ব্রিসবেন আর হৃদয় জেতার জন্য নামুক রাহানেরা

Sanghamitra Chakraborty

Sanghamitra Chakraborty | Edited By: sushovan mukherjee

Updated on: Jan 19, 2021 | 8:06 PM

সিরিজটা এখনও ১‍-১। চতুর্থ টেস্টের পঞ্চম দিন ড্র-ও হতে পারে, জিততেও পারে ভারত। আমার মনে হয়, পুরো সিরিজ জুড়ে অভাবনীয় লড়াই করার পর রাহানের টিম পজিটিভ ভাবনা নিয়েই নামুক। ড্র নয়, ভারতের লক্ষ্য হোক জয়।

ব্রিসবেন আর হৃদয় জেতার জন্য নামুক রাহানেরা

অস্ট্রেলিয়া ৩৬৯ ও ২৯৪ ভারত ৩৩৬ ও ৪-০ (ব্রিসবেন টেস্ট জিততে হলে ভারতের দরকর ৩২৪ রান)

শরদিন্দু মুখোপাধ্যায়

ইন্টারনেটে খোঁজখবর নিয়ে যা জানতে পারছি, ব্রিসবেনে মঙ্গলবার দুপুরের পর বৃষ্টির সম্ভাবনা রয়েছে। আসলে ব্রিসবেনের শেষ দিনটা নিয়ে নানা রকম ভাবনা চিন্তা চলছে সবার। যদি পুরো দিন ব্যাট করতে হয়, কী ভাবে পরিকল্পনা সাজাবে ভারত? যদি ৩২৪ রান তাড়া করে জয়ের লক্ষ্যে নামে, তা হলে কী হবে ভাবনা? যদি ড্র-য়েই থামতে হয়, তা হলেও কী হবে ছক? অনেক, অনেক অঙ্ক ঘুরছে।

মোদ্দা কথা, সিরিজটা এখনও ১‍-১। চতুর্থ টেস্টের পঞ্চম দিন ড্র-ও হতে পারে, জিততেও পারে ভারত। আমার মনে হয়, পুরো সিরিজ জুড়ে অভাবনীয় লড়াই করার পর রাহানের টিম পজিটিভ ভাবনা নিয়েই নামুক। ড্র নয়, ভারতের লক্ষ্য হোক জয়। কারণ, ড্রয়ের ভাবনা থাকলে কোথাও না কোথাও একটা ইতিবাচক মনোভাব তৈরি হয়। সেটা ম্যাচে প্রভাব ফেলতেই পারে। অনেকেই বলবে, সিডনিতে তো ভারত ড্র করার জন্যই নেমেছিল। সাফল্যের সঙ্গে ম্যাচটা বাঁচিয়েও ফেলেছিল। হ্যাঁ, ঠিক কথা। কিন্তু ওটার ক্ষেত্রে পরিস্থিতি ছিল অন্যরকম। ব্রিসবেনের ব্যাপারটা অন্য। ভারত অত্যন্ত সুবিধাজনক জায়গায় রয়েছে। এটাকেই মূলধন করে এগোনোর চেষ্টা করুক। পর পর যদি উইকেট পড়ে যায়, যদি জটিল হয়ে যায় পরিস্থিতি, তখন না হয় ড্রয়ের পথই ধরবে রাহানেরা।

আরও পড়ুন: হৃদরোগে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি চন্দ্রশেখর

ভারতের অঙ্ক কী হওয়া উচিত? প্রথমেই যেটা দরকার, রোহিতকে একটা বড় ইনিংস খেলতে হবে। এক-আধটা হাফ সেঞ্চুরি দিয়ে রোহিতকে মাপতে চাই না। অনেক দিন ওর কাছে টেস্ট জেতানো ইনিংস দেখিনি। আগের ইনিংসে বাজে শট নেওয়ার জন্য প্রচুর সমালোচনা হয়েছে ওর। দ্বিতীয় ইনিংসটাতে ও নিজেকে মেলে ধরুক। রোহিত যদি একটা সেঞ্চুরি দিয়ে যেতে পারে, তা হলে কিন্তু ভারতের জয়ের রাস্তাটা খুলে যাবে। শুভমনকেও ওর সঙ্গে একটা চমত্‍কার পার্টনারশিপ করতে হবে।

আরও পড়ুন: আইপিএলে আপাতত একটাই টিম চাইছে বোর্ড

পূজারা, রাহানে আর পন্থ— এই তিন ব্যাটসম্যানের কাছে বড় ইনিংস দরকার। যাতে, প্রয়োজন পড়লে যেন চাপটা সামলে দিতে পারে ওয়াশিংটন সুন্দর আর শার্দূল ঠাকুর। একটা জিনিস পরিষ্কার, অস্ট্রেলিয়াই এখন তীব্র চাপে। স্মিথ, পেইনরা বুঝতে পারছে, এই ভারতের পক্ষে শেষ দিনে টেস্টটা জিতে নেওয়াও সম্ভব। যে চাপ এখন থেকে অজিদের উপর রয়েছে, সেটা বাড়াতে পারলে ওদের বোলাররা আরও দিশেহারা হয়ে পড়বে। এমনিতেই পুরো সিরিজ জুড়ে কামিন্স, স্টার্কদের সামলাতে কোনও সমস্যাই হয়নি ভারতীয় ব্যাটসম্যানদের। লিয়ঁও খুব একটা প্রভাব তৈরি করতে পারেনি।

ব্রিসবেনের চতুর্থ দিনটাও ছিল ভারতের দখলে। মহম্মদ সিরাজ নামের ছেলেটা যেন দ্রুত পরিণত হয়ে উঠছে। দ্বিতীয় ইনিংসে পাঁচ উইকেট শিকার ওর। লাবুসেন, স্মিথ, ওয়েডদের উইকেট ওর ঝুলিতে। শার্দূলও নিয়েছে চারটে উইকেট। ব্যাটে-বলে ছেলেটা দারুণ ছন্দে আছে।

সিরিজ জুড়ে বারবার ফিরে এসেছে রাহানের টিম। ওদের হাতে আর একটা দিন। যদি ব্রিসবেন থেকে জিতে ফিরতে পারে, চিরকাল লোকে মনে রেখে দেবে।

সংক্ষিপ্ত স্কোর: অস্ট্রেলিয়া (দ্বিতীয় ইনিংস) ২৯৪ (স্মিথ ৫৫, ওয়ার্নার ৪৮, হ্যারিস ৩৮, সিরাজ ৫-৭৩, শার্দূল ৪-৬১, সুন্দর ১-৮০)। ভারত (দ্বিতীয় ইনিংস) ৪-০ (রোহিত ব্যাটিং ৪, শুভমন ব্যাটিং ০)।

Latest News Updates

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla