Virat Kohli-Ricky Ponting: বিরাটের ব্যাটিং বিশ্লেষণ, কী বলছেন রিকি পন্টিং?

অস্ট্রেলিয়ার মাটিতে টি ২০ বিশ্বকাপে কোহলিকে বাদ দিয়ে যদি দল পাঠানোর কথা ভাবে ভারত, সেটা ভুল হবে বলেই মনে করেন পন্টিং। তার কিছু কারণও বলেছেন।

Virat Kohli-Ricky Ponting: বিরাটের ব্যাটিং বিশ্লেষণ, কী বলছেন রিকি পন্টিং?
Image Credit source: TWITTER
Follow Us:
| Edited By: | Updated on: Jul 21, 2022 | 10:00 AM

দুবাই : বিরাট কোহলি কবে ফর্মে ফিরবেন। বিরাট কোহলি ফের ব্যর্থ। বিরাট কোহলির (Virat Kohli) দল থেকে বাদ পড়া উচিত। বিরাট কোহলি এবং আরও অনেক ইত্যাদি ইত্যাদি। কী বলছেন অস্ট্রেলিয়ার কিংবদন্তি রিকি পন্টিং? তাঁর মতো একজন বিরাটের ব্যাটিং বিশ্লেষণ করেছেন, ফেলনা নয়। সঙ্গে এও পরামর্শ দিচ্ছেন, বিরাটকে কীভাবে আগলে রাখতে হবে। অস্ট্রেলিয়ায় এবারের টি ২০ বিশ্বকাপে ভারতের ব্যাটিং লাইন আপ কী হওয়া উচিত, সেই প্রসঙ্গেও কথা বলেছেন রিকি পন্টিং (Ricky Ponting)। তিন বছর বিরাট কোহলির শতরান নেই। সব ফরম্যাটেই। আন্তর্জাতিক স্তরের এই ফর্ম দেখা গিয়েছে এবারের আইপিএলেও। মাত্র দুটি অর্ধশতরান করেছেন। তারপরও আন্তর্জাতিক ক্রিকেটে বিরাট কোহলি অনেক মূল্যবাণ, এমনটাই মত বিশ্বের অন্যতম সেরা ব্যাটসম্যান রিকি পন্টিংয়ের। অস্ট্রেলিয়ার মাটিতে টি ২০ বিশ্বকাপে (T20 World Cup) কোহলিকে বাদ দিয়ে যদি দল পাঠানোর কথা ভাবে ভারত, সেটা ভুল হবে বলেই মনে করেন পন্টিং। তার কিছু কারণও বলেছেন।

কোহলি এবং আতঙ্ক

অস্ট্রেলিয়ার জোড়া ওডিআই বিশ্বকাপ জয়ী (২০০৩ এবং ২০০৭) অধিনায়ক রিকি পন্টিং বলছেন, ‘প্রতিপক্ষ অধিনায়ক কিংবা একজন খেলোয়াড় হিসেবে, আমি এমন একটা দলের বিরুদ্ধে খেলতে ভয় পাব, যে দলে বিরাট কোহলি রয়েছে। বরং এমন একটা দলের বিরুদ্ধেই খেলতে স্বচ্ছন্দ অনুভব করব, যে দলে বিরাট কোহলি নেই। আমি জানি, ও এই মুহূর্তে একটা খারাপ সময়ের মধ্য দিয়ে যাচ্ছে। প্রতিটা গ্রেট প্লেয়ারের জীবনেই কোনও না কোনও সময়ে এমনটা ঘটেছে। বোলার কিংবা ব্যাটসম্যান যেই হোক না কেন। আদর সেরা প্লেয়াররা কোনও না কোনও ভাবে সেখান থেকে বেরনোর পথ খুঁজে ঘুরে দাঁড়ায়। বিরাটের কাছেও এমনটা শুধু সময়ের অপেক্ষা।’

এখন না হলে আর নয়

রিকি পন্টিং মনে করছেন, ভারত যদি টি ২০ বিশ্বকাপের দলে বিরাটকে না রাখে, তাঁর আর প্রত্যাবর্তনের সম্ভাবনা নেই। বলছেন, ‘বিরাটকে যদি বিশ্বকাপের দলে না রাখা হয়, ওকে ফিরে পাওয়াটা খুবই কঠিন হবে। আমি ভারতীয় টিম ম্যানেজমেন্টের কেউ হলে, বিরাটকে এগিয়ে যেতে দিতাম। ওর আত্মবিশ্বাস ফেরানোর চেষ্টা করতাম। যেটা বলতে চাইছি, আমি ভারতীয় দলের অধিনায়ক কিংবা কোচ হলে, বিরাটের জীবন যতটা সম্ভব সহজ করার চেষ্টা করতাম। ও যাতে স্বাভাবিক থাকতে পারে, সেদিকে নজর রাখতাম। এবং অপেক্ষা করতাম, বিরাট আবার আগের মতো রান করা কবে শুরু করে।

রান দ্রুতই আসবে

পন্টিং মনে করছেন, বিরাটের জন্য যেন টপ অর্ডারে কীভাবে জায়গা রাখা যায়, এটা নির্বাচকদের দেখতে হবে। ‘শুরুতে হয়তো বড় ইনিংস আসবে না। ওকে ভরসা দিতে হবে। নক আউটে হয়তো সেরা সময়ের বিরাটকে পাওয়া যাবে। বিরাটকে আত্মবিশ্বাস দিতে হবে।