India vs West Indies: ব্রেথওয়েট হতে পারলেন না ট্র্যাজিক হিরো পাওয়েল

শুক্রবার ওঃ ইন্ডিজের ম্যাচ জয়ের জন্য শেষ চার বলে ২৩ রান দরকার ছিল। পরপর দুটো ছক্কা হাঁকিয়ে ব্রেথওয়েটের স্মৃতি ফিরিয়ে এনেছিলেন পাওয়েল। কিন্তু পঞ্চম বলের সময় হর্ষলকে বিরাট পরামর্শ। অফ স্টাম্পের একটু বাইরে বল রাখার নির্দেশ কোহলির। আর তাতেই বাজিমাত।

India vs West Indies: ব্রেথওয়েট হতে পারলেন না ট্র্যাজিক হিরো পাওয়েল
India vs West Indies: ব্রেথওয়েট হতে পারলেন না ট্র্যাজিক হিরো পাওয়েল (ছবি-টুইটার)
Follow Us:
| Edited By: | Updated on: Feb 18, 2022 | 11:29 PM

কৌস্তভ গঙ্গোপাধ্যায়

কার্লোস ব্রেথওয়েট (Carlos Brathwaite) হতে পারলেন না রভম্যান পাওয়েল (Rovman Powell)। ২০১৬ টি-২০ বিশ্বকাপ ফাইনালে ইডেনেই শেষ ওভারে পরপর ৪টে ছয় মেরে উইন্ডিজদের কাপ এনে দিয়েছিলেন ব্রেথওয়েট। শুক্রবার ওঃ ইন্ডিজের ম্যাচ জয়ের জন্য শেষ চার বলে ২৩ রান দরকার ছিল। পরপর দুটো ছক্কা হাঁকিয়ে ব্রেথওয়েটের স্মৃতি ফিরিয়ে এনেছিলেন পাওয়েল। কিন্তু পঞ্চম বলের সময় হর্ষলকে বিরাট পরামর্শ। অফ স্টাম্পের একটু বাইরে বল রাখার নির্দেশ কোহলির। আর তাতেই বাজিমাত। ছয়ের নেশায় বুঁদ হয়ে থাকা রভম্যান পাওয়েল মিস হিট করলেন। বল গড়িয়ে সোজা মিড অনে। আর ইডেন জুড়ে আড়াই হাজার দর্শকের গগনভেদী চিৎকার।

পাওয়েল জুজু এখনও তাড়া করে বেড়ায় ভারতীয় দলকে। বাইশ বছর আগের কথা। ওঃ ইন্ডিজের রিকার্ডো পাওয়েলের সামনে পড়লেই ভারতের বোলিং জারিজুরি শেষ হয়ে যেত। সিঙ্গাপুর এক ত্রিদেশীয় সিরিজের ফাইনালে সে বার দুরন্ত ব্যাটিং করে ক্যারিবিয়ানদের কাপ এনে দেন রিকার্ডো পাওয়েল। ইডেনে দ্বিতীয় টি-টোয়েন্টিতে রভম্যান পাওয়েলের বিধ্বংসী ব্যাটিং সেই স্মৃতিই উস্কে দিচ্ছিল। গত মাসেই জানুয়ারিতে ইংল্যান্ডের বিরুদ্ধে টি-টোয়েন্টিতে সেঞ্চুরি করেছিলেন। আজ ৩৬ বলে অপরাজিত ৬৮। ৪টে চার আর ৫টা ছয় সাজানো ইনিংসে। দলকে জেতাতে না পারলেও পাওয়েলের লড়াকু ইনিংসকে অনেকদিন মনে রাখবে ইডেন।

ঠিক যেমন মার্কাস ট্রেসকোথিকের ১২১ কখনও ভুলবে না ইডেন। তেমনই রভম্যান পাওয়েলের এই লড়াকু ৬৮ কখনও ভুলতে পারবে না ক্রিকেটের নন্দনকানন। দু’জনেই ট্র্যাজিক হিরো হয়ে থাকবেন। টি-টোয়েন্টিতে ভারতের ১০০ ম্যাচ জয়ের রেকর্ড। টানা ৮ ম্যাচ অপরাজিত টিম ইন্ডিয়া। অক্টোবরে টি-টোয়েন্টি বিশ্বকাপের আগে এই পরিসংখ্যানগুলোই আত্মবিশ্বাস বাড়াবে দ্রাবিড়ের ছেলেদের।

আরও পড়ুন: India vs West Indies: ভরা গ্যালারিতেই হোয়াইটওয়াশের অপেক্ষায় ইডেন

আরও পড়ুন: India vs West Indies: কোহলি-পন্থের দাপটে ফিকে হল পুরান-পাওয়েলের ঝড়