Danish Kaneria: আবার বোমা ফাটালেন কানেরিয়া, নিশানায় আফ্রিদি

পাকিস্তান দলের হয়ে ৬১টি টেস্ট ম্যাচে ২৬১ উইকেট নিয়েছেন দানিশ কানেরিয়া। একদিনের ম্যাচ খেলেছেন মাত্র ১৮টি। উইকেট ১৫টি।

Danish Kaneria: আবার বোমা ফাটালেন কানেরিয়া, নিশানায় আফ্রিদি
আবার বোমা ফাটিয়ে আলোচনার কেন্দ্রে দানিশ কানেরিয়া। Image Credit source: Twitter
Follow Us:
| Edited By: | Updated on: Apr 29, 2022 | 6:38 PM

করাচি: তিনি ক্রিকেট থেকে নির্বাসিত। বল হাতে মাঠে নেমে ব্যাটারদের স্পিনে কাত করার সুযোগ আর নেই, কিন্তু কথার বোমায় কাত করছেন পাকিস্তান ক্রিকেটকে (Pakistan Cricket)। তিনি দানিশ কানেরিয়া (Danish Kaneria)। পাকিস্তানের নির্বাসিত লেগ স্পিনার। আবার মুখ খুলেছেন কানেরিয়া। নিশানায় প্রাক্তন পাকিস্তান অধিনায়ক শাহিদ আফ্রিদি (Shahid Afridi)। দানিশ অভিযোগ তুলেছেন, তিনি হিন্দু বলে তাঁকে পাকিস্তান দলে অনেক অসম্মান সহ্য করতে হয়েছে। তিনি হিন্দু বলে অধিনায়ক আফ্রিদি তাঁকে খেলার সুযোগ দেননি। দলের বাকিদের তাঁর বিরুদ্ধে খেপিয়ে তুলেছিলেন আফ্রিদি। অভিযোগ দানিশ কানেরিয়ার। পাকিস্তানের প্রাক্তন ফাস্ট বোলার শোয়েব আখতারও একই অভিযোগ করেছিলেন কিছুদিন আগে। কিন্তু চাপ তৈরি করে শোয়েবের মুখ বন্ধ করে দেওয়া হয়েছে। অভিযোগ প্রাক্তন পাক স্পিনারের।

একটি ভারতীয় ওয়েব সাইটকে দেওয়া ইন্টারভিউয়ে কানেরিয়া বলেছেন, “শোয়েব আখতার (Shoaib Akhtar) ছিল সেই মানুষ, যে সবার প্রথম আমার সমস্যার কথা সবার সামনে তুলে ধরেছিল। তাঁকে আমি ধন্যবাদ জানাই। কিন্তু ওর ওপর চাপ তৈরি করা হয়েছিল। তাই পরবর্তী সময়ে ও আর কিছু বলেনি। কিন্তু এটাই সত্যি যে আমি হিন্দু বলে একের পর এক ম্যাচে আমাকে রিজার্ভ বেঞ্চে বসিয়ে রাখত আফ্রিদি। ও কোনও দিনও চায়নি আমি পাকিস্তানের হয়ে খেলি। তবে আমি সেই সব বিষয়কে গুরুত্ব না দিয়ে খেলায় ফোকাস করতাম। আসলে আমার পারফরম্যান্স দেখে হিংসে করত আফ্রিদি। ও দলের অন্যদের আমার বিরুদ্ধে খেপিয়ে তুলত।”

স্পট ফিক্সিংয়ের দায়ে পাকিস্তান বোর্ড (PCB) নির্বাসত করেছে দানিশ কানেরিয়াকে। দানিশ যদিও এখনও বলেন তাঁর বিরুদ্ধে ওঠা সমস্ত অভিযোগ মিথ্যে। পাক বোর্ডের কাছে বারবার আবেদন করেছেন তাঁর নির্বাসন তুলে নিতে। কিন্তু পাক বোর্ড তাঁর আবেদনে সারা দেয়নি। “আমার বিরুদ্ধে কিছু মিথ্যে অভিযোগ দিয়ে আমাকে নির্বাসিত করা হয়েছে। আমার নাম এমন একজন মানুষের সঙ্গে জুড়ে দেওয়া হয়েছে, যে পাক দলের অন্য ক্রিকেটারদের সঙ্গে যোগাযোগ রাখত। যাদের মধ্যে আছে অফ্রিদি। ও চরিত্রহীন। অনেক ক্রিকেটার, যাদের বিরুদ্ধে ম্যাচ গড়াপেটার অভিযোগ ছিল তারা ছাড়া পেয়েছে, কিন্তু আমার নির্বাসন এখনও ওঠেনি। পিসিবির কাছে আমার একটাই আবেদন, আমার নির্বাসন তুলে নেওয়া হোক। যাতে বাকি জীবনটা সম্মানের সঙ্গে বাঁচতে পারি।”

পাকিস্তান দলের হয়ে ৬১টি টেস্ট ম্যাচে ২৬১ উইকেট নিয়েছেন দানিশ কানেরিয়া। একদিনের ম্যাচ খেলেছেন মাত্র ১৮টি। উইকেট ১৫টি।

আরও পড়ুন : Yuvraj Singh: সৌরভের কোন কথায় রাতের ঘুম উড়েছিল যুবির?