Sarfaraz Khan: সরফরাজের সুযোগ না পাওয়ার কারণ শৃঙ্খলা! বোর্ডের অন্দরের খবর

India tour of West Indies: মনে করা হচ্ছে গত মরসুমে দিল্লির বিরুদ্ধে শতরানের পর তাঁর সেলিব্রেশনের ধরন ভালো ভাবে নেননি নির্বাচকরা। সেই ম্যাচে ছিলেন তৎকালীন নির্বাচক প্রধান চেতন শর্মা।

Sarfaraz Khan: সরফরাজের সুযোগ না পাওয়ার কারণ শৃঙ্খলা! বোর্ডের অন্দরের খবর
Image Credit source: twitter
Follow Us:
| Edited By: | Updated on: Jun 26, 2023 | 2:15 AM

মুম্বই: ঘরোয়া ক্রিকেটে অন্যতম ধারাবাহিক ক্রিকেটাক সরফরাজ খান। ওয়েস্ট ইন্ডিজ সফরের দল ঘোষণার পর থেকেই আলোচনায় সরফরাজ খান। ক্যারিবিয়ানে পূর্ণাঙ্গ সিরিজ খেলবে ভারতীয় ক্রিকেট দল। সফর শুরু হবে দু-ম্যাচের টেস্ট সিরিজ দিয়ে। ভারতের স্কোয়াডে ব্যাটিং বিভাগে দুই তরুণ মুখ ঋতুরাজ গায়কোয়াড় ও যশস্বী জয়সওয়াল। আইপিএলের অনবদ্য পারফর্ম করেছেন দু-জনেই। ঋতুরাজ জাতীয় দলের হয়ে খেললেও টেস্টে এই প্রথম জায়গা পেয়েছেন। তাঁদের সঙ্গে আলোচনা হচ্ছে সরফরাজ খানকে নিয়ে। ঘরোয়া ক্রিকেটে ধারাবাহিক পারফরম্যান্সের পরও তিনি কেন টেস্ট দলে ডাক পেলেন না? এর নেপথ্যে নাকি রয়েছে শৃঙ্খলাজনিত কারণও। বিস্তারিত জেনে নিন TV9Bangla Sports-এর এই প্রতিবেদনে।

ওয়েস্ট ইন্ডিজ সফরে টেস্ট স্কোয়াডে সরফরাজ খান না থাকায় প্রশ্ন তুলেছেন দেশের প্রাক্তন ক্রিকেটাররা। এই তালিকায় রয়েছেন কিংবদন্তি সুনীল গাভাসকর। মুম্বইয়ের ব্যাটার সরফরাজ খান গত তিন বার রঞ্জি ট্রফিতে করেছেন ২৫৬৬ রান। ২০১৯-২০ মরসুমে ৯২৮ রান, ২০২২-২৩ মরসুমে ৯৮২ এবং গত মরসুমে ৬৫৬ রান। লাল বলের ক্রিকেটে এত ভালো পারফরম্যান্সেও কেন সুযোগ মিলল না! বোর্ডের অন্দরের খবর তেমনই। নামপ্রকাশে অনিচ্ছুক বোর্ডের এক কর্তা সংবাদ সংস্থা পিটিআইকে বলেন, ‘ওর দলে সুযোগ না পাওয়া নিয়ে ক্ষোভ তৈরি হওয়ায় স্বাভাবিক। তবে একটা বিষয় বলতে পারি, এর সঙ্গে শুধু ক্রিকেটীয় বিষয় জড়িয়ে নেই। তাঁকে না নেওয়ার বহু কারণ রয়েছে।’

বোর্ডের সেই কর্তা আরও যোগ করেন, ‘ঝুরি ঝুরি রান করার পরও ওকে নেওয়া হচ্ছে না। কী মনে হয় নির্বাচকরা বোকা? এর একটা কারণ, ওর ফিটনেস। যা আন্তর্জাতিক স্তরের নয়। ওকে আরও পরিশ্রম করতে হবে। ওজন ঝরিয়ে আরও ফিট হয়ে ফিরতে হবে। ব্যাটিং পারফরম্যান্স দলে সুযোগ পাওয়ার একমাত্র শর্ত হতে পারে না।’ শুধুমাত্র ফিটনেসই নয় আরও কারণ রয়েছে বলেও জানালেন। বোর্ডের সেই কর্তা আরও বলেন, ‘মাঠ ও মাঠের বাইরে ওর আচরণ নিয়েও প্রশ্ন রয়েছে। কিছু অঙ্গভঙ্গী, মাঠের বাইরের কিছু ঘটনাও তার বিপক্ষে গিয়েছে। ওকে আরও শৃঙ্খলাপরায়ণ, অ্যাপ্রোচও ঠিক করতে হবে।’

মনে করা হচ্ছে গত মরসুমে দিল্লির বিরুদ্ধে শতরানের পর তাঁর সেলিব্রেশনের ধরন ভালো ভাবে নেননি নির্বাচকরা। সেই ম্যাচে ছিলেন তৎকালীন নির্বাচক প্রধান চেতন শর্মা। এর আগে ২০২২ সালের রঞ্জি ফাইনালে তার আচরণ ভালো ভাবে নেননি মুম্বইয়ের প্রাক্তন ক্রিকেটার তথা মধ্যপ্রদেশের কোচ চন্দ্রকান্ত পন্ডিত।