Renuka Singh: আইসিসি-র বর্ষসেরা উদীয়মান মহিলা ক্রিকেটার ভারতের রেণুকা সিং

TV9 Bangla Digital

TV9 Bangla Digital | Edited By: Tithimala Maji

Updated on: Jan 26, 2023 | 7:08 PM

ICC: ডান হাতি মিডিয়াম পেসার রেণুকা দুর্দান্ত সিম ও সুইংয়ে ক্রিকেট বিশেষজ্ঞ থেকে সমর্থকদের হৃদয় জিতে নিয়েছেন। ২০২২ সালে অভিষেকের বছরেই সবমিলিয়ে ৪০টি উইকেট ২৬ বছরের রেণুকা ঝুলিতে।

Renuka Singh: আইসিসি-র বর্ষসেরা উদীয়মান মহিলা ক্রিকেটার ভারতের রেণুকা সিং
Image Credit source: Twitter

দুবাই: ২০২১ সালের শেষদিকে জাতীয় দলে অভিষেকের পর থেকে দুরন্ত ফর্মে রয়েছেন। ২০২২ সালের আইসিসি (ICC) বর্ষসেরা উদীয়মান মহিলা ক্রিকেটারের সম্মান রেণুকা সিংয়ের (Renuka Singh) মুকুটে। ডান হাতি মিডিয়াম পেসার রেণুকা দুর্দান্ত সিম ও সুইংয়ে ক্রিকেট বিশেষজ্ঞ থেকে সমর্থকদের হৃদয় জিতে নিয়েছেন। ২০২২ সালে অভিষেকের বছরেই সবমিলিয়ে ৪০টি উইকেট ২৬ বছরের রেণুকা ঝুলিতে। আইসিসির এমার্জিং ওমেন্স ক্রিকেটার অব দ্য ইয়ার পুরস্কারের (ICC Emerging Women’s Cricketer) দৌড়ে রেণুকার সঙ্গে ছিলেন অস্ট্রেলিয়ার ডার্সি ব্রাউন, ইংল্যান্ডের অ্যালিস ক্যাপসে এবং স্বদেশীয় যস্তিকা ভাটিয়া। তাঁদের পিছনে ফেলে আইসিসির বিচারে ২০২২ সালে মেয়েদের ক্রিকেটে সেরা উদীয়মান ক্রিকেটার ভারতের রেণুকা সিং। সারা বছরে রেণুকার পারফরম্যান্স রইল TV9 Bangla-র এই প্রতিবেদনে।

টি-২০ ফরম্যাটে ২০২১ সালের অক্টোবর মাসে নীল জার্সি গায়ে চড়ে রেণুকার। গতবছরের ১৮ ফেব্রুয়ারি নিউজিল্যান্ডের বিরুদ্ধে ওডিআই ফরম্যাটে অভিষেক হয় তাঁর। ২০২২ সালের ৫০ ওভারের ফরম্যাটে অভিষেকের পর থেকে মোট ১৮টি উইকেট নিয়েছেন রেণুকা। গড় ১৪.৮৮, ইকোনমি রেট ৪.৬২। টি-২০ ফরম্যাটে উইকেটের সংখ্যা ২২। ইকোনমি রেট ৬.৫০। ২৯টি ম্যাচে মোট ৪০টি উইকেট ডান হাতি পেসারের। কাকতালীয়ভাবে গতবছরই জাতীয় দল থেকে অবসর নিয়েছেন ঝুলন গোস্বামী। দেশের মহিলা ক্রিকেট টিমে ঝুলনের অভাব পূরণ করার প্রবল প্রয়াস দেখা গিয়েছে রেণুকার মধ্যে।

অস্ট্রেলিয়ার বিরুদ্ধে সাতটি টি-২০ ম্যাচে ৮টি উইকেট। কমনওয়েলথ গেমস এবং এশিয়া কাপেও তাঁর পারফরম্যান্স অনবদ্য। ১১টি ম্যাচে ১৭টি উইকেট। ইকোনমি রেট ৫.২১। গতবছর রেণুকার স্মরণীয় ম্যাচগুলির মধ্যে একটি হল, কমনওয়েলথ গেমসে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ১৮ রান দিয়ে ৪ উইকেট নেওয়ার ম্যাচ। অজিদের ব্যাটিং অর্ডারকে তছনছ করে দিয়েছিলেন। আইসিসির সম্মানে আপ্লুত রেণুকা বলেছেন, “২০২১ সালের শেষদিকে ভারতের হয়ে অভিষেক আমার কাছে ছিল স্বপ্নের মতো। মেয়েদের ক্রিকেটে সেরা উদীয়মান ক্রিকেটারের তকমা আমাকে আত্মবিশ্বাস দিচ্ছে যে আমি সঠিক পথেই রয়েছি। এই যাত্রাপথে সতীর্থ ও কোচদের কাছ থেকে প্রচুর সমর্থন পেয়েছি। তাঁদের সবাইকে ধন্যবাদ জানাই।”

Latest News Updates

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla