IND VS NZ: পুনে টেস্টে প্ল্যান বদল! আজ শুরু দ্বিতীয় টেস্টের প্রস্তুতি

India vs New Zealand 2nd Test: এর জন্য ঘরের মাঠে ম্যাক্সিমাম পয়েন্টে নজর ছিল ভারতীয় দলের। বাংলাদেশের বিরুদ্ধে দু-ম্যাচের টেস্ট সিরিজ ২-০ ব্যবধানে জিতেছিল ভারত। লক্ষ্য ছিল নিউজিল্যান্ডকেও ক্লিনসুইপ করা। সেই পরিকল্পনায় ধাক্কা খেয়েছে। ভারতীয় টিম তাই পরিকল্পনা বদলাতে পারে।

IND VS NZ: পুনে টেস্টে প্ল্যান বদল! আজ শুরু দ্বিতীয় টেস্টের প্রস্তুতি
Image Credit source: PTI
Follow Us:
| Updated on: Oct 22, 2024 | 12:13 AM

বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপে ফাইনালের হ্যাটট্রিকে লক্ষ্য ভারতের। শুধু তাই নয়, প্রথম ট্রফি জয়ও। গত দুই সংস্করণে ফাইনালে উঠেছিল ভারত। উদ্বোধনী সংস্করণে ফাইনালে নিউজিল্যান্ড এবং গত সংস্করণের ফাইনালে অস্ট্রেলিয়ার কাছে হার। টি-টোয়েন্টি এবং ওয়ান ডে ফরম্যাটে দু-বার চ্যাম্পিয়ন হয়েছে ভারত। এ বার লাল-বলের ক্রিকেটে বিশ্ব চ্যাম্পিয়ন হওয়ার লক্ষ্য। এর জন্য ঘরের মাঠে ম্যাক্সিমাম পয়েন্টে নজর ছিল ভারতীয় দলের। বাংলাদেশের বিরুদ্ধে দু-ম্যাচের টেস্ট সিরিজ ২-০ ব্যবধানে জিতেছিল ভারত। লক্ষ্য ছিল নিউজিল্যান্ডকেও ক্লিনসুইপ করা। সেই পরিকল্পনায় ধাক্কা খেয়েছে। ভারতীয় টিম তাই পরিকল্পনা বদলাতে পারে।

পুনেতে সিরিজের দ্বিতীয় টেস্ট। ঘরের মাঠে খেললেও গত কয়েক সিরিজে মূলত পেস সহায়ক পিচই ছিল। কোথাও ব়্যাঙ্ক টার্নার ব্যবহার হয়নি। বেঙ্গালুরুতে মনে করা হয়েছিল, স্পিনাররা সহযোগিতা পাবেন। যদিও সেই অর্থে পাননি। পুনেতে স্পিন সহায়ক পিচ তৈরি হতে পারে। এই অনুমানের অন্যতম কারণ, ওয়াশিংটন সুন্দরকে যোগ করা হয়েছে বাকি দুই টেস্টের স্কোয়াডে।

সিরিজ শুরুর আগে তিন ম্যাচের স্কোয়াডই ঘোষণা করা হয়েছিল। স্পিনার হিসেবে রয়েছেন রবিচন্দ্রন অশ্বিন, রবীন্দ্র জাডেজা, কুলদীপ যাদব, অক্ষর প্যাটেল। তার পরও অফস্পিনার-অলরাউন্ডার ওয়াশিংটন সুন্দরকে যোগ করা হয়েছে। সে কারণেই মনে করা হচ্ছে পুনেতে স্পিন সহায়ক পিচ করা হচ্ছে। আরও একটা বিষয়, নিউজিল্যান্ড টিমে বাঁ হাতি ব্যাটারের আধিক্য। সে কারণেই অশ্বিনের ব্যাক আপ হিসেবে ওয়াশিংটনকে যোগ করা হয়ে থাকতে পারে। দ্বিতীয় টেস্টের প্রস্তুতি শুরু হচ্ছে আজই। নিউজিল্যান্ড টিম সকালে প্র্যাক্টিস করবে। ভারত দুপুরে।