Asia Cup: পাকিস্তানে না গিয়েও এশিয়া কাপ খেলবে ভারত! কীভাবে?

Asia Cup-Pakistan: এশিয়া কাপ আয়োজনে যাতে কোনও সমস্যা না হয়, এর জন্য 'এস্কেপ রুট' বের করল পাকিস্তান ক্রিকেট বোর্ড। পাকিস্তানেই হবে এশিয়া কাপ, তবে ভারত খেলবে নিরপেক্ষ ভেনুতে।

Asia Cup: পাকিস্তানে না গিয়েও এশিয়া কাপ খেলবে ভারত! কীভাবে?
Image Credit source: twitter
Follow Us:
| Edited By: | Updated on: Mar 24, 2023 | 1:43 PM

নয়াদিল্লি : এশিয়া কাপের ভেনু এখনও চর্চায়। এ বছর ভারতের মাটিতে বসছে ওডিআই বিশ্বকাপের আসর। সে কারণেই এ বার এশিয়া কাপও হবে ৫০ ওভারের ফরম্য়াটে। এশিয়া কাপের আয়োজক পাকিস্তান। ছয় দলের এই টুর্নামেন্ট নিয়ে সরগরম এশিয়া ক্রিকেট। বহু আগেই ভারতীয় ক্রিকেট বোর্ড জানিয়ে দিয়েছিল, পাকিস্তানে খেলতে যাবে না ভারতীয় দল। এশিয়ান ক্রিকেট কাউন্সিলের সভাতেও ভারতীয় ক্রিকেট বোর্ডের সচিব জয় শাহ পরিষ্কার করে দেন, ভারতীয় দল পাকিস্তানে যাবে না। স্বাভাবিক ভাবেই ভারত না গেলে পাকিস্তানে এশিয়া কাপ আয়োজন কার্যত অসম্ভব হয়ে পড়বে। পাকিস্তান ক্রিকেট বোর্ড এই নিয়ে ‘হুঁশিয়ারি’ও দিয়েছিল। পিসিবির প্রাক্তন ও বর্তমান চেয়ারম্য়ান রামিজ রাজা এবং নাজম শেঠী মন্তব্য় করেছিলে, ভারত যদি এশিয়া কাপ খেলতে পাকিস্তানে না যায়, ওডিআই বিশ্বকাপে ভারতে দল পাঠাবে না তারা। এই হুমকি যে ফাঁকা আওয়াজ এ বিষয়ে সন্দেহ নেই। এশিয়া কাপ আয়োজনে যাতে কোনও সমস্য়া না হয়, এর জন্য ‘এস্কেপ রুট’ বের করল পাকিস্তান ক্রিকেট বোর্ড। পাকিস্তানেই হবে এশিয়া কাপ, তবে ভারত খেলবে নিরপেক্ষ ভেনুতে, এমনটাই সূত্রের খবর। বিস্তারিত TV9Bangla-য়।

সূত্রের খবর, কয়েক দিন আগেই এশিয়ার ক্রিকেট বোর্ডগুলির মধ্য়ে আলোচনা হয়েছে। সেখান থেকেই এমন সম্ভাবনা উঠে এসেছে। ভারতীয় দলের ম্য়াচগুলি রাখা হতে পারে ইংল্য়ান্ড, ওমান, শ্রীলঙ্কা কিংবা আরব আমিরশাহিতে। তবে কোথায় রাখা হবে ভারতের ম্য়াচ, এ বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত হয়নি। টুর্নামেন্টে অন্তত দু-বার মুখোমুখি হবে ভারত-পাকিস্তান। সেই ম্যাচ দুটিও হবে নিরপেক্ষ কোনও ভেনুতেই। ভারত-পাকিস্তান ফাইনালে উঠলে ট্রফির ম্যাচও হবে কোনও নিরপেক্ষ ভেনুতেই।

টুর্নামেন্টে সবমিলিয়ে ১৩টি ম্যাচ। ১৩ দিনের মধ্য়েই টুর্নামেন্ট শেষ। ৬ দলের টুর্নামেন্টে দুটি গ্রুপ থেকে শীর্ষে থাকা দুই দল ফাইনালের যোগ্য়তা অর্জন করবে। ওডিআই বিশ্বকাপের কথা ভেবে ফরম্য়াট যেমন ৫০ ওভারের থাকছে, তেমনই ভারতের ম্যাচগুলি উপমহাদেশে হওয়ার সম্ভাবনাই বেশি। এ মাসের মাঝামাঝি এশিয়ান ক্রিকেট কাউন্সিলের সভায় ভেনু নিয়ে কোনও চূড়ান্ত সিদ্ধান্ত হয়নি। আলোচনায় ছিল, দুবাইতে টুর্নামেন্ট আয়োজন। যদিও পাকিস্তান চাইছে, নিজেদের দেশেই আয়োজন করতে। ভারত না যাওয়ায় এমন ভাবে টুর্নামেন্টের পরিকল্পনা চলছে যাতে, ‘সাপও মরে, লাঠিও না ভাঙে।’