WTC Prize Money : রানার্সের জন্য সাড়ে ছ’কোটির বেশি, চ্যাম্পিয়ন পাবে কত!

IND vs AUS, WTC FINAL 2023 : গত বারের যা প্রাইজ মানি ছিল, এ বারও সেটাই রেখেছে আইসিসি। চ্যাম্পিয়ন দল মোটা অঙ্কের আর্থিক পুরস্কারের পাশাপাশি পাবে টেস্ট মেস। টেস্ট চ্যাম্পিয়নশিপের উদ্বোধনী সংস্করণে চ্যাম্পিয়ন হয়েছিল নিউজিল্যান্ড।

WTC Prize Money : রানার্সের জন্য সাড়ে ছ’কোটির বেশি, চ্যাম্পিয়ন পাবে কত!
Image Credit source: ICC
Follow Us:
| Edited By: | Updated on: May 26, 2023 | 1:56 PM

দুবাই : বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের প্রাইজ মানি ঘোষণা করল আন্তর্জাতিক ক্রিকেট সংস্থা। উদ্বোধনী সংস্করণে চ্যাম্পিয়ন দলের জন্য যা আর্থিক পুরস্কার ছিল, এ বারও তাই। বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপে সব মিলিয়ে ৩.৮ মিলিয়ন ডলার প্রাইজ মানি হিসেবে দিচ্ছে আইসিসি। ভারতীয় মুদ্রায় প্রায় ৩২ কোটি। এই অর্থ ভাগ হবে অংশগ্রহণকারী ৯টি দলের মধ্যে। আগামী ৭-১১ জুন লন্ডন ওভালে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনাল। টানা দ্বিতীয় বার ফাইনালে জায়গা করে নিয়েছে ভারত। ফাইনালে ভারতের সামনে অস্ট্রেলিয়া। চ্যাম্পিয়ন হলেই ১৩ কোটি টাকার বেশি আর্থিক পুরস্কার নিয়ে ফিরবেন রোহিতরা। গত বার রানার্স হয়েছিল ভারত। এ বার লক্ষ্য চ্যাম্পিয়ন হওয়া। ২০১৩ সালের পর ভারতীয় দল কোনও আইসিসি ট্রফি জেতেনি। আর্থিক পুরস্কারের পাশাপাশি আইসিসি ট্রফি জেতাই মূল লক্ষ্য। আর কোন দল কত টাকার পুরস্কার পাচ্ছে, বিস্তারিত রইল TV9Bangla Sports -এর এই প্রতিবেদনে।

কিছুক্ষণ আগেই আইসিসির তরফে টেস্ট চ্যাম্পিয়নশিপের ২০২১-২৩ সাইকেলের আর্থিক পুরস্কারের বিস্তারিত ঘোষণা করা হয়েছে। চ্যাম্পিয়নের জন্য থাকছে ১৩ কোটির বেশি টাকা। রানার্স দল পাবে সাড়ে ছয় কোটি টাকার বেশি। পয়েন্ট টেবলে তৃতীয় স্থানে শেষ করেছিল দক্ষিণ আফ্রিকা। তাদের জন্য রয়েছে প্রায় ৪ কোটি টাকার পুরস্কার। টেস্ট চ্যাম্পিয়নশিপের এই সাইকেলে পরের দিকে অনবদ্য খেলেছিল ইংল্যান্ড। বাজবল ক্রিকেটে পয়েন্ট টেবলে চতুর্থ স্থানে শেষ করেছিল তারা। বেন স্টোকসদের জন্য প্রায় ৩ কোটির আর্থিক পুরস্কার থাকছে।

একটা সময় ফাইনালের দৌড়ে ছিল শ্রীলঙ্কা। সেখান থেকে পঞ্চম স্থানে শেষ করে তারা। শ্রীলঙ্কার জন্য থাকছে ১.৬ কোটি টাকার মতো। বাকি দলগুলি অর্থাৎ নিউজিল্যান্ড (ষষ্ঠ), পাকিস্তান (সপ্তম), ওয়েস্ট ইন্ডিজ (অষ্টম) এবং বাংলাদেশ (নবম), এই দলগুলি পাবে ভারতীয় মুদ্রায় পাবে ১ কোটিরও কম টাকা। গত বারের যা প্রাইজ মানি ছিল, এ বারও সেটাই রেখেছে আইসিসি। চ্যাম্পিয়ন দল মোটা অঙ্কের আর্থিক পুরস্কারের পাশাপাশি পাবে টেস্ট মেস। টেস্ট চ্যাম্পিয়নশিপের উদ্বোধনী সংস্করণে চ্যাম্পিয়ন হয়েছিল নিউজিল্যান্ড।