WPL 2023: উইমেন্স প্রিমিয়ার লিগে বিদেশিরা কেন অধিনায়ক, প্রশ্ন তুলে দিলেন কে?

Anjum Chopra: ৪৫ বছরের এই প্রাক্তন এখন ক্রিকেট ধারাভাষ্যকার। ভারতীয় মহিলা ক্রিকেটের ইতিহাসে খুবই গুরুত্বপূর্ণ অবদান রয়েছে অঞ্জুম চোপড়ার। ভারতের হয়ে ১২৭টি ওডিআই খেলেছেন এই বাঁ হাতি ব্যাটার।

WPL 2023: উইমেন্স প্রিমিয়ার লিগে বিদেশিরা কেন অধিনায়ক, প্রশ্ন তুলে দিলেন কে?
Image Credit source: twitter
Follow Us:
| Edited By: | Updated on: Mar 05, 2023 | 7:00 AM

মুম্বই: এতদিনে সাবালক হল ভারতের মহিলা ক্রিকেট। ফ্র্যাঞ্চাইজি ক্রিকেটে ভারতের মেয়েদের প্রবেশ করার মাহেন্দ্রক্ষণ এটি। এর পেছনে একটিই কারণ, মেয়েদের আইপিএল বা উইমেন্স প্রিমিয়ার লিগ (WPL- Women’s Premier League)। পুরুষদের মতো সব ধরনের ক্রিকেটেই মহিলারা এখন পারদর্শী। ঠিক এমন একটা অবস্থায় দাঁড়িয়ে ডব্লিউপিএলের ফ্র্যাঞ্চাইজিগুলিকে একহাত নিলেন ভারতের প্রাক্তন ক্রিকেটার অঞ্জুম চোপড়া (Anjum Chopra)। ভারতীয় ক্রিকেট লিগের দলগুলির নেতৃত্বের দায়িত্বে স্মৃতি মান্ধানা, হরমনপ্রীত কৌরদের পাশাপাশি রয়েছেন বিদেশি ক্রিকেটাররাও (Foreign Players)। এই নিয়ে বেজায় খাপ্পা তিনি। কী বললেন দেখে নিন TV9 Bangla-র এই প্রতিবেদনে।

উদ্বোধনী ম্যাচে মুম্বইয়ের ডিওয়াই পাটিল স্টেডিয়ামে। প্রথম ম্যাচে মুখোমুখি হতে চলেছে গুজরাট জায়ান্টস ও মুম্বই ইন্ডিয়ান্স। ভারতীয় মহিলা ক্রিকেটের এই বিবর্তনের মুহূর্তে খুশি নন অঞ্জুম চোপড়া। ভারতের ফ্র্যাঞ্চাইজি লিগ কিন্তু অধিনায়ক বিদেশি, এটি একেবারেই চান না তিনি। এ বিষয়ে তাঁর মত, “এটি একটি ভারতীয় লিগ। ভারতেই হবে সব খেলা। আমাদের মেয়েরা ভারতের পরিবেশ, পিচ সবচেয়ে ভালো জানে, বোঝে। তাই ভারতীয় প্লেয়ারদেরই অধিনায়কত্ব দেওয়ার প্রয়োজন ছিল।”

শুধুমাত্র মুম্বই ইন্ডিয়ান্স এবং আরসিবিই ভারতীয় ক্রিকেটের অধিনায়ক করেছে। বাকি তিনটি দলের অধিনায়ক বিদেশি মহিলা ক্রিকেটার। অঞ্জুম বলছেন, “মানছি, অজিদের মতো দক্ষ এবং অধিনায়ক হওয়ার যোগ্য মেয়ে আমাদের কম আছে। কিন্তু ওরা যদি সুযোগটাই না পায় তাহলে নিজেদেরকে প্রমাণ করতে কী ভাবে? নিজেদের যাতে মেলে ধরতে পারে তার জন্য প্রয়োজনীয় মঞ্চ দেওয়া উচিত।” বিভিন্ন টুর্নামেন্টে ভালো পারফর্ম করছেন ভারতের মহিলা ক্রিকেটাররা। কিন্তু অধিনায়কত্বের চাপ সামলে তাঁরা যদি মেয়েদের আইপিএলে নিজেদের তুলে ধরতে পারে, তা হলে আখেড়ে লাভ হবে ভারতীয় টিমের। যে যুক্তি তুলে ধরার চেষ্টা করছেন অঞ্জুম। ছেলেদের আইপিএল থেকেই বিরাট কোহলি, রোহিত শর্মা, হার্দিক পান্ডিয়াদের মতো নেতার উত্থান হয়েছে। মেয়েদের ক্ষেত্রেও সেই পথেই হাঁটা উচিত।

৪৫ বছরের এই প্রাক্তন এখন ক্রিকেট ধারাভাষ্যকার। ভারতীয় মহিলা ক্রিকেটের ইতিহাসে খুবই গুরুত্বপূর্ণ অবদান রয়েছে অঞ্জুম চোপড়ার। ভারতের হয়ে ১২৭টি ওডিআই খেলেছেন এই বাঁ হাতি ব্যাটার।