NPL vs UAE: নেপালে ক্রিকেট ম্যাচে জনবিস্ফোরণ, গাছে চড়লেন সমর্থকরা

আইসিসি পুরুষ ক্রিকেট বিশ্বকাপ লিগ-২ এর মরণ বাঁচন ম্যাচে সংযুক্ত আরব আমিরশাহি ও নেপালের মধ্যে ম্যাচ ছিল। দুর্দান্ত ব্যাটিং করেও ৯ রানে ম্যাচ হেরে যায় আমিরশাহি। নেপালের কীর্তিপুরের ওই স্টেডিয়ামে টানটান ম্যাচের সাক্ষী থাকতে জনবিস্ফোরণ ঘটেছে। স্টেডিয়ামে জায়গা না পেয়ে লোকে গাছে উঠে ম্যাচ দেখেছেন।

NPL vs UAE: নেপালে ক্রিকেট ম্যাচে জনবিস্ফোরণ, গাছে চড়লেন সমর্থকরা
Image Credit source: Twitter
Follow Us:
| Edited By: | Updated on: Mar 17, 2023 | 9:24 AM

কাঠমান্ডু: ক্রিকেট নিয়ে এমন পাগলামো সাম্প্রতিক অতীতে দেখা যায়নি। একদিকে যখন পিএসএল, ডব্লিউপিএলের ম্যাচে স্টেডিয়ামে দর্শক ভরছে না তখন নেপালের মতো দেশে ক্রিকেট ম্যাচে উপচে পড়ছে ভিড়। বৃহস্পতিবার ২০২৩ ক্রিকেট বিশ্বকাপের (ICC ODI World Cup 2023) বাছাইপর্বের ম্যাচ ছিল সংযুক্ত আরব আমিরশাহি ও নেপালের মধ্যে। ওডিআই বিশ্বকাপের জন্য যোগ্যতা অর্জন করতে হলে ম্যাচ জেতা ছাড়া উপায় ছিল না। নেপালের (Nepal vs UAE) কীর্তিপুরের স্টেডিয়ামে সেই ম্যাচ দেখতে উপচে পড়ল ভিড়। স্টেডিয়ামের ক্যাপাসিটি ২০ হাজার। অথচ ভিড় হল তার তিনগুণ। স্টেডিয়ামে জায়গা না পেয়ে তার বাইরে জড়ো হয়েছিলেন প্রচুর মানুষ। অনেকে গাছে উঠে খেলা দেখতে শুরু করেন। নেপালে ক্রিকেট নিয়ে এই উন্মাদনা দেখে পুলকিত ক্রিকেট বিশ্ব। সোশ্যাল মিডিয়ায় ব্যপক ভাইরাল হয়েছে ভিড়ের ছবি, ভিডিয়ো। ম্যাচের ফলাফল কী হল?  বিস্তারিত TV9 Bangla-র এই প্রতিবেদনে।

এদিনের ম্যাচটিও ছিল নাটকীয়তায় মোড়া। টস জিতে প্রথমে ব্যাট করতে নেমে নির্ধারিত ৫০ ওভারে ছয় উইকেট হারিয়ে ৩১০ রান করে সংযুক্ত আরব আমিরশাহি। সাত নম্বরে ব্যাট করতে নেমে আসিফ আলি ১০১ রানের দুর্দান্ত ইনিংস খেলেন। ওডিআই ফরম্যাটে বিশ্বের চতু্র্থ দ্রুততম শতরান এটি। আইসিসি-র সহযোগী দেশগুলির হিসেবে ধরলে আসিফের শতরান দ্রুততম। মাত্র ৪২ বলে চারটি ৪ এবং ১১টি ছক্কা হাঁকান। বৃত্তি অরবিন্দের ৯৪ রান, মহম্মদ ওয়াসিম ৬৩ রানের সৌজন্যে ৬ উইকেট হারিয়ে তিনশোর বেশি রান তোলে আমিরশাহি। রান তাড়া করতে নেমে নেপাল যখন ৪৪ ওভারে ৬ উইকেট হারিয়ে ২৬৯ রান তখন খারাপ আলোর কারণে ম্যাচটি মাঝপথে বন্ধ হয়ে যায়। এরপর ডাকওয়ার্থ-লুইস পদ্ধতিতে নেপালকে ৯ রানে বিজয়ী ঘোষণা করে দেওয়া হয়। বিশ্বকাপের জন্য যোগ্যতা অর্জন করেছে নেপাল। ম্যাচের ফলাফল ডাকওয়ার্থ লুইস পদ্ধতিতে আসায় অনেকের মতে সংযুক্ত আরব আমিরশাহির সঙ্গে অবিচার করা হয়েছে।

ডাকওয়ার্থ লুইসের ভিত্তিতে আম্পায়াররা খেলা বন্ধ করে নেপালকে বিজয়ী ঘোষণা করলে নেপালি সমর্থকরা মাঠে প্রবেশ করেন। তারা উদযাপন শুরু করলেও আমিরশাহির দল ভীষণ অসন্তুষ্ট ছিল। আম্পায়ারের সঙ্গে তর্ক করতে দেখা গিয়েছে তাঁদের। কীসের ভিত্তিতে নেপালকে বিজয়ী করা হল তা নিয়ে প্রশ্ন তোলেন আসিফ, ওয়াসিমরা। যদিও ততক্ষণে যা হওয়ার হয়ে গিয়েছে।