Gary Ballance: মানসিক অবসাদে ক্রিকেট শেষ হতে বসেছিল, টেস্টে অনন্য নজির গড়লেন সেই গ্যারি

Zimbabwe vs West Indies: ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে ঘরের মাঠে টেস্ট খেলছে জিম্বাবোয়ে। প্রথম টেস্টে গ্যারি ব্যালান্সের সেঞ্চুরির সৌজন্যে জিম্বাবোয়ে ঘুরে দাঁড়িয়েছে। ইংল্য়ান্ড জার্সিতে ওপেন করতেন ব্যালান্স। এখন খেলছেন মিডল অর্ডারে। পাঁচ নম্বরে ব্যাট করতে নেমে সাবলীল সেঞ্চুরি।

Gary Ballance: মানসিক অবসাদে ক্রিকেট শেষ হতে বসেছিল, টেস্টে অনন্য নজির গড়লেন সেই গ্যারি
Image Credit source: twitter
Follow Us:
| Edited By: | Updated on: Feb 07, 2023 | 9:21 PM

হারারে : সময় কী ভাবে বদলে যায়…। মানুষ চাইলে খাদের কীনারা থেকেও ফিরতে পারেন। বিশ্ব ক্রিকেটে গ্যারি ব্যালান্স যেন তেমনই একজন। মানসিক অবসাদের জন্য় একটা সময় ক্রিকেটকে দূরে সরিয়ে দিয়েছিলেন। তাঁর কেরিয়ারই শেষ হতে বসেছিল। দীর্ঘ বিরতি কাটিয়েছেন। ক্লাবের সঙ্গে চুক্তি ভঙ্গ করেছেন। কিন্তু চাইলেও কি পছন্দের খেলার মাঠ থেকে সরে থাকা যায়? দীর্ঘ চিকিৎসার পর সুস্থ হয়ে ফিরতেই ফের মাঠে ফেরার তাগিদ ঘিরে ধরে। জন্ম জিম্বাবোয়েতে হলেও দীর্ঘ সময় কেটেছে ইংল্যান্ডে। ২০১৪ সালে ইংল্য়ান্ডের হয়ে টেস্ট অভিষেক হয়। তাও আবার হাই ভোল্টেজ অ্যাসেজ সিরিজে। ২০১৭ সাল পর্যন্ত ইংল্যান্ড দলে খেলেছেন। কিন্তু মানসিক অবসাদের কারণে ক্রিকেটের সঙ্গে দূরত্ব বাড়ে। সেই গ্যারি ব্যালান্সই নতুন নজির গড়লেন। বিস্তারিত TV9Bangla-য়।

বয়স মাত্র ৩৩ হলেও এখন আর ইংল্য়ান্ডের হয়ে ফেরা সম্ভব ছিল না। অনেক বেশি প্রতিযোগিতা ইংল্যান্ড দলে। তাই নতুন করে ভাবতে বাধ্য় হন গ্যারি ব্যালান্স। কর্মভূমি ছেড়ে জন্মভূমিতে ফেরেন গ্য়ারি ব্য়ালান্স। ইংল্য়ান্ডের হয়ে টেস্ট শতরান ছিল। এ বার জিম্বাবোয়ের জার্সিতে টেস্টে সেঞ্চুরি করলেন গ্য়ারি ব্য়ালান্স। টেস্টের ইতিহাসে দ্বিতীয় ব্য়াটার হিসেবে ভিন্ন দেশের হয়ে টেস্টে সেঞ্চুরি করার রেকর্ড গড়লেন গ্য়ারি ব্য়ালান্স। এত দিন এই নজির ছিল একমাত্র কেপলার ওয়েলসের। অস্ট্রেলিয়া এবং দক্ষিণ আফ্রিকা, এই দু-দেশের হয়ে টেস্ট শতরান করেছিলেন কেপলার ওয়েলস। এ বার তাঁর সঙ্গে একাসনে গ্যারি ব্যালান্স।

ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে ঘরের মাঠে টেস্ট খেলছে জিম্বাবোয়ে। প্রথম টেস্টে গ্য়ারি ব্য়ালান্সের সেঞ্চুরির সৌজন্য়ে জিম্বাবোয়ে ঘুরে দাঁড়িয়েছে। ইংল্য়ান্ড জার্সিতে ওপেন করতেন ব্য়ালান্স। এখন খেলছেন মিডল অর্ডারে। পাঁচ নম্বরে ব্য়াট করতে নেমে সাবলীল সেঞ্চুরি। উল্টোদিক থেকে পরপর উইকেট পড়তে থাকে। এক দিক দক্ষতার সঙ্গে আগলে রাখেন ব্য়ালান্স। নবম উইকেটে তাঁকে সহায়তা করেন ব্র্যান্ডন মাভুতা। ওয়েস্ট ইন্ডিজ ৪৪৭-৬ স্কোরে প্রথম ইনিংসের সমাপ্তি ঘোষণা করে। জবাবে জিম্বাবোয়ে চতুর্থ দিন ৩৭৯-৯ স্কোরে ইনিংস সমাপ্তি ঘোষণা করে। ৬৮ রানে পিছিয়ে থাকা সত্ত্বেও জিম্বাবোয়ের ইনিংস ঘোষণা অবাক করার মতোই। গ্যারি ব্যালান্স ১৩৭ রানে অপরাজিত থাকেন।