IPL 2022: আইপিএল আয়োজন করতে বিসিসিআইকে প্রস্তাব দক্ষিণ আফ্রিকা বোর্ডের

IPL 2022: আইপিএল আয়োজন করতে বিসিসিআইকে প্রস্তাব দক্ষিণ আফ্রিকা বোর্ডের
ভারত না দক্ষিণ আফ্রিকা, কোথায় হবে আইপিএল? Pics Courtesy: Twitter

BCCI: অনেকেরই প্রশ্ন, গত দু'বার দুবাইয়ে টুর্নামেন্ট আয়োজন করলেও এ বার কেন দক্ষিণ আফ্রিকাকে নিজেদের পরিকল্পনা অংশ করছে বোর্ড? কারণ একটাই, আর্থিক সুবিধে। আরব দেশের তুলনায় অনেক কম খরচে টুর্নামেন্ট আয়োজন করা সম্ভব প্রোটিয়া দেশে।

TV9 Bangla Digital

| Edited By: Prantik Deb

Jan 25, 2022 | 5:30 PM

মুম্বই: করোনার তৃতীয় ঢেউের বিরুদ্ধে লড়াই করছে দেশ। এর মাঝেই ঢাকে কাঠি আইপিএল ২০২২-এর (IPL 2022)। আইপিএলের সব ফ্র্যাঞ্চাইজির মালিকদের সঙ্গে বৈঠকের পর, ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ডের (BCCI) সচিব জয় শাহ জানিয়েছিলেন, ঘরের মাঠেই টুর্নামেন্ট আয়োজন করতে তৈরি বিসিসিআই। প্রয়োজনে দর্শক শূন্য মাঠে হবে খেলা। আইপিএলকে আরও নিরাপদ করতে মুম্বইয়ের তিনটে মাঠকেও প্রাথমিক ভাবে বেছে রাখা হয়েছে। কিন্তু বোর্ডের অন্দর মহল থেকে খবর, করোনার জন্য প্ল্যান-বি তৈরি রেখেছে বিসিসিআই। সে ক্ষেত্রে দেশের বাইরে হবে আইপিএল। স্ট্যান্ডবাই ভেনু হিসেবে রাখা হয়েছে দক্ষিণ আফ্রিকাকে (South Africa)। এ বার বিসিসিআইকে আইপিএল আয়োজনের সরকারি প্রস্তাব পাঠাল দক্ষিণ আফ্রিকা ক্রিকেট বোর্ড।

বোর্ড সচিব জয় শাহ (Jay Shah) জানিয়েছেন, মার্চের ২৭ তারিখ থেকে আইপিএল শুরু করার পরিকল্পনা করেছে। ফ্র্যাঞ্চাইজিদের বোর্ড কর্তারা জানিয়ে দিয়েছেন, ফেব্রিুয়ারি মাসের ২০ তারিখের মধ্যে চূড়ান্ত ভেনুর নাম ঘোষণা করবে বিসিসিআই। বোর্ডের কাছে এখন তিনটি রাস্তা খোলা। প্রথমত দেশের মাঠে প্রতিবারের মত আইপিএল আয়োজন করা। দ্বিতীয়ত দেশের মাঠে দর্শক শূন্য গ্যালারিতে দুটি বা তিনটি মাঠে আইপিএল আয়োজন করা। তৃতীয়ত, করোনা (corona) পরিস্থিতি খুব খারাপ হলে দেশের বাইরে টুর্নামেন্টের আয়োজন। সে ক্ষেত্রে প্রথম পছন্দ দক্ষিণ আফ্রিকা।

অনেকেরই প্রশ্ন, গত দু’বার দুবাইয়ে টুর্নামেন্ট আয়োজন করলেও এ বার কেন দক্ষিণ আফ্রিকাকে নিজেদের পরিকল্পনা অংশ করছে বোর্ড? কারণ একটাই, আর্থিক সুবিধে। আরব দেশের তুলনায় অনেক কম খরচে টুর্নামেন্ট আয়োজন করা সম্ভব প্রোটিয়া দেশে। এক শহর থেকে আর এক শহরে যাওয়া, হোটেল খরচ, সবটাই অনেক কম। দেশে লোকসভা ভোটের নির্বাচনের জন্য ২০০৯ সালে দক্ষিণ আফ্রিকায় আয়োজন করা হয়েছিল আইপিএল। যদিও পরে সেই টুর্নামেন্ট আয়োজন নিয়ে কম বিতর্ক হয়নি।

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 BANGLA