SACHIN TENDULKAR : “ড্রেসিংরুমে ল্যাপটপ কি হবে?”, ১৯ বছর আগের স্মৃতিতে ডুব মাস্টার ব্লাস্টারের

২০০২ সাল। ভারতীয় ক্রিকেটে কোচ জন রাইটের জমানা। সঙ্গে ফিটনেস ট্রেনার অ্যান্ডু লিপাস ও আদ্রিয়ান ল্যরুর। অধিনায়ক সৌরভ গঙ্গোপাধ্যায়। ভারতীয় ড্রেসিংরুমে ঢুকল ল্যাপটপ। প্রতিটি খেলায় কোন ক্রিকেটারের কোন ভুল ভ্রান্তি হচ্ছে, তা পুঙ্খাপূঙ্খ তোলা থাকতে শুরু করল কোচের ল্যাপটপের ডেটাবেসে।

SACHIN TENDULKAR : ড্রেসিংরুমে ল্যাপটপ কি হবে?, ১৯ বছর আগের স্মৃতিতে ডুব মাস্টার ব্লাস্টারের
সচিনের স্মৃতিচারণা
Follow Us:
| Edited By: | Updated on: Aug 13, 2021 | 9:38 AM

মুম্বইঃ অজিত ওয়াদেকর থেকে মদনলাল। মাঝে কপিলদেব হোক বা অংশুমান গায়কোয়াড়। কম ভারতীয় কোচের কোচিংয়ে খেলেননি সচিন তেন্ডুলকর। তখন নিয়ম ছিল ব্রেকফাস্ট টেবিলে কিংবা ড্রেসিংরুমে টিম মিটিংয়ে দলের প্রতিটি সদস্যকে বুঝিয়ে দেওয়া তাঁদের কি কাজ। সঙ্গে পেপটকে মোটিভেশন। কিন্তু ২০০২ সালে ভারতীয় দলের ড্রেসিংরুমে আমদানি হল প্রযুক্তির। ক চলছিল তখন তাঁর মনে? প্রথমবার প্রকাশ করলেন সচিন তেন্ডুলকর।

২০০২ সাল। ভারতীয় ক্রিকেটে কোচ জন রাইটের জমানা। সঙ্গে ফিটনেস ট্রেনার অ্যান্ডু লিপাস ও আদ্রিয়ান ল্যরুর। অধিনায়ক সৌরভ গঙ্গোপাধ্যায়। ভারতীয় ড্রেসিংরুমে ঢুকল ল্যাপটপ। প্রতিটি খেলায় কোন ক্রিকেটারের কোন ভুল ভ্রান্তি হচ্ছে, তা পুঙ্খাপূঙ্খ তোলা থাকতে শুরু করল কোচের ল্যাপটপের ডেটাবেসে। ড্রেসিংরুমে প্রথমবার ল্যাপটপ দেখে সচিন হঠাৎই প্রশ্ন তোলেন, “ড্রেসিংরুমে ল্যাপটপ কি করবে?” ১৯ বছর আগের স্মৃতিতে ডুব দিলেন সচিন। তখনও ভারতীয় ক্রিকেট জানত না, ক্রিকেটে কিভাবে মিলেমিশে যায় প্রযুক্তি। আস্তে আস্তে নতুন সিস্টেমের সঙ্গে অভিযোজিত হতে শুরু করল ভারত।

সচিনের কথায়, “প্রথমে নতুন সিস্টেমকে গ্রহণ করতে হয়। তারপর তাঁর সঙ্গে অভিযোজিত হতে হয়। আগে কোচেরা টিম মিটিংয়ে বলতে মেলবোর্নের সেই ইনিংসটার কথা মনে আছে। আমরা ক্রিকেটাররা হাতড়াতে শুরু করতাম, কি ছিল মেলবোর্নের ইনিংসে? ২০০২ সালের পর সেই স্মৃতি হাতড়ানোর কাজটা বন্ধ হয়ে গিয়েছিল।”

ক্রিকেটে কতটা জরুরি প্রযুক্তি, তা আরও একবার মনে করালেন সচিন। নিজের স্মৃতিতে ডুব দিয়ে।