Shoaib Akhtar: ‘২০১১-র বদলা নেব’, সেমিতে হারের জ্বালা এখনও ভোলেনি পাকিস্তান

India vs Pakistan, ODI World Cup: ১১'র বিশ্বকাপ জুড়ে যেমন মেন ইন ব্লু-র সুখ স্মৃতি থাকলেও বুকে এখনও হারের দগদগে ক্ষত নিয়ে ঘুরছে পাকিস্তান। সে বার সেমির দোরগোড়া থেকে ফিরতে হয়েছিল পাকিস্তানকে।

Shoaib Akhtar: '২০১১-র বদলা নেব', সেমিতে হারের জ্বালা এখনও ভোলেনি পাকিস্তান
Image Credit source: Twitter
Follow Us:
| Edited By: | Updated on: Mar 22, 2023 | 12:18 AM

ইসলামাবাদ: ১২ বছর পর ফের ভারতের মাটিতে ওডিআই বিশ্বকাপ (ICC ODI World Cup 2023)। যদিও সে বার এককভাবে আয়োজক ছিল না ভারত। অক্টোবর-নভেম্বরের ওডিআই বিশ্বকাপের দিন যত এগিয়ে আসছে ততই মনে পড়ে যাচ্ছে ২০১১ সালের কথা। সে বার ঘরের মাঠে দ্বিতীয়বারের জন্য ওডিআই বিশ্বকাপ জিতেছিল ভারত (Team India)। ১১’র বিশ্বকাপ জুড়ে যেমন মেন ইন ব্লু-র সুখ স্মৃতি থাকলেও বুকে এখনও হারের দগদগে ক্ষত নিয়ে ঘুরছে পাকিস্তান। সে বার সেমির দোরগোড়া থেকে ফিরতে হয়েছিল পাকিস্তানকে (India vs Pakistan)। ভারতের মাটিতে ওডিআই বিশ্বকাপের ফাইনাল খেলার সৌভাগ্য হয়নি সবুজ বাহিনীর। তেইশে এসে ২০১১ সালের হারের বদলা সুর পাক ক্রিকেটারের গলায়। একদিকে যখন ভারতের মাটিতে বিশ্বকাপ বয়কট করার হুঁশিয়ারি দিচ্ছেন নজম শেঠিরা তখন সেদেশেরই ক্রিকেটারের গলায় বদলার হুমকি! বিস্তারিত রইল TV9 Bangla-র এই প্রতিবেদনে।

২০১১ সালের ওডিআই বিশ্বকাপ দেখেছিল ভারত-পাকিস্তান হাইভোল্টেজ সেমিফাইনাল। ৩০ মার্চ মোহালি ক্রিকেট অ্যাসোসিয়েশনের মাঠে মুখোমুখি হয় দুটি দল। প্রথমে ব্যাট করে ৯ উইকেট হারিয়ে স্কোরবোর্ডের ২৬০ রান তোলে ভারত। মেন ইন ব্লু-র নড়বড়ে ব্যাটিংয়ের দিন ১১৫ বলে ৮৫ রানের ধৈর্যশীল ইনিংস খেলেছিলেন সচিন তেন্ডুলকর। মোহালিতে সচিনের ব্যাটে আড়াইশো গণ্ডি পার করে ভারত। মিসবা উল হকের অর্ধশতরানের ইনিংস পাকিস্তানকে সেমিফাইনাল জেতানোর জন্য যথেষ্ট ছিল না। ২৩১ রানে আটকে যায় পাক টিম। ২৯ রানে পাকিস্তানকে হারিয়ে ফাইনালে প্রবেশ করে মহেন্দ্র সিং ধোনির ভারত। টিমে থাকলেও সেমিফাইনাল ম্যাচে একাদশের বাইরে ছিলেন শোয়েব আখতার। আক্ষেপ রয়ে গিয়েছে শোয়েবের। তাই বাবর আজমের কাছে রাওয়ালপিন্ডি এক্সপ্রেসের একটাই অনুরোধ, ‘২০১১-র বদলা চাই’।

শোয়েব বলেছেন, “ওডিআই বিশ্বকাপের ফাইনালে ভারত-পাকিস্তান ম্যাচ দেখতে চাই। ম্যাচটা মুম্বইয়ে হোক আমেদাবাদে। এ বার ২০১১ সালের বদলা নিতেই হবে।” এর পাশাপাশি ভারত-পাকিস্তান দ্বিপাক্ষিক সিরিজ নিয়ে প্রাক্তন ক্রিকেটারদের মতামত রাখতে নিষেধ করছেন শোয়েব। তাঁর পরামর্শ, “অনেকে ভারত-পাকিস্তান নিয়ে অনেকে নিজের মতামত দিচ্ছেন। দুটি দেশেরই প্রাক্তন ক্রিকেটারদের অনুরোধ করব অপ্রয়োজনীয় মন্তব্য করা থেকে বিরত থাকুন। নরেন্দ্র মোদী সরকার সবুজ সিগন্যাল দিলে তবেই বিসিসিআই পাকিস্তানে দল পাঠানোর সিদ্ধান্ত নিতে পারবে।”