Asia Cup 2023: রাশ হারাচ্ছে পাকিস্তান, ফুটবল বিশ্বকাপের পর এ বার কাতারে এশিয়া কাপ!

India vs Pakistan: তাহলে কি পাকাপাকিভাবে পাকিস্তান থেকে সরে যাচ্ছে ২০২৩ এশিয়া কাপ? সম্ভাব্য ভেনু হিসেবে সামনে আসছে দুটি জায়গার নাম।

Asia Cup 2023: রাশ হারাচ্ছে পাকিস্তান, ফুটবল বিশ্বকাপের পর এ বার কাতারে এশিয়া কাপ!
Image Credit source: Twitter
Follow Us:
| Edited By: | Updated on: Mar 30, 2023 | 3:31 PM

কলকাতা:  শুধু ভারতের ম্যাচগুলিই নয়, গোটা এশিয়া কাপটাই (Asia Cup 2023) সরে যেতে পারে পাকিস্তান থেকে। এশিয়া কাপ আয়োজন নিয়ে নানা জল্পনার মাঝে এল বড় আপডেট। চলতি বছরে ভারত, পাকিস্তান, বাংলাদেশ, শ্রীলঙ্কা এবং আফগানিস্তানের মতো দলগুলিকে নিয়ে চলতি বছরের এশিয়া কাপ হওয়ার কথা পড়শি দেশে। কিন্তু ভারতীয় দল পাকিস্তানে গিয়ে এশিয়া কাপ খেলতে না চায় না (India vs Pakistan)। পাশাপাশি নিরাপত্তাজনিত কারণও রয়েছে। সমস্যা সমাধানের জন্য জোর আলোচনা চলছে। পরিস্থিতি যেদিকে এগোচ্ছে সেখানে পাকিস্তানের মাটিতে এশিয়া কাপ আয়োজনটাই হয়তো ভেস্তে যাবে। আয়োজন সত্ত্ব পিসিবির হাতে থাকলেও ম্যাচগুলি আয়োজিত হতে পারে সংযুক্ত আরব আমিরশাহিতে। সম্ভাব্য ভেনু হিসেবে উঠে আসছে কাতার দেশটির নামও। সফলভাবে ফুটবল বিশ্বকাপ আয়োজন করে সুনাম কুড়িয়েছে মধ্য প্রাচ্যের দেশটি। সেই তুলনায় এশিয়া কাপ অনেক ছোট টুর্নামেন্ট। তাই কাতারে এশিয়া কাপ আয়োজিত হলে অবাক হওয়ার কিছু থাকবে না। বিস্তারিত TV9 banglaর এই প্রতিবেদনে।

এশিয়া কাপ আয়োজন নিয়ে ভারত ও পাকিস্তান ক্রিকেট বোর্ডের মধ্যে দ্বন্দ্ব জারি রয়েছে। বিসিসিআই সচিব ও এশীয় ক্রিকেট কাউন্সিল প্রধান জয় শাহ সাফ জানিয়ে দিয়েছেন, পাকিস্তানে যাবে না ভারত। তারপর থেকে এশিয়া কাপ ঘিরে বিতর্ক, জল্পনার শেষ নেই। শোনা যাচ্ছে, সমস্যা সমাধানের জন্য এশিয়া কাপের জন্য পাকিস্তানের কাছে ‘হাইব্রিড’ মডেলের প্রস্তাব রেখেছে বিসিসিআই। কী এই হাইব্রিড মডেল? এর অর্থ হল, এশিয়া কাপ আয়োজনের স্বত্ব থাকবে পাকিস্তানের হাতে। শুধু ভারতের ম্যাচগুলি খেলা হবে নিরপেক্ষ ভেনুতে। পাকিস্তান সেভাবে ইচ্ছুক না হলেও এই বিষয়ে আলোচনা চলছে। এমনকী গোটা টুর্নামেন্টটাই পাকিস্তান থেকে সরে যাওয়ার সম্ভাবনা শুরু হয়েছে। সমস্যা শুধু ভারতকে নিয়ে নয়, নিরাপত্তার দিকটিও দেখা হচ্ছে। পাকিস্তান থেকে এশিয়া কাপ সরে গেলে এটা প্রমাণ হয়ে যাবে যে, নিরাপত্তার দিক থেকে এখনও পাকিস্তানকে এখনও ভরসা করা যায় না।

ভেনু হিসেবে সংযুক্ত আরব আমিরশাহি বা কাতারের নাম উঠে আসছে। তেমনই শোনা যাচ্ছে, হাইব্রিড প্রস্তাবে রাজি হলে এশিয়া কাপে নিজেদের ম্যাচগুলি ভারত খেলতে পারে ইংল্যান্ডে। এশিয়া কাপের কারণে ওডিআই বিশ্বকাপ নিয়ে বেগড়বাঁই করছে পাকিস্তান। ওডিআই বিশ্বকাপে নিজেদের ম্যাচগুলি বাংলাদেশে খেলতে চায় পাকিস্তান। বিসিসিআইয়ের একটি সূত্র জানিয়েছে, এগুলো পাকিস্তানের ‘প্রেশার ট্যাকটিক্স’ ছাড়া অন্য কিছু নয়। বরং এশিয়া কাপ টুর্নামেন্টটাই পাকিস্তান থেকে সরে যেতে চলেছে।