India vs New Zealand: কিউয়িদের বিরুদ্ধে দ্বিতীয় টেস্ট থেকে ছিটকে গেলেন রাহানে-জাডেজা-ইশান্ত

ওয়াংখেড়েতে দ্বিতীয় টেস্ট খেলতে নামার আগে বড় সড় ধাক্কা ভারতীয় শিবিরে।

India vs New Zealand: কিউয়িদের বিরুদ্ধে দ্বিতীয় টেস্ট থেকে ছিটকে গেলেন রাহানে-জাডেজা-ইশান্ত
India vs New Zealand: কিউয়িদের বিরুদ্ধে দ্বিতীয় টেস্ট থেকে ছিটকে গেলেন রাহানে-জাডেজা-ইশান্ত
Follow Us:
| Edited By: | Updated on: Dec 03, 2021 | 10:08 AM

মুম্বই: নিউজিল্যান্ডের (New Zealand) বিরুদ্ধে দ্বিতীয় টেস্টে (2nd Test) নামার আগেই ভারতীয় শিবিরে বড় ধাক্কা। চোটের কারণে কিউয়িদের বিরুদ্ধে দ্বিতীয় টেস্টে খেলা হচ্ছে না ভারতের টেস্ট দলের সহ-অধিনায়ক আজিঙ্কা রাহানের (Ajinkya Rahane), টিম ইন্ডিয়ার তারকা অলরাউন্ডার রবীন্দ্র জাডেজা (Ravindra Jadeja) ও ভারতের ফাস্ট বোলার ইশান্ত শর্মার (Ishant Sharma)। এই তিন ক্রিকেটারই চোটের কারণে উইলিয়ামসনদের বিরুদ্ধে দ্বিতীয় টেস্টে খেলতে পারছেন না। ফলে স্বাভাবিকভাবেই ভারতীয় দলের প্রথম একাদশে তিনটি পরিবর্তন আসতে চলেছে।

কিউয়িদের বিরুদ্ধে দ্বিতীয় টেস্ট শুরু হওয়ার আগে এক বিবৃতিতে বিসিসিআইয়ের (BCCI) তরফে এই তিন ক্রিকেটারের চোটের ব্যাপারে বিস্তারিত জানানো হয়েছে। সেই বিবৃতি অনুযায়ী, কানপুরে ভারতকে নেতৃত্ব দেওয়া আজিঙ্কা রাহানে দ্বিতীয় টেস্টে খেলতে পারছেন না কারণ, গ্রিন পার্কে প্রথম টেস্টের পঞ্চম দিনে ফিল্ডিং করার সময় তিনি বাঁ দিকের হ্যামস্ট্রিংয়ে চোট পেয়েছিলেন। এবং সেই চোট সেরে ওঠেনি। ফলে তিনি পুরোপুরি সুস্থ না হওয়ার কারণে মুম্বইতে হতে চলা দ্বিতীয় টেস্ট থেকে ছিটকে গেলেন। বিসিসিআইয়ের মেডিকেল টিম তাঁর সংস্পর্শে রয়েছে এবং তাঁকে পর্যবেক্ষণ করছে। ফর্মে না থাকা রাহানেকে দ্বিতীয় টেস্টে না খেলানোর কথা বলছিলেন অনেকেই। তবে এ বার সত্যিই চোটের কারণে মুম্বই টেস্টে নামা হল না জিঙ্কসের।

রাহানের পাশাপাশি আরও যে দুই ভারতীয় ক্রিকেটার দ্বিতীয় টেস্ট থেকে ছিটকে গিয়েছেন তাতে রয়েছেন ইশান্ত শর্মা। যদিও প্রথম টেস্টে তিনি নজর কাড়তে ব্যর্থ হয়েছিলেন। ছিলেন না ছন্দে। মেলেনি একখানা উইকেটও। তবে কানপুর টেস্ট চলাকালীন বাঁ হাতের কড়ে আঙুলে চোট পেয়েছিলেন ভারতীয় বোলার ইশান্ত শর্মা। যে কারণে মুম্বইতে তাঁর খেলা হচ্ছে না। বিসিসিআইয়ের মেডিকেল টিম তাঁকে নিবিড় পর্যবেক্ষণে রেখেছে।

বিশেষজ্ঞমহলের মতে রাহানে ও ইশান্ত দলে না থাকায় যতটা না সমস্যা হবে, তার থেকে বেশি সমস্যা হবে বিরাটরা অলরাউন্ডার জাডেজাকে পাবে না বলে। বিসিসিআইয়ের তরফে জানানো হয়েছে, কানপুরে প্রথম টেস্টের সময় জাডেজা ডান হাতের বাহুতে চোট পেয়েছিলেন। স্ক্যান করার পর সেই রিপোর্টে তার বাহুতে ফোলা ভাব নজরে পড়ে। যে কারণে তাঁকে বিশ্রাম নেওয়ার পরামর্শ দেওয়া হয়েছে। উইলিয়ানমসনদের বিরুদ্ধে ভারতের প্রথম টেস্টের প্রথম ইনিংসে ব্যাট হাতে ৫০ রান করার পাশাপাশি বল হাতে নিয়ে একখানা উইকেটও পেয়েছিলেন। তবে দ্বিতীয় ইনিংসে ব্যাট হাতে ব্যর্থ হলেও, ৪ খানা উইকেট পেয়েছিলেন। যা স্বাভাবিকভাবেই দলকে অনেকটা সাহায্য করেছিল। পাশাপাশি তিনি ফিল্ডিংয়েও পারদর্শী। ফলে দ্বিতীয় টেস্টে জাড্ডুর না থাকাটা কিছুটা হলেও চাপে ফেলতে পারে টিম ইন্ডিয়াকে।

আরও পড়ুন: IND vs NZ 2nd Test Day 1 Live: মুম্বইতে কোহলি-উইলিয়ামসন দ্বৈরথ, টস হবে দেরিতে