Shubman Gill: টি-টোয়েন্টিতেও শতরান, মাইলফলকে শুভমন গিল

Shubman Gill Century: মাত্র ৫৪ বলে শতরান পূর্ণ করলেন শুভমন। পঞ্চম ভারতীয় হিসেবে এই নজির শুভমনের।

Shubman Gill: টি-টোয়েন্টিতেও শতরান, মাইলফলকে শুভমন গিল
Image Credit source: twitter
Follow Us:
| Edited By: | Updated on: Feb 01, 2023 | 10:41 PM

আমেদাবাদ: এ বছরই টি-টোয়েন্টি ফরম্য়াটে দেশের হয়ে অভিষেক হয়েছে। এর আগের পাঁচ ম্যাচে সর্বাধিক স্কোর ছিল ৪৬। নিউজিল্য়ান্ডের বিরুদ্ধে সিরিজে দুই ওপেনার ঈশান কিষাণ এবং শুভমন গিলের পারফরম্য়ান্স হতাশ করছিল টিম ম্য়ানেজমেন্টকে। এ বছর ওয়ান ডে ফরম্য়াটে স্বপ্নের ছন্দে রয়েছেন শুভমন। নিউজিল্য়ান্ডের বিরুদ্ধে ওয়ান ডে সিরিজে জোড়া সেঞ্চুরি। এর মধ্যে এক ম্যাচে ডবল সেঞ্চুরিও করেছেন শুভমন। এ বার সব ফরম্য়াটেই সেঞ্চুরির নজির গড়লেন। আমেদাবাদে নিউজিল্য়ান্ডের বিরুদ্ধে মাত্র ৫৪ বলে শতরান পূর্ণ করেন শুভমন। পঞ্চম ভারতীয় হিসেবে এই নজির শুভমনের। ভাঙলেন বিরাট কোহলির রেকর্ডও। বিস্তারিত TV9Bangla-য়।

ভারতীয় ক্রিকেটারদের মধ্যে এত দিন তিন ফরম্য়াটেই শতরানের নজির ছিল সুরেশ রায়না, লোকেশ রাহুল, রোহিত শর্মা এবং বিরাট কোহলির। পঞ্চম ভারতীয় হিসেবে এই নজিরে ভাগ বসালেন শুভমন গিল। সর্বাধিক স্কোর ছিল বিরাট কোহলির অপরাজিত ১২২। সেই রেকর্ড ভেঙে শুভমন অপরাজিত ১২৬ রানে। ২০২৪ টি-টোয়েন্টি বিশ্বকাপের কথা মাথায় রেখে এখন থেকেই তরুণদের নিয়ে দল গড়ছে ভারতীয় ক্রিকেট বোর্ড। টি-টোয়েন্টি বিশ্বকাপের পর থেকে এই ফরম্য়াটে রোহিত, বিরাট, লোকেশ রাহুলরা খেলছেন না। রোহিত শর্মা যেমন জানিয়েই দিয়েছেন, দেশের হয়ে আর টি-টোয়েন্টি খেলবেন কী না, আইপিএলের পর সিদ্ধান্ত নেবেন। নতুন প্রজন্মের কাছে দারুণ সুযোগ দলে জায়গা মজবুত করার। শুভমন গিল যেন সেটাই করছেন।

টেস্ট ক্রিকেট হোক বা ওয়ান ডে। দারুণ ছন্দে ছিলেন। বাকি ছিল টি-টোয়েন্টি ফরম্যাটে ভরসার মর্যাদা রাখা। কেরিয়ারের ষষ্ঠ আন্তর্জাতিক ম্যাচেই শতরান করে সেই মর্যাদা যেন রাখলেন। অর্ধশতরান পেরোতেই ক্রমশ ভয়ঙ্কর হয়ে ওঠেন শুভমন। শেষ অবধি মাত্র ৬৩ বলে ১২৬ রানে অপরাজিত থাকেন শুভমন গিল। তাঁর শতরানের সৌজন্যেই বোর্ডে বড় রান তোলে ভারত। তরুণ ওপেনার শুভমন গিলের মুকুটে আরও একটি পালক যোগ হল, বলাই যায়। আমেদাবাদের ভরা গ্য়ালারি দাঁড়িয়ে অভিবাদন জানাল শতরানকারী শুভমনকে।