Shahid Afridi: ওর পিছনে লেগেছে তাই…গালাগালি খেয়েও আফগান পেসারের পাশে আফ্রিদি

Virat Kohli vs Naveen ul Haq: অপ্রত্যাশিতভাবে আফগান পেসারের পাশে থাকার বার্তা দিলেন পাকিস্তানের প্রাক্তন ক্রিকেটার শাহিদ আফ্রিদি।

Shahid Afridi: ওর পিছনে লেগেছে তাই...গালাগালি খেয়েও আফগান পেসারের পাশে আফ্রিদি
Image Credit source: Twitter
Follow Us:
| Edited By: | Updated on: May 03, 2023 | 8:29 PM

কলকাতা: নাম নবীন হলেও বাইশ গজে ঝগড়া, ঝামেলা মোটেও নতুন বিষয় নয় আফগান পেসার নবীন উল হকের (Naveen Ul Haq) কাছে। অতীতে বহুবার বিপক্ষের ক্রিকেটারদের সঙ্গে ঝামেলায় জড়িয়েছেন। গত সোমবারের লখনউ সুপার জায়ান্টস বনাম রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোর ম্যাচে বিরাট কোহলির (Virat Kohli) সঙ্গে ঝামেলায় জড়িয়েছিলেন নবীন। বিরাটের উদ্দেশে কটূ কথা বলেন। আগুনে ঘি দেওয়ার মতো ২৩ বছরের পেসার ইনস্টাগ্রামে বিরাটের উদ্দেশে নাম না করে বার্তাও দেন। সেদিনের ম্যাচে বিরাট কোহলির সমর্থনে কথা বলেছেন অনেকে (IPL 2023)। নবীনও সমর্থন পেয়েছেন। তবে অপ্রত্যাশিতভাবে আফগান পেসারের পাশে থাকার বার্তা দিলেন পাকিস্তানের প্রাক্তন ক্রিকেটার শাহিদ আফ্রিদি। অবাক করার মতো বিষয় হল, এই আফ্রিদিকেই লঙ্কা প্রিমিয়র লিগে রক্তচক্ষু দেখিয়েছিলেন নবীন। তাঁর ব্যবহারে ব্যথিত হয়ে টুইটও করেন আফ্রিদি। যে তরুণ ক্রিকেটারের আচরণ কষ্ট দিয়েছিল, বিরাট-নবীন বিতর্কে তাঁরই পাশে দাঁড়ালেন। শুধু নবীনের পাশেই দাঁড়াননি, পরোক্ষভাবে বিরাটকে কাঠগড়ায় দাঁড় করিয়েছেন আফ্রিদি। বিস্তারিত রইল TV9 Bangla Sportsর এই প্রতিবেদনে।

১৭ বছর বয়সে আন্তর্জাতিক অভিষেক হয় নবীন উল হকের। এখন আইপিএলের দুনিয়ায় সবচেয়ে আলোচিত নাম তিনি। আরসিবি-লখনউ ম্যাচে বিরাট কোহলি-গৌতম গম্ভীর জড়িয়ে পড়েছিলেন কথা কাটাকাটিতে। প্রায় হাতাহাতির পর্যায়ে চলে গিয়েছিল পরিস্থিতি। ওই ঝামেলার ‘আসল ভিলেন’ কিন্তু নবীন। আফগান ক্রিকেটার যতই প্রতিভাবান হোন না কেন, মাঠে এর আগেও ঝামেলায় জড়িয়েছেন। পাকিস্তানের প্রাক্তন তারকা শাহিদ আফ্রিদির সঙ্গে সেই ঝামেলা এখনও ভুলতে পারেননি অনেকে। বিরাটের সঙ্গে ঝামেলার পর একটি ভিডিয়ো প্রকাশ্যে আসে। তারকা ক্রিকেটারদের দিকে তেড়ে যাওয়া, গালাগালি, বাক বিতণ্ডায় জড়ানো যে নতুন নয় ২৩ বছরের তরুণ পেসারের কাছে তা স্পষ্ট ওই ভিডিয়োটিতে। ২০২০ সালের লঙ্কা প্রিমিয়র লিগে নবীন তুমুল ঝামেলা করেছিলেন দুই পাকিস্তানি ক্রিকেটারের সঙ্গে। ম্যাচটি ছিল ক্যান্ডি টাস্কার্স এবং গল গ্ল্যাডিয়েটর্সের মধ্যে। ম্যাচ চলাকালীন টাস্কার্সের নবীন ও গ্ল্যাডিয়েটর্সের মহম্মদ আমিরের সঙ্গে জোর ঝামেলা বাঁধে। আমিরের উদ্দেশে কটূ কথা উগরে দিচ্ছিলেন। এমন আচরণ দেখে রেগে যান শাহিদ আফ্রিদি।  সিনিয়র ক্রিকেটার হিসেবে আফ্রিদি হয়তো বকা দিতে দিয়েছিলেন নবীন উল হককে। কিন্তু পাল্টা তর্ক করতে থাকেন নবীনও। প্রতিপক্ষ ক্রিকেটারদের প্রতি নবীনের আচরণ দেখে ব্যথিত আফ্রিদি পরে টুইটও করেন। সতীর্থদের পাশাপাশি প্রতিপক্ষকেও সম্মান দেওয়ার পরামর্শ দেন তরুণ ক্রিকেটারকে।

সেই বিরাটের পাশে দাঁড়িয়ে আফ্রিদি বলেন, “নবীন শুধুমাত্র তখনই রেগে যায় যখন কেউ তাঁকে বিনা কারণে বিরক্ত করে। আমি ওকে প্রায়ই খেলতে দেখি। কিন্তু ও কখনও কারও সঙ্গে পায়ে পা লাগিয়ে ঝামেলা করে না। আমার মনে নেই ওকে কখনও আক্রমণাত্মক ভঙ্গিতে দেখেছি বলে। আর জোরে বোলারদের ব্যবহার স্বাভাবিকভাবেই একটু আক্রমণাত্মক হয়।” আফ্রিদির এই ব্যাখ্যা অবাক করার মতোই। কারণ যে ভিডিয়োটি ভাইরাল হয়েছে সেখানে নবীনকে দেখা যাচ্ছে আফ্রিদির সঙ্গে উগ্রভাবে কথা বলতে। পরে আফ্রিদি টুইট করে তরুণ ক্রিকেটারকে পরামর্শও দেন। সেসব দিনগুলি হয়তো ভুলে গিয়েছেন প্রাক্তন পাক ক্রিকেটার।