Shakib Al Hasan : ৩৬ বছরের সাকিবই বাংলাদেশের নয়া ওডিআই ক্যাপ্টেন

বাংলাদেশ ক্রিকেট বোর্ডের ভাবনায় প্রথম থেকেই ছিলেন সাকিব। যদিও বয়সের কথা বিচার করে সাকিবের সঙ্গে আলোচনা সেরে তবেই নতুন ক্যাপ্টেনের নাম ঘোষণা করতে চেয়েছিল বিসিবি।

Shakib Al Hasan : ৩৬ বছরের সাকিবই বাংলাদেশের নয়া ওডিআই ক্যাপ্টেন
Follow Us:
| Edited By: | Updated on: Aug 11, 2023 | 3:33 PM

ঢাকা : সাকিব আল হাসানকেই (Shakib Al Hasan) নয়া ওডিআই ক্যাপ্টেন ঘোষণা করল বাংলাদেশ ক্রিকেট বোর্ড। বিসিবি প্রধান নাজমূল হাসান এই ঘোষণা করেন। মাশরাফি বিন মর্তুজার অবসরের পর বাংলাদেশের ওডিআই অধিনায়ক হন তামিম ইকবাল। গত মাসে হঠাৎ অবসর ঘোষণা করেছিলেন তামিম। পরে অবসর প্রত্যাহার করলেও জাতীয় দলের নেতৃত্বভার আর নিতে চাননি। শিয়রে এশিয়া কাপ। ওডিআই বিশ্বকাপ শুরু হতে মাত্র দু’মাস বাকি। এই পরিস্থিতিতে তড়িঘড়ি নতুন ক্যাপ্টেন খুঁজতে নেমেছিল বিসিবি। বাংলাদেশ ক্রিকেট (Bangladesh Cricket) বোর্ডের ভাবনায় প্রথম থেকেই ছিলেন সাকিব। যদিও বয়সের কথা বিচার করে সাকিবের সঙ্গে আলোচনা সেরে তবেই নতুন ক্যাপ্টেনের নাম ঘোষণা করতে চেয়েছিল বিসিবি। সাকিব রাজি না হলে শিকে ছিঁড়ত লিটন দাসের। শেষমেশ বাংলাদেশ ক্রিকেটের সবচেয়ে বড় তারকার কাঁধেই গেল নেতৃত্বভার। এশিয়া কাপ ও ওডিআই বিশ্বকাপে সাকিবের নেতৃত্বে খেলতে নামবে বাংলাদেশ। বিস্তারিত জেনে নিন TV9Bangla Sports এর এই প্রতিবেদনে।

টি ২০ ও টেস্ট ক্রিকেটে টাইগারদের অধিনায়কের দায়িত্ব সামলাচ্ছিলেন সাকিব। এ বার ওডিআই ফরম্যাটের নেতৃত্বও তাঁর ঘাড়ে। আপাতত এশিয়া কাপ এবং ওডিআই বিশ্বকাপের শুধুমাত্র নেতৃত্ব দেবেন সাকিব। ওডিআইতে পরে তিনিই ক্যাপ্টেন থাকবেন কি না তা পরে ঘোষণা করা হবে। তামিম ইকবালের নেতৃত্বকালে বাংলাদেশ ক্রিকে টিম সরাসরি বিশ্বকাপে কোয়ালিফাই করে। যদিও চোট আঘাতে জর্জরিত এবং ফর্ম নিয়ে ধুঁকতে থাকা তামিমকে নিয়ে সমালোচনার শেষ ছিল না। অভিমান নিয়েই গত মাসে চোখের জলে অবসর ঘোষণা করেছিলেন তামিম। ২৪ ঘণ্টার মধ্যে মত বদলে ফিরলেও নেতৃত্ব থেকে সরে দাঁড়িয়েছেন তিনি। বাংলাদেশের তিন ফরম্যাটেই এখন থেকে নেতৃত্ব দেবেন সাকিব।

ওডিআইতে সাকিব আল হাসান যে নেতৃত্ব দেননি এমনটা নয়। এখনও পর্যন্ত ৫০টি ম্যাচে বাংলাদেশকে নেতৃত্ব দিয়েছেন তিনি। এমনকী ২০১১ সালে তাঁরই নেতৃত্বে ওডিআই বিশ্বকাপ খেলেছিল বাংলাদেশ। আরও একটা বিশ্বকাপে তাঁকে নেতা করে কাপ যুদ্ধে ঝাঁপাবে পড়শি দেশ।