশিপ থেকে সরে যেতে চাইছে ফিনটেক কোম্পানি পেটিএম। সংস্থাটি বিসিসিআইয়ের কাছে তাঁদের ঘরোয়া ক্রিকেটের টাইটেল রাইটস মাস্টারকার্ড-কে দিয়ে দেওয়ার অনুরোধ জানিয়েছে। ২০১৯ সালের সেপ্টেম্বর থেকে ২০২৩ সালের ৩১ মার্চ পর্যন্ত পেটিএমের সঙ্গে চুক্তি রয়েছে বিসিসিআইয়ের। সূত্র জানিয়েছে, “পেটিএম তাদের টাইটেল রাইটস অন্য কোম্পানিকে বিক্রি করে দেওয়ার অনুরোধ জানিয়েছে। বোর্ড এই বিষয়টি নিয়ে ভাবনাচিন্তা করছে।”