Chris Gayle, RCB: আইপিএলে ফের ক্রিস ক্যারিশমা? ভারতে পা রাখলেন গেইল

IPL 2023: কলকাতা নাইট রাইডার্সের হাত ধরে ইন্ডিয়ান প্রিমিয়র লিগে প্রবেশ ক্রিস গেইলের। যদিও বিশ্ব সেরা এই টি-২০ ফ্র্যাঞ্চাইজি লিগে সবচেয়ে বেশি সাফল্য পেয়েছেন রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোরের জার্সিতে।

Chris Gayle, RCB: আইপিএলে ফের ক্রিস ক্যারিশমা? ভারতে পা রাখলেন গেইল
Image Credit source: Twitter
Follow Us:
| Edited By: | Updated on: Mar 25, 2023 | 4:43 PM

বেঙ্গালুরু: বিরাট কোহলি, এবি ডিভিলিয়ার্স ও ক্রিস গেইল ত্রয়ীকে ফের একসঙ্গে দেখার সুযোগ। রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোর শিবিরে পা পড়ল ইউনিভার্স বস ক্রিস গেইল (Chris Gayle) ও এবি ডিভিলিয়ার্সের (AB de Villiers)। একইদিনে আরসিবি শিবিরে যোগ দিয়েছেন বিরাট কোহলিও। ২০২২ সালের ইন্ডিয়ান প্রিমিয়র লিগ থেকে নিজেকে সরিয়ে নিয়েছিলেন ক্রিস গেইল। একবছরের বিরতির পর ফের তাঁকে দেখা গেল রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোর শিবিরে। আইপিএলে বেশ কয়েকটি দলে খেলেছেন ক্রিস গেইল। কলকাতা নাইট রাইডার্সের হাত ধরে ইন্ডিয়ান প্রিমিয়র লিগে প্রবেশ তাঁর। যদিও বিশ্ব সেরা এই টি-২০ ফ্র্যাঞ্চাইজি লিগে সবচেয়ে বেশি সাফল্য পেয়েছেন রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোরের জার্সিতে। ২০২৩ সালের আইপিএলে (IPL 2023) গেইল তাই ফিরলেন পুরনো ও সফলতম দলে। আরসিবির পক্ষ থেকে গেইলের আগমনের একটি ছবি পোস্ট করা হয়েছে। ক্যাপশনে লেখা, “নিজের ফেবারিট হোমে ফিরলেন দ্য ইউনিভার্স বস। আনুষ্ঠানিকভাবে শুরু হল এন্টারটেইনমেন্ট। হ্যাপি হোমকামিং ক্রিস।” বিস্তারিত TV9 Bangla-র এই প্রতিবেদনে।

তবে এই ফেরাটা অন্য কারণে। আইপিএলে আর খেলেন না ক্রিস গেইল বা এবি ডিভিলিয়ার্স। ট্রফি না জিতলেও রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোর টিমের অন্যতম সফল এই দুই ক্রিকেটার। তাই গেইল ও ডিভিলিয়ার্সের জার্সি দুটিকে অবসরে পাঠানোর সিদ্ধান্ত নিয়েছে ফ্র্যাঞ্চাইজিটি। দলের প্রতি তাঁদের অবদানের কথা মাথায় রেখে আরসিবির ‘হল অফ ফেম’-এ জায়গা দেওয়া হবে গেইল ও এবির ১৭ ও ৩৩৩ নম্বর জার্সি দুটিকে। এই প্রথম আইপিএলের কোনও দল জার্সি নম্বর সংরক্ষণ করে ক্রিকেটারদের সম্মান দেওয়ার উদ্যোগ নিল। জার্সি দুটিকে ‘হল অফ ফেম’-এ রাখার পাশাপাশি আনুষ্ঠানিকভাবে সম্মানিত করা হবে এই দু’জন ক্রিকেটারকে। যে কারণে আইপিএলের আগে আরসিবির গেস্ট হিসেবে ভারতে এলেন গেইল ও ডিভিলিয়ার্স। গত সপ্তাহে আরসিবির পক্ষ থেকে টুইট করে জানানো হয়, ‘২৬ মার্চ আরসিবি আনবক্সের অনুষ্ঠানে কিংবদন্তিদের হল অফ ফেমে অন্তর্ভুক্ত করা হবে।’ ভবিষ্যতে এই দুটি নম্বরের জার্সি অন্য কোনও ক্রিকেটার পাবেন না।

আরসিবির হয়ে ৭টি সিজনে খেলেছেন ক্রিস গেইল। ২০১১ থেকে ২০১৭ পর্যন্ত। এই সময়ের মধ্যে ৫টি সেঞ্চুরি রয়েছে তাঁর। ২০১৫ সালে পুনে ওয়ারিয়র্সের হয়ে ৬৬ বলে অপরাজিত ১৭৫ রানের ইনিংসটি এখনও পর্যন্ত আইপিএলের ইতিহাসে সর্বোচ্চ রান। অন্যদিকে এবি ডিভিলিয়ার্স ১১টি মরসুম খেলেছেন আরসিবির হয়ে। ১৫৬টি ম্যাচ খেলে তাঁর রান সংখ্যা ৪৫৯১। ৩৭টি হাফ সেঞ্চুরি ও ২টি সেঞ্চুরি রয়েছে তাঁর। অপরাজিত ১৩৩ রান আইপিএলে তাঁর সর্বোচ্চ ইনিংস।