Aleem Dar: আম্পায়ারিংয়ে দেখা যাবে না, আইসিসির এলিট প্যানেল থেকে সরলেন আলিম দার

রেকর্ড ৪৩৫টি আন্তর্জাতিক ম্যাচে সাফল্যের সঙ্গে আম্পায়ারিংয়ের দায়িত্ব সামলানোর পর আইসিসির এলিট প্যানেল থেকে সরে দাঁড়ানোর সিদ্ধান্ত নিলেন আলিম দার।

Aleem Dar: আম্পায়ারিংয়ে দেখা যাবে না, আইসিসির এলিট প্যানেল থেকে সরলেন আলিম দার
Image Credit source: Twitter
Follow Us:
| Edited By: | Updated on: Mar 17, 2023 | 10:09 AM

দুবাই: আইসিসির (ICC) আম্পায়ারদের এলিট প্যানেল থেকে সরে দাঁড়ানোর সিদ্ধান্ত নিলেন পাকিস্তানের আলিম দার। ২০০২ সালে আম্পায়ারদের এলিট প্যানেল তৈরি হওয়ার পর থেকে এর সঙ্গে যুক্ত ছিলেন আলিম দার। সেরা আম্পায়ারদের (Umpire) নিয়ে গুরুত্বপূর্ণ ম্যাচগুলি পরিচালনা করার জন্য এই প্যানেল গড়ে আইসিসি। দীর্ঘ ২০ বছর পর সরে দাঁড়ানোর সিদ্ধান্ত নিলেন। তাঁর নামের পাশে সবচেয়ে বেশি ওডিআই ও টেস্ট ম্যাচ পরিচালনার রেকর্ড রয়েছে। আন্তর্জাতিক টি-২০ ম্যাচে আম্পায়ারিংয়ের নিরিখে দ্বিতীয় স্থানে রয়েছেন তিনি। আলিম দার (Aleem Dar) সরে যাওয়ায় আইসিসি দুই নতুন আম্পায়ারকে এলিট প্যানেল ভুক্ত করেছে। তাঁরা হলেন দক্ষিণ আফ্রিকার আদ্রিয়ান হোল্ডস্টক এবং পাকিস্তানের এহসান রাজা। বর্তমানে আইসিসির এলিট প্যানেলে সদস্য সংখ্যা এখন ১২। বিস্তারিত TV9 Bangla-র এই প্রতিবেদনে।

২০০০ সালে আন্তর্জাতিক ম্যাচ পরিচালনা শুরু করেন আলিম দার। দীর্ঘদিনের কেরিয়ারে ১৪৪টি টেস্ট, ২২২টি ওডিআই এবং ৬৯টি টি-২০ ম্যাচ পরিচালনা করেছেন এই পাক আম্পায়ার। ২০০৬ সালের আইসিসি ট্রফি ফাইনাল, ২০০৭ এবং ২০১১ সালের ওডিআই বিশ্বকাপ ফাইনাল, ২০১০ এবং ২০১২ সালে টি-২০ বিশ্বকাপ ফাইনালের ম্যাচ পরিচলনা করেছেন। ২০০৯ থেকে ২০১১ সাল পর্যন্ত টানা তিনবছর আইসিসির বর্ষসেরা আম্পায়ার নির্বাচিত হন। এলিট প্যানেল থেকে সরে দাঁড়ানোর সিদ্ধান্তে আলিম বলেন, “আমি এখনও আন্তর্জাতিক ক্রিকেটে আম্পায়ার হিসেবে কাজ করার জন্য উৎসুক। তা সত্ত্বেও মনে হয়েছে যে এটাই এলিট প্যানেল থেকে সরে দাঁড়ানোর সেরা সময়। যাতে অন্যরা সুযোগ পেতে পারে। বিশ্বজুড়ে আম্পায়ারদের একটা কথাই বলব, কঠিন পরিশ্রম করুন, নিয়ম মেনে চলুন এবং শেখার যেন কোনও শেষ না থাকে।”

এমনিতে আলিম দারের কেরিয়ারে তেমন বিতর্ক নেই। তবে ২০২২ সালে একবার সামান্য বিতর্কে জড়িয়েছিলেন তিনি। ম্যাচটি ছিল পাকিস্তান ও ইংল্যান্ডের মধ্যে। দ্বিতীয় টেস্টে ডিআরএস নিয়ে তৃতীয় আম্পায়ার জো উইলসনের সঙ্গে তর্কাতর্কি বেঁধে যায় তাঁর। ইংল্যান্ডের ইনিংসের ১৯তম ওভারের ঘটনা। ম্যাচের অভিষেককারী অবরার আহমেদের এলবিডব্লিউয়ের আবেদনের পর আঙুল তুলেছিলেন আলিম। ব্যাটার বেন ডাকেট সঙ্গে সঙ্গে রিভিউ নেন। তৃতীয় আম্পায়ারের সিদ্ধান্ত বেন ডাকেটের পক্ষে যায়। এতে ভীষণ অসন্তুষ্ট হন আলিম দার এবং উইলসনের মধ্যে তর্কাতর্কি বেঁধে যায়।