T20 World Cup 2022: ইংল্যান্ডের জয়ে জমে উঠল গ্রুপ ১, নিউজিল্যান্ড শীর্ষেই থাকল

England: হারলেও শীর্ষস্থান ধরে রাখল নিউজিল্যান্ড। ইংল্যান্ড, অস্ট্রেলিয়ারও পয়েন্ট ৫ করে। একটি করে ম্যাচ বাকি। সেই ম্যাচেই ফয়সালা হবে সেমিফাইনালের।

T20 World Cup 2022: ইংল্যান্ডের জয়ে জমে উঠল গ্রুপ ১, নিউজিল্যান্ড শীর্ষেই থাকল
গ্লেন ফিলিপসের মরিয়া লড়াই।Image Credit source: PTI
Follow Us:
| Edited By: | Updated on: Nov 01, 2022 | 5:11 PM

ব্রিসবেন: এ বারের টি-টোয়েন্টি বিশ্বকাপে (T20 World Cup 2022) সুপার টুয়েলভে প্রথম হার। নিউজিল্যান্ডকে (New Zealand) হারিয়ে সেমিফাইনালের দৌড়ে রইল ইংল্য়ান্ড। জমে উঠল গ্রুপ ১-এর লড়াই। গ্রুপ থেকে দুটি করে সেমিফাইনালে যাবে। টিকে থাকতে এই ম্যাচে জিততেই হত ইংল্যান্ডকে (England)। অন্যদিক, এই ম্যাচ জিতলে সেমিফাইনাল নিশ্চিত হয়ে যেত নিউজিল্যান্ডের। কিউয়িদের ২০ রানে হারিয়ে টিকে রইল ইংল্য়ান্ড। কিউয়ি অলরাউন্ডার গ্লেন ফিলিপসের লড়াই কাজে এল না। ইংল্যান্ডের জয়ে বড় ভূমিকা নিলেন অধিনায়ক জস বাটলার এবং বোলাররা। কী পরিস্থিতি দাঁড়াল গ্রুপ ১ এবং ইংল্য়ান্ড-নিউজিল্যান্ডের? বিশ্লেষণে TV9Bangla

বাটলারের ক্যাচ ফসকালে কী হতে পারে, তা টের পেল নিউজিল্যান্ড। অধিনায়ক কেন উইলিয়ামসন যখন ক্যাচ ফসকান, মাত্র ৮ রানে ব্যাট করছিলেন বাটলার। মাত্র ৪৭ বলে ৭৩ রানের ইনিংস ইংল্যান্ড অধিনায়কের। যোগ্য সঙ্গত আরেক ওপেনার অ্যালেক্স হেলসের। ৪০ বলে ৫২ রান করেন তিনি। লিয়াম লিভিংস্টন করেন ১৪ বলে ২০। ইংল্যান্ডের মিডল অর্ডার অবশ্য ভরসা দিতে পারল না। মইন আলি থেকে বেন স্টোকস, হ্যারি ব্রুক সকলেই এক অঙ্কের রানে ফিরলেন। দুই ওপেনারের ইনিংসে ভর করেই ২০ ওভারে ৬ উইকেটে ১৭৯ রান ইংল্যান্ডের। টসে জিতে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নিয়েছিলেন বাটলার। সামনে থেকেই নেতৃত্ব দিলেন।

নিউজিল্যান্ড অনেকটাই সুরক্ষিত পরিস্থিতিতে ছিল। এই ম্যাচ জিতলেই তাদের সেমিফাইনাল পাকা হয়ে যেত। গত বিশ্বকাপে ড্যারেল মিচেল এবং জিমি নিশামের ডেথ ওভারে অনবদ্য ব্যাটিং ইংল্য়ান্ডকে ছিটকে দিয়েছিল নিউজিল্যান্ড। এ দিনও সেই সুযোগই ছিল। লক্ষ্য ১৮০ রান। শুরুটাই ভাল হল না নিউজিল্যান্ডের। মাত্র ২৮ রানের মধ্যে দুই ওপেনারকে হারিয়ে চাপে পড়ে কিউয়িরা। অধিনায়ক কেন উইলিয়ামসন দীর্ঘদিন রানের মধ্যে নেই। এ দিন রান পেলেন, তবে টি-টোয়েন্টির মতো ব্যাটিং নয়। ১৫তম ওভারে ফিরলেন কেন। ৪০ বলে ৪০ রানের ইনিংসে প্রয়োজনীয় রানের চাহিদা আরও বাড়ল। গ্লেন ফিলিপস একাকি লড়াই চালিয়ে গেলন। ১৮তম ওভারে গ্লেন ফিলিপসকে ফিরিয়ে ম্যাচের রং বদলে দেন স্যাম কারান। ফিলিপস মাত্র ৩৬ বলে ৬২ রানের অনবদ্য ইনিংস খেলেন। হারলেও শীর্ষস্থান ধরে রাখল নিউজিল্যান্ড। ইংল্যান্ড, অস্ট্রেলিয়ারও পয়েন্ট ৫ করে। একটি করে ম্যাচ বাকি। সেই ম্যাচেই ফয়সালা হবে সেমিফাইনালের।