IPL 2022: রাহুলের পাশে স্টোইনিস ও বিষ্ণোই, ক্রিকেটার নির্বাচন চূড়ান্ত লখনউয়ে

KL Rahul: গত এক বছরে যা পারফরম্যান্স করেছেন তাতে এবারের নিলানে কেএল রাহুল যে সব থেকে বড় ক্রিকেটার হতে চলেছেন সে বিষয়ে সন্দেহ ছিল না। তবে নিলামে যেত হল না কর্নাটকের ক্রিকটারকে।

IPL 2022: রাহুলের পাশে স্টোইনিস ও বিষ্ণোই, ক্রিকেটার নির্বাচন চূড়ান্ত লখনউয়ে
নতুন জার্সিতে আইপিএলে নামতে তৈরি কেএল রাহুল। Pics Courtesy: Twitter
Follow Us:
| Edited By: | Updated on: Jan 18, 2022 | 6:30 PM

লখনউ: ২২ তারিখ ডেডলাইন। সে দিনের মধ্যেই আইপিএলের (IPL) নতুন দুই ফ্রাঞ্চাইজি আমদাবাদ ও লখনউকে জানিয়ে দিতে হবে, কোন তিন জন ফ্রি ক্রিকেটারকে তারা চুক্তিবদ্ধ করাচ্ছে। ৭০৯০ কোটি টাকা দিয়ে ফ্র্যাঞ্চাইজি কেনার পর থেকেই দল গোছাতে আসরে নেমে পড়েছিল সঞ্জীব গোয়েঙ্কার দল। তাদের প্রথম টার্গেট ছিল কেএল রাহুল (KL Rahul)। রিটেনশনের আগেই সেই লক্ষ্যে সফল তারা। রাহুল পঞ্জাব কিংসকে জানিয়ে দেন তিনি দল ছাড়তে চান। তাঁকে যেন দলে রাখা না হয়। সেটাই হয়েছে। ফ্রি ক্রিকেটার রাহুল ১৫ কোটি টাকায় যোগ দিচ্ছেন লখনউয়ে। দ্বিতীয় ক্রিকেটার হিসেবে নতুন ফ্রাঞ্চাইজির পছন্দ ছিল আফগান স্পিনার রশিদ খান। কিন্তু শেষ বেলায় আসরে নেমে তাঁকে দলে তুলে নিয়েছে আমদাবাদ। রশিদকে না পেয়ে অস্ট্রেলিয়ার মার্কোস স্টইনিস (Marcus Stoinis) ও দক্ষিণ আফ্রিকার কাগিসো রাবাডাকে নিশানা করে লখনউ।

লক্ষ্য সফল তারা। অস্ট্রেলিয়ার অলরাউন্ডার মার্কোস স্টইনিস রাজি নতুন ফ্রাঞ্চাইজির হয়ে মাঠে নামতে। ১১ কোটি টাকা দিয়ে স্টোইনিসের সঙ্গে চুক্তি করে ফেলেছে লখনউ। তৃতীয় ক্রিকেটার হিসেবে লখনউ দলে নিচ্ছে পঞ্জাব কিংসের তরুণ লেগ স্পিনার রবি বিষ্ণোইকে। ৪ কোটি টাকায় তাঁকে দলে নিচ্ছে সঞ্জীব গোয়েঙ্কার দল। এবারে প্রত্যেক ফ্রাঞ্চাইজি ৯০ কোটি টাকা হাতে নিয়ে দল তৈরি করতে পারবে। ৩০ কোটিতে তিন ক্রিকেটার সই করিয়ে ফেলেছে সঞ্জবী গোয়েঙ্কার দল। এ বার নিলামে ৬০ কোটি টাকা নিয়ে দল তৈরি করতে নামবে তারা।

গত এক বছরে যা পারফরম্যান্স করেছেন তাতে এবারের নিলানে কেএল রাহুল যে সব থেকে বড় ক্রিকেটার হতে চলেছেন সে বিষয়ে সন্দেহ ছিল না। তবে নিলামে যেত হল না কর্নাটকের ক্রিকটারকে। পঞ্জাব কিংসের অধিনায়ক হিসেবে সফল না হলেও ব্যাট হাতে গত দুই মরসুমে রান মেশিন হয়ে উঠেছিলেন লোকেশ। ২০২০ তে অরেঞ্জ ক্যাপ জিতেছেন, ২০২১ সালে লিগের তৃতীয় সর্বোচ্চ রান এসেছে তাঁর ব্যাট থেকেই। ২০১৩ সালে রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোরে হয়ে আইপিএলের মঞ্চে পা দেন রাহুল। এরপর হায়দরাবাদ, আরসিবি হয়ে ২০১৮ সালে যোগ দেন প্রীতর দল পঞ্জাবে।

অন্যদিকে ২০১৫ সালে দিল্লির হয়ে প্রথম মাঠে নেমেছিলেম মার্কোস স্টোইনিস। খেলেছেন রয়্যাল চ্যালেঞ্জার্স ও পঞ্জাবের হয়েও। গত মরসুমে দিল্লি ক্যাপিটালসের হয়ে খেলেছেন অজি অলরাউন্ডার। ২০২০ সালের অনূর্ধ্ব ১৯ বিশ্বকাপে ভালো পারফরম্যান্সের দৌলতে পঞ্জাব কিংসে সুযোগ পান রবি বিষ্ণোই। দুই মরসুমে পঞ্জাব জার্সিতে ২৬টি উইকেট নিয়েছেন রবি।

আরও পড়ুন : IPL 2022: কলকাতা ছেড়ে আমদাবাদের পথে শুভমন গিল