WIPL 2023: মেয়েদের আইপিএলে দল কিনতেও হুড়োহুড়ি, আগ্রহী কোন পাঁচ ফ্র্যাঞ্চাইজি?

বুধবার মহিলা দল কেনার জন্য ইচ্ছুক ফ্র্যাঞ্চাইজি গুলোর কাছ থেকে দরপত্রের আহ্বান জানিয়েছিল ভারতীয় ক্রিকেট বোর্ড। বিসিসিআই সূত্রে খবর, পাঁচটি বড় ফ্র্যাঞ্চাইজি দল কেনার জন্য এগিয়ে এসেছে।

WIPL 2023: মেয়েদের আইপিএলে দল কিনতেও হুড়োহুড়ি, আগ্রহী কোন পাঁচ ফ্র্যাঞ্চাইজি?
মেয়েদের আইপিএলের দল কিনতে আগ্রহী কোন পাঁচ ফ্র্যাঞ্চাইজি? Image Credit source: Twitter
Follow Us:
| Edited By: | Updated on: Jan 05, 2023 | 7:02 PM

নয়াদিল্লি: চলতি বছরের শুরুতেই প্রথম মেয়েদের আইপিএল (IPL) দেখবে ক্রিকেট বিশ্ব। এই প্রথম ভারতে মেয়েদের কোটিপতি ফ্র্যাঞ্চাইজি লিগ। ইতিহাস রচনার থেকে কয়েক কদম দূরে বিসিসিআই। এখনও পর্যন্ত যা খবর তাতে, মার্চ মাসেই শুরুতেই বসবে প্রথম মেয়েদের আইপিএলের (WIPL 2023) আসর। ছেলেদের আইপিএলের আগেই মেয়েদের আইপিএল (Women’s IPL 2023) সেরে নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে বিসিসিআই। বুধবার, ডব্লিউআইপিএলে দল কেনার জন্য ইচ্ছুক ফ্র্যাঞ্চাইজিগুলোর কাছ থেকে দরপত্রের আহ্বান জানিয়েছিল ভারতীয় ক্রিকেট বোর্ড। বিসিসিআই (BCCI) সূত্রে খবর, পাঁচটি বড় ফ্র্যাঞ্চাইজি দল কেনার জন্য এগিয়ে এসেছে। মহিলাদের আইপিএলে দল কিনতে আগ্রহী কোন কোন ফ্র্যাঞ্চাইজি? তুলে ধরল TV9 Bangla

মেয়েদের আইপিএল নিয়ে যে এত মাতামাতি হবে তা আগে থেকে আঁচ করতে পারেনি বিসিসিআই। মিডিয়া রাইটসের দরপত্র প্রকাশের পর যেভাবে নামিদামী সংস্থাগুলোর তরফে সাড়া পাওয়া গিয়েছে তাতে শুরুর আগেই যেন বাজিমাত করে দিচ্ছে মেয়েদের আইপিএল। দল কেনার জন্য আগ্রহ দেখিয়েছে আইপিএলের পাঁচ ফ্র্যাঞ্চাইজি। চেন্নাই সুপার কিংস, রাজস্থান রয়্য়ালস, দিল্লি ক্যাপিটালস, কলকাতা নাইট রাইডার্স ও পঞ্জাব কিংস। ধোনির দল সিএসকে ইতিমধ্যেই নাকি আইটিটি নথি তুলে নিয়েছে। চেন্নাই সুপার কিংসের সিইও কাশী বিশ্বনাথন বলেন, “মহিলা আইপিএলে দল কিনতে আগ্রহী আমরা। মেয়েদের আইপিএল হবে আর তাতে চেন্নাইয়ের দল থাকবে না তা হতে পারে না। আমরা চাই ভারতে মহিলা ক্রিকেটের আরও বিস্তার ঘটুক। ইতিমধ্যেই দল কেনার জন্য বিড ডকুমেন্ট আমরা জমা দিয়েছি।”

সূত্রের খবর, এখনও পর্যন্ত কোনও নির্ধারিত মূল্য ঠিক করে দেওয়া হয়নি বিসিসিআইয়ের তরফে। ভারতীয় বোর্ডের এই সিদ্ধান্তের প্রশংসা করছে ক্রিকেট মহল। আর এক আগ্রহী ফ্র্যাঞ্চাইজি রাজস্থান রয়্যালসের চেয়ারম্যান রঞ্জিত বরঠাকুর জানান, তাঁরা ইতিমধ্যেই দরপত্র তুলেছেন। বাকি তিন ফ্র্যাঞ্চাইজিও দল কিনতে বেশ আগ্রহী। সম্প্রতি শেষ হওয়া মেয়েদের ভারত-অস্ট্রেলিয়া টি-টোয়েন্টি ম্যাচ দেখতে স্টেডিয়ামে ভিড় করেছিলেন ৪৭ হাজার দর্শক। এই রেকর্ড ভিড় দেখেই হয়তো ফ্র্যাঞ্চাইজিগুলি মেয়েদের আইপিএলেও সাফল্য আঁচ করতে পারছে। ২০০৮ সালে আইপিএল যেভাবে সাড়া ফেলেছিল ঠিক মেয়েদের আইপিএলেরও একই সাফল্য কামনা করছে ফ্র্যাঞ্চাইজিগুলি।