Faf du Plessis: ক্রিকেট দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে বোমা ফাটালেন ডুপ্লেসি

টি-টোয়েন্টি বিশ্বকাপে খেলার ইচ্ছে থাকলেও দক্ষিণ আফ্রিকা ক্রিকেট বোর্ড এবং মার্ক বাউচারের কারণেই খেলা হয়নি। আত্মজীবনীতে এমনটাই লিখেছেন ডুপ্লেসি।

Faf du Plessis: ক্রিকেট দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে বোমা ফাটালেন ডুপ্লেসি
Image Credit source: Twitter
Follow Us:
| Edited By: | Updated on: Oct 31, 2022 | 6:30 AM

জোহানেসবার্গ: বোমা ফাটালেন দক্ষিণ আফ্রিকার প্রাক্তন অধিনায়ক ফাফ ডুপ্লেসি (Faf Du Plessis)। নিজের আত্মজীবনীতে দক্ষিণ আফ্রিকার ক্রিকেট বোর্ডকে (Cricket South Africa) কার্যত তুলোধনা করেছেন তিনি। ২৮ অক্টোবর প্রকাশ পেয়েছে ডুপ্লেসির আত্মজীবনি, ‘থ্রু ফায়ার’। ক্রিকেট দক্ষিণ আফ্রিকা এবং কোচ মার্ক বাউচারের সঙ্গে তাঁর খারাপ সম্পর্কের কথা তুলে ধরেছেন নিজের আত্মজীবনীতে (Autobiography)। সেই খারাপ সম্পর্কের জেরেই সমস্ত ধরণের আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নিতে বাধ্য হয়েছিলেন ডুপ্লেসি। টি-টোয়েন্টি বিশ্বকাপে খেলার ইচ্ছে থাকলেও দক্ষিণ আফ্রিকা ক্রিকেট বোর্ড এবং মার্ক বাউচারের কারণেই খেলা হয়নি। আত্মজীবনীতে এমনটাই লিখেছেন ডুপ্লেসি। আর কী কী বিস্ফোরণ ঘটিয়েছেন তিনি। পড়ে দেখুন TV9 Bangla-র এই প্রতিবেদনে।

আত্মজীবনী ‘থ্রু ফায়ার’-এ এক জায়গায় ডুপ্লেসি লিখেছেন, ‘ক্রিকেট দক্ষিণ আফ্রিকা আর আমার সম্পর্কটা এমন জায়গায় এসে দাঁড়িয়েছিল, যেন আমি তাদের সম্মান দেওয়ার চেষ্টা করলেও তারা আমাকে কোনও মূল্যই দিচ্ছিল না। অনেক জটিল হয়ে উঠেছিল বিষয়টা। আমি আরও বেশি করে পরিশ্রম করতাম যাতে তাদের সঙ্গে যোগাযোগ করা সম্ভব হয়। তবে তাদের চিন্তাধারা আমাকে বুঝিয়ে দেয় বিশ্বকাপের দলে আমার ঠাঁই হবে না।’

২০১১ সালে আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক হয় ডুপ্লেসির। দেশের হয়ে ৬৯ টেস্ট, ১৪৩ একদিনের ম্যাচ আর ৫০ টি-টোয়েন্টি খেলেছেন প্রাক্তন প্রোটিয়া অধিনায়ক। টেস্টে ১০টা সেঞ্চুরি রয়েছে ডুপ্লেসির। একদিনের ক্রিকেটে ১২টা আর টি-টোয়েন্টিতে ১টা সেঞ্চুরি আর ১০টা হাফসেঞ্চুরি রয়েছে তাঁর ঝুলিতে। ২০২১ সালে দক্ষিণ আফ্রিকার টেস্ট দলের ক্যাপ্টেন্সি ছাড়েন ডুপ্লেসি। সাদা বলের ক্রিকেটে মনোনিবেশ করতেই সেই সিদ্ধান্ত নিয়েছিলেন।