WPL 2023 Final: দিল্লি নাকি মুম্বই, প্রথম WPL জিতে ইতিহাস গড়বে কোন দল?

Delhi Capitals vs Mumbai Indians: ২০২৩ মেয়েদের প্রিমিয়র লিগের ফাইনাল খেলবে দিল্লি ক্যাপিটালস এবং মুম্বই ইন্ডিয়ান্স। ২৬ মার্চ ডব্লিউপিএল পেয়ে যাবে টুর্নামেন্টের প্রথম চ্যাম্পিয়নকে। গ্রুপ রাউন্ডে দুটো দল ৬-৬ ম্যাচ জিতেছে এবং একবার করে একে অপরকে হারিয়েছে।

WPL 2023 Final: দিল্লি নাকি মুম্বই, প্রথম WPL জিতে ইতিহাস গড়বে কোন দল?
Image Credit source: Twitter
Follow Us:
| Edited By: | Updated on: Mar 26, 2023 | 9:00 AM

মুম্বই: নিজের সেরা ফর্মে নেই অধিনায়ক হরমনপ্রীত কৌর। তাতে অবশ্য প্রথম ডব্লিউপিএলের (WPL 2023) ফাইনালে পা রাখতে অসুবিধে হয়নি মুম্বই ইন্ডিয়ান্সের (Mumbai Indians)। রবিবার দিল্লি ক্যাপিটালসের বিরুদ্ধে মহিলা প্রিমিয়ার লিগের ফাইনালে জিততে কোন কসুর রাখবে না মুম্বই। ভারতীয় দলের অধিনায়ক টুর্নামেন্টের শুরুতেই তিনটি হাফ সেঞ্চুরি করেছিলেন। কিন্তু ফর্ম ধরে রাখতে পারেননি। ইউপি ওয়ারিয়র্সের (UP Warriors) বিরুদ্ধে এলিমিনেটর ম্যাচে মাত্র ১৪ রান করেন। ম্যাচে ন্যাট সিভার ব্রান্টের ব্যাটে ঝড় না উঠলে বিপদে পড়ে যেতে পারত মুম্বই। শুরুতে যে লাইফলাইন পেয়েছিলেন তার সদ্ব্যবহার করে অপরাজিত ৭২ রানের ইনিংস খেলে দলকে ফাইনালে নিয়ে যান। বিস্তারিত TV9 Bangla-য়।

টুর্নামেন্টের প্রথম থেকে দাপট দেখা গিয়েছে দুই দলের। দিল্লি ও মুম্বইয়ের অতীত পারফরম্যান্স বলে দিচ্ছে, রবিবাসরীয় ট্রফির লড়াই ব্যপক হাড্ডাহাড্ডি হওয়ার সম্ভাবনা রয়েছে। দিল্লি এবং মুম্বই লিগ পর্বে একে অপরের বিরুদ্ধে বড় জয় পেয়েছিল। এই দুটি দলই লিগ পর্বে একই ১২ পয়েন্ট নিয়ে ফাইনালে ওঠে। কিন্তু দিল্লি নেট রান রেটের ভিত্তিতে শীর্ষে থেকে সরাসরি ফাইনালে চলে যায়। মুম্বই এলিমিনেটর ম্যাচ জিতে তবেই ফাইনালে প্রবেশ করতে পারল। রবিবারের খেতাবি ম্যাচ হবে ব্র্যাবোর্ন স্টেডিয়ামে। যেখানে মুম্বই এখনও পর্যন্ত তিনটি ম্যাচ জিতেছে। দিল্লি এই মাঠে দুটি ম্যাচ জিতেছে এবং একটিতে হেরেছে।

ফাইনালে মুম্বইকে বড় স্কোর করতে হলে হরমনপ্রীত কৌরকে বড় ইনিংস খেলতে হবে। অন্যদিকে ন্যাট সিবার ব্রান্টকেও গুরুত্বপূর্ণ অবদান রাখতে হবে। অস্ট্রেলিয়ার অভিজ্ঞ এবং দিল্লির অধিনায়ক মেগ ল্যানিং মুম্বই অধিনায়কের খারাপ ফর্মের পুরো সুবিধা নেওয়ার চেষ্টা করবেন। টুর্নামেন্টে দিল্লি ক্যাপিটালস ধীরে ধীরে গতি বাড়িয়ে মুম্বইকে পয়েন্ট টেবিলের শীর্ষস্থান থেকে সরিয়ে দেয়। ল্যানিং এবং দক্ষিণ আফ্রিকার অলরাউন্ডার মারিজান ক্যাপ এখনও পর্যন্ত ব্যাট হাতে ভালো পারফর্ম করেছেন। দুই দলই শক্তিশালী। তাই ফাইনালের বল গড়ানোর আগে কাউকেই ফাইনালে জয়ের দাবিদার হিসেবে বিবেচনা করা যাচ্ছে না।

মুম্বইয়ের হয়ে এখন পর্যন্ত ব্যাটিং ও বোলিং উভয়েই অনবদ্য সিবার ব্রান্ট। টুর্নামেন্টে এখন পর্যন্ত ২৭২ রান করার পাশাপাশি তিনি ১০ উইকেটও নিয়েছেন। মুম্বইয়ের হেইলি ম্যাথুজের মতো আরও একজন অলরাউন্ডার রয়েছে যিনি এখনও পর্যন্ত ২৫৮ রান করেছেন এবং ১৩ উইকেট নেন। এছাড়া ব্যাটিংয়ে আগ্রাসী মনোভাব দেখিয়েছেন যস্তিকা ভাটিয়া। মুম্বইয়ের সাইকা ইসাক ১৫টি উইকেট নিয়ে তাঁর দক্ষতা প্রমাণ করেছেন। এর বাইরে ইসাবেল ওং (১৩ উইকেট) এবং অ্যামেলিয়া কের (১২) মতো বোলার রয়েছে তাদের হাতে।

দিল্লির অধিনায়ক ল্যানিং প্রথম WPL খেতাব জিতে তাঁর নামের পাশে আরও একটি জয়ের কীর্তি লিখতে চান। তাঁর নেতৃত্বে অস্ট্রেলিয়া সম্প্রতি দক্ষিণ আফ্রিকায় রেকর্ড পঞ্চমবারের মতো টি-২০ বিশ্বকাপ জিতেছে। অস্ট্রেলিয়ান অধিনায়ক এখন পর্যন্ত ডব্লিউপিএলে সর্বাধিক ৩১০ রান করেছেন। মারিজান ক্যাপ এবং অ্যালিস ক্যাপসিও দিল্লির শক্তি। তবে খেতাব জিততে হলে জেমিমা রডরিগজ, শেফালি ভার্মা, শিখা পাণ্ডে এবং রাধা যাদবকেও ভালো পারফর্ম করতে হবে।