Eoin Morgan: আন্তজার্তিক ক্রিকেটকে বিদায় জানালেন কেকেআরের প্রাক্তন অধিনায়ক

আইপিএলে কলকাতা নাইট রাইডার্সকে নেতৃত্ব দিয়েছেন ইংল্যান্ডের বিশ্বজয়ী অধিনায়ক

Eoin Morgan: আন্তজার্তিক ক্রিকেটকে বিদায় জানালেন কেকেআরের প্রাক্তন অধিনায়ক
Image Credit source: TWITTER
Follow Us:
| Edited By: | Updated on: Jun 28, 2022 | 7:55 PM

লন্ডন: অনুমান করা হচ্ছিল। এবার সরকারিভাবে ঘোষণা হল। আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় জানালেন ইংল্যান্ডের বিশ্বকাপ জয়ী অধিনায়ক ইওন মর্গ্যান (Eoin Morgan)। ইংল্যান্ড ও ওয়েলস ক্রিকেট বোর্ডের (ECB) তরফে জানানো হয়েছে, আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় জানালেন মর্গ্যান। ১৩ বছরের আন্তর্জাতিক কেরিয়ারে তাঁর সবচেয়ে বড় সাফল্য, ইংল্যান্ডকে প্রথমবার ওডিআই বিশ্বকাপ জেতানো। ২০১৯ বিশ্বকাপ ফাইনালে লর্ডসে রুদ্ধশ্বাস ম্যাচে নিউজিল্যান্ডকে হারায় ইংল্যান্ড। ২০১০ সালে টি ২০ বিশ্বকাপ জয়ী দলের সদস্যও তিনি। ইংল্যান্ডের হয়ে ওডিআই এবং টি ২০ ক্রিকেটে সর্বাধিক রান সংগ্রাহক এবং সবচেয়ে বেশি ম্যাচ খেলার রেকর্ড মর্গ্যানের ঝুলিতে। তাঁর নেতৃত্বে ওডিআই ক্রিকেটে শীর্ষস্থান দখল করেছিল ইংল্যান্ড। তাঁর পরিচিতি শুধু আন্তর্জাতিক ক্রিকেটেই নয়। বিভিন্ন দেশের ফ্র্যাঞ্চাইজি লিগে অতি পরিচিত নাম ইওন মর্গ্যান। আইপিএলে কলকাতা নাইট রাইডার্সকে (KKR) নেতৃত্ব দিয়েছেন ইংল্যান্ডের বিশ্বজয়ী অধিনায়ক।

ইংল্যান্ডকে রেকর্ড ২২৫ টি ম্যাচে ৬৯৫৭ রান করেছেন মরগ্যান। ১৩টি শতরান করেছেন। ওডিআই-তে দেশকে নেতৃত্ব দিয়েছেন ১২৬ ম্যাচে। ৬০ শতংশ জয়ের পরিসংখ্যান সহ জিতেছেন ৭৬ ম্যাচ। ইংল্যান্ড ক্রিকেটের ইতিহাসে সবচেয়ে বেশি জয়ের নজির। ইংল্যান্ড টি ২০ দলকে ৭২ ম্যাচে নেতৃত্ব দিয়েছেন। ভারতের প্রাক্তন অধিনায়ক মহেন্দ্র সিং ধোনির সঙ্গে যুগ্ম রেকর্ড। ১১৫ টি আন্তর্জাতিক টি ২০ খেলেছেন মর্গ্যান। রান ২৪৫৮। টেস্ট ক্রিকেটে ১৬ ম্যাচ খেলে জোড় শতরান। ওডিআই ক্রিকেটে ইনিংসে সর্বাধিক ছয় মারার রেকর্ড তাঁর দখলে। ২০১৯ বিশ্বকাপ ক্রিকেটে আফগানিস্তানের বিরুদ্ধে ১৭টি ছয় মেরেছিলেন।

এই আইরিশ ক্রিকেটার ২০০৬ থেকে তিন বছর খেলেছেন আয়ারল্যান্ডের হয়েই। ২৩ টি ওডিআই খেলেছেন তিনি। এরপর ইংল্যান্ডের জার্সিতে খেলা শুরু করেন। আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় জানানো প্রসঙ্গে ৩৫ বছরের মর্গ্য়ান বলেন, ‘খুব ভালোভাবে চিন্তা ভাবনার পর সিদ্ধান্ত নিয়েছি আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় জানানোর। কেরিয়ারের সবচেয়ে গুরুত্বপূর্ণ এবং বর্ণময় অধ্যায়কে বিদায় জানানোর সিদ্ধান্ত নেওয়া একেবারেই সহজ ছিল না। তবে আমি বিশ্বাস করি এটাই সঠিক সময়। ব্যক্তিগতভাবে এবং ইংল্যান্ড ক্রিকেট দু ক্ষেত্রেই সঠিক সিদ্ধান্ত। আয়ারল্য়ান্ড হয়ে আন্তর্জাতিক ক্রিকেটে প্রবেশ থেকে ২০১৯ বিশ্বকাপ জয়। প্রতিটা মুহূর্তে পরিবার পাশে থেকেছে। প্রত্যেকের প্রতি আমি কৃতজ্ঞ।’ ইংল্য়ান্ড ক্রিকেট বোর্ড, কলকাতা নাইট রাইডার্স, আইসিসির তরফে মর্গ্যানকে অবসর জীবনের শুভেচ্ছা জানানো হয়েছে।