GT, IPL 2023 : ক্যাপ্টেন হার্দিকে অন্তহীন প্রত্যাশা, পূরণ হবে?

Gujarat Titans Squad Analysis: মিডল অর্ডারকে মজবুত করতে পারে কেনের অন্তর্ভূক্তি। সঙ্গে হার্দিক পান্ডিয়া থাকছেন। সব মিলিয়ে, প্রায় সেট টিম ধরে রাখা, শৃঙ্খলায়, এ বারও অন্য়তম ফেভারিট গুজরাট টাইটান্স। বুঝিয়ে দেওয়ার পালা, গত বার চ্যাম্পিয়ন হওয়া কোনও ফ্লুক ছিল না।

GT, IPL 2023 : ক্যাপ্টেন হার্দিকে অন্তহীন প্রত্যাশা, পূরণ হবে?
Image Credit source: twitter
Follow Us:
| Edited By: | Updated on: Mar 27, 2023 | 7:00 AM

আমেদাবাদ : সেরা হওয়া একটা পথ পেরনোর পর হয়তো সহজ। কিন্তু সেরার জায়গা ধরে রাখা খুবই কঠিন। আর নিজেদের শ্রেষ্টত্বের পুনরাবৃত্তি না হলে অতীত সাফল্য়কে অনেক সময় ‘ফ্লুক’ বলেও চালিয়ে দেওয়া হয়। ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে গুজরাট টাইটান্সের সাফল্যকে ঠিক কীভাবে বর্ণনা করা হবে? ফ্লুক নাকি দক্ষতা! তার জন্য় বোধ হয় এ বারের মরসুম খুবই জরুরি। গত আইপিএলে নতুন দুটি দলের প্রবেশ হয় আইপিএলে। এর মধ্যে একটি গুজরাট টাইটান্স। আবির্ভাবেই চমকে দিয়েছিল তারা। অভিষেকেই চ্যাম্পিয়ন। তাও আবার হার্দিক পান্ডিয়ার নেতৃত্বে। তাঁরও বড় মঞ্চে নেতৃত্বের অভিষেক হয়েছিল। এ বার যেমন হার্দিক পান্ডিয়ার উপর প্রত্য়াশা বাড়বে, তেমনই দায়িত্বও। বিস্তারিত TV9Bangla-য়।

ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের নতুন মরসুমে গুজরাট টাইটান্স আর নতুন নয়। ডিফেন্ডিং চ্যাম্পিয়ন তারা। হার্দিক পান্ডিয়াও আর নবীশ ক্য়াপ্টেন নন। মাঝের এই সময়ে অনেক কিছু বদল হয়েছে। জাতীয় দলে টি-টোয়েন্টি ফরম্য়াটে বেশ কিছু ম্য়াচে নেতৃত্ব দিয়েছেন। ২০২৪ টি-টোয়েন্টি বিশ্বকাপে তাঁকেই ভারতীয় দলের নেতৃত্বে দেখার সম্ভাবনা ৯৯.৯৯ শতাংশ। সদ্য অধিনায়ক হিসেবে অভিষেক হয়েছে ওডিআই ফরম্য়াটেও। অস্ট্রেলিয়ার বিরুদ্ধে অভিষেক ম্যাচেই জিতেছেন ক্যাপ্টেন হার্দিক। যদিও বাকি দুই ম্য়াচে তিনি নেতৃত্বে ছিলেন না, দলও সিরিজ হেরেছে। ব্য়াটে বলে দারুণ পারফর্ম করেছেন হার্দিক পান্ডিয়া। এ বার পালা ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ। আরও একটা ভালো মরসুম মানেই অলরাউন্ডার হিসেবেই নয়, ক্য়াপ্টেন হিসেবেও জাতীয় দলে জায়গা মজবুত করবেন হার্দিক।

গত এক বছরে হার্দিকের যেমন ইতিবাচক পরিবর্তন হয়েছে তেমনই গুজরাট টাইটান্সের তরুণ ওপেনার শুভমন গিলেরও। টেস্ট, টি-টোয়েন্টি, ওডিআই-এ বছর তিন ফরম্য়াটেই শতরান করেছেন শুভমন। আইপিএলে নামবেন আত্মবিশ্বাস সঙ্গী করেই। তবে একটা দলের সাফল্য শুধুমাত্র এক-দুজন ক্রিকেটারের উপর নির্ভর করে না।

গুজরাট টাইটান্সের অন্য়তম ইতিবাচক দিক তাদের কোচিং স্টাফ। মেন্টর ভারতের প্রাক্তন পেসার আশিস নেহরা। যাকে খেলোয়াড় জীবনে একজন দক্ষ পেসার হিসেবেই দেখা হয়েছে। তাঁর মধ্যে যে দল পরিচালনার দক্ষতাও রয়েছে, আইপিএলের সৌজন্য়ে তা বারবার ধরা পড়েছে। ক্রিকেটারদের সঙ্গে দারুণ বোঝাপড়া গুজরাটের ভালো পারফরম্য়ান্সের অন্যতম কারণ। যাঁরা খেলার সুযোগ পাচ্ছেন, তাঁদের পাশাপাশি যাঁরা রিজার্ভবেঞ্চে কাটাচ্ছেন, একই গুরুত্ব দেওয়া হচ্ছে সকলকেই। গুজরাট টাইটান্সের ইউএসপি এই টিম বন্ডিংটাই। গুজরাটের উদ্দেশ্য সফল ক্রিকেটারদের নেওয়া নয়, বরং এমন ক্রিকেটারদের উপর ভরসা রাখা, যাঁরা সুযোগ এবং ভরসা পেলে ম্যাচের রং বদলে দিতে পারেন। কেন উইলিয়ামসনকে নেওয়া তার অন্য়তম উদাহরণ। মিডল অর্ডারকে মজবুত করতে পারে কেনের অন্তর্ভূক্তি। সঙ্গে হার্দিক পান্ডিয়া থাকছেন। সব মিলিয়ে, প্রায় সেট টিম ধরে রাখা, শৃঙ্খলায়, এ বারও অন্য়তম ফেভারিট গুজরাট টাইটান্স। বুঝিয়ে দেওয়ার পালা, গত বার চ্যাম্পিয়ন হওয়া কোনও ফ্লুক ছিল না।