BCCI: সরে গেল পেটিএম, ভারতীয় দলের নতুন স্পনসর কোন সংস্থা?

আন্তর্জাতিক এবং ঘরোয়া ক্রিকেটে ভারতের টাইটেল স্পনসর পাল্টে গেল। সরে দাঁড়াল পেটিএম।

BCCI: সরে গেল পেটিএম, ভারতীয় দলের নতুন স্পনসর কোন সংস্থা?
Image Credit source: Twitter
Follow Us:
| Edited By: | Updated on: Jul 26, 2022 | 7:50 PM

মুম্বই: গুঞ্জন শোনা গিয়েছিল আগেই। ভারতীয় ক্রিকেট দলের টাইটেল স্পনসরশিপ থেকে নাকি অব্যাহতি চাইছিল ফিনটেক কোম্পানি পেটিএম। তাদের অনুরোধ ছিল, মাস্টারকার্ডকে টাইটেল রাইটস দিয়ে দেওয়া হোক। সংস্থার সঙ্গে ভারতীয় ক্রিকেট বোর্ডের দীর্ঘদিনের সু সম্পর্কের কারণে অনুরোধ গুরুত্ব দিয়ে দেখেন বোর্ড আধিকারিকরা। সেইমতো গত সপ্তাহে বিসিসিআইয়ের অ্যাপেক্স কাউন্সিলের বৈঠকে এই নিয়ে আলোচনা হয়। মঙ্গলবার জানা গেল, পূর্বাভাস অনুযায়ী ভারতীয় দলের নতুন টাইটেল স্পনসর হচ্ছে মাস্টারকার্ড। ঘরোয়া ও আন্তর্জাতিক ক্রিকেটে উভয় ক্ষেত্রেই টাইটেল রাইটস মাস্টারকার্ডকে সঁপে দিয়েছে পেটিএম। আগামী সেপ্টেম্বরে ভারত সফরে আসছে অস্ট্রেলিয়া। সেই সিরিজে ভারতীয় দলের টাইটেল স্পনসর হিসেবে নাম থাকবে মাস্টারকার্ডের।

ফিনটেক সংস্থার অনুরোধ রেখে মাস্টারকার্ডকে রি-অ্যাসাইনমেন্ট করা হয়েছে। ম্যাচ প্রতি ৩.৮০ কোটি টাকায় নতুন সংস্থাটির হাতে রাইটস তুলে দেওয়া হয়েছে। ২০১৯ সালের সেপ্টেম্বর থেকে ২০২৩ সালের ৩১ মার্চ পর্যন্ত পেটিএমের সঙ্গে চুক্তি ছিল বিসিসিআইয়ের। কিন্তু মাঝপথে হঠাৎই সরে দাঁড়াতে চেয়ে বোর্ডের কাছে অনুরোধ করে ডিজিটাল পেমেন্ট সংস্থাটি। গত ৫ জুলাই টাইটেল স্পনসরশিপ থেকে সরে দাঁড়াতে চেয়ে বোর্ডকে অনুরোধ করে তারা। সেই অনুরোধ রাখল ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ড।

১. ২০১৫ সালে প্রথমবার ভারতীয় ক্রিকেট দলের টাইটেল স্পনসর হয় পেটিএম

২. ২০১৯ সাল থেকে ২০২৩ পর্যন্ত পাঁচবছরের চুক্তি হয় সংস্থাটির

৩. ৩২৬.৮০ কোটি টাকার চুক্তি স্বাক্ষরিত হয়

৪. প্রতি ম্যাচে ৩.৮০ কোটি টাকা বোর্ডকে দিতে হত ডিজিটাল পেমেন্ট সংস্থাটিকে

আইপিএলেও স্পনসর নিয়ে ভোগান্তি রয়েছে বিসিসিআইয়ের। দেশের অত্যন্ত জনপ্রিয় এই ফ্র্য়াঞ্চাইজি লিগের স্পনসরশিপ থেকে চুক্তি শেষ করতে চাইছে দুটি সংস্থা। আইপিএলের কেন্দ্রীয় স্পনসর আনঅ্যাকাডেমি এবং আপস্টক বোর্ডকে জানিয়ে দিয়েছে, আইপিএলের ষষ্ঠতম সংস্করণে এই ফ্র্যাঞ্চাইজি ক্রিকেট লিগের সঙ্গে আর যুক্ত থাকতে চায় না তারা। দুটি সংস্থাই স্পনসরশিপ ট্রান্সফারের অনুরোধ করেছে। ১ বছরের জন্য আইপিএলের স্পনসর হতে ইচ্ছুক সংস্থার খোঁজ করছে সংস্থাগুলি। বিসিসআইয়ের স্পনসরশিপ ক্লজ অনুযায়ী, টাইটেল রাইটস অন্য কোম্পানিকে স্থানান্তরিত করে ভারতীয় ক্রিকেট বোর্ডের সঙ্গে পার্টনারশিপে দাঁড়ি টানতে পারে স্পনসর সংস্থা। সেক্ষেত্রে ওই সংস্থাকে ৫ শতাংশ ট্রান্সফার ফি দিতে হবে।