ICC ODI World Cup 2023: ভারতে নয়, বিশ্বকাপের ম্যাচগুলি বাংলাদেশে খেলতে চায় পাকিস্তান!

Pakistan Cricket: ওডিআই বিশ্বকাপ নিয়ে পাকিস্তানও ভারতের উপর পাল্টা চাপ সৃষ্টি করতে চাইছে। প্রথমে বিশ্বকাপ বয়কটের হুঁশিয়ারি দিলেও পাকিস্তান এখন ওডিআই বিশ্বকাপে নিজেদের ম্যাচগুলি নিরপেক্ষ ভেনুতে খেলতে চায়।

ICC ODI World Cup 2023: ভারতে নয়, বিশ্বকাপের ম্যাচগুলি বাংলাদেশে খেলতে চায় পাকিস্তান!
Image Credit source: Twitter
Follow Us:
| Edited By: | Updated on: Mar 30, 2023 | 2:07 PM

কলকাতা: এশিয়া কাপ আয়োজন নিয়ে বিস্তর জল্পনার মধ্যেই ওডিআই বিশ্বকাপ (ICC ODI World Cup 2023) নিয়ে বড় আপডেট। পাকিস্তান আগেই জানিয়েছিল, ভারতীয় দল তাদের দেশে এশিয়া কাপ খেলতে না এলে তারাও ওডিআই বিশ্বকাপ বয়কট করবে। পাকিস্তানে গিয়ে এশিয়া কাপ খেলার কোনও সম্ভাবনা নেই ভারতের (Team India)। কারণ বিষয়টি কেন্দ্রীয় সরকারের অনুমতির উপর নির্ভর করছে। তাই নিরপেক্ষ ভেনুতে এশিয়া কাপ আয়োজন নিয়ে জোর আলোচনা চলছে। এদিকে ওডিআই বিশ্বকাপ নিয়ে পাকিস্তানও ভারতের উপর পাল্টা চাপ সৃষ্টি করতে চাইছে। প্রথমে বিশ্বকাপ বয়কটের হুঁশিয়ারি দিলেও পাকিস্তান (Pakistan Cricket) এখন ওডিআই বিশ্বকাপে নিজেদের ম্যাচগুলি নিরপেক্ষ ভেনুতে খেলতে চায়। এর জন্য তাদের প্রথম পছন্দ বাংলাদেশ! বিভিন্ন ক্রীড়া সংক্রান্ত ওয়েবসাইটের খবর অনুযায়ী, আইসিসির সর্বশেষ বোর্ড সভায় এমনই প্রস্তাব রেখেছে পিসিবি। বিস্তারিত TV9 Banglaয়।

রাজনৈতিক কারণে ভারত ও পাকিস্তানের মধ্যে দ্বিপাক্ষিক সিরিজ বহুদিন বন্ধ। এমনকী এসিসি বা আইসিসি আয়োজিত টুর্নামেন্টও পাকিস্তানে গিয়ে খেলতে চায় না ভারত। চলতি বছরে পাকিস্তানে এশিয়া কাপ আয়োজন নিয়ে বিস্তার জলঘোলা চলছে। ভারত আগেই জানিয়ে দিয়েছে, ওয়াঘার ওপারে টুর্নামেন্ট খেলতে যাওয়ার কোনও প্রশ্নই নেই। সমস্যা সমাধানে এশিয়া কাপের জন্য পাকিস্তানের কাছে ‘হাইব্রিড’ মডেলের প্রস্তাব রেখেছে বিসিসিআই। কী এই হাইব্রিড মডেল? এর অর্থ হল, এশিয়া কাপ আয়োজনের স্বত্ব থাকবে পাকিস্তানের হাতে। শুধু ভারতের ম্যাচগুলি খেলা হবে নিরপেক্ষ ভেনুতে। পাকিস্তান ইচ্ছুক না হলেও এই বিষয়ে আলোচনা চলছে। এদিকে ভারতের দেখাদেখি পাকিস্তানও পাল্টা ওডিআই বিশ্বকাপের জন্য ‘হাইব্রিড’ মডেল প্রস্তাব রেখেছে। অর্থাৎ, অক্টোবর-নভেম্বরে অনুষ্ঠিত হতে চলা ৫০ ওভারের বিশ্বকাপে নিজেদের ম্যাচগুলি নিরপেক্ষ ভেনুতে খেলতে চায় পাক দল। সেক্ষেত্রে পাকিস্তান ক্রিকেট বোর্ডের প্রথম পছন্দ বাংলাদেশ। চলতি মাসে আইসিসির সভায় দুটি দেশের বোর্ডের মধ্যে নাকি এই বিষয়ে আলোচনা হয়েছে।

বাংলাদেশ কেন? পাকিস্তানের প্রস্তাবে বিসিসিআই কী ভাবছে? শোনা যাচ্ছে, যাতায়াত ও অন্যান্য সুযোগ সুবিধার জন্য বাংলাদেশের প্রস্তাব রেখেছে পিসিবি। যদিও পাক ক্রিকেট বোর্ডের এমন প্রস্তাবে বিসিসিআই কতটা রাজি হবে তাতে সন্দেহ রয়েছে। ওডিআই বিশ্বকাপের ম্যাচগুলি অন্য দেশকে আয়োজনের সুযোগ কেনই বা দেবে বিসিসিআই। এই বিষয়ে আইসিসির প্রতিক্রিয়াও এসেছে। নাম প্রকাশে অনিচ্ছুক সংবাদ সংস্থা পিটিআইকে আইসিসির এক সূত্র জানিয়েছে, “পিসিবি প্রধান নজম শেঠির সঙ্গে বাংলাদেশের নাজমুল হাসান পাপনের এমন কোনও আলোচনা হয়েছে বলে আমরা জানি না। তবে এটুকু বলতে পারি, বাংলাদেশে গিয়ে পাকিস্তান বিশ্বকাপের ম্যাচ খেলবে এমন কোনও আলোচনা আনুষ্ঠানিকভাবে হয়নি।”