Sourav Ganguly: রোহিত-রাহুল দু’জনই থাকুক, তবে বিশ্বকাপ ট্রফির খরা কাটবে: সৌরভ

ICC: ২০১৩ সালে শেষ বার ভারতের ঝুলিতে এসেছিল আইসিসি ট্রফি। সে বার মহেন্দ্র সিং ধোনির নেতৃত্বে চ্যাম্পিয়ন্স ট্রফি জিতেছিল ভারত। তার পর থেকে কেটে গিয়েছে দীর্ঘ ৯টা বছর, কিন্তু ভারত আর কোনও আইসিসি ট্রফি জিততে পারেনি। এই আইসিসি ট্রফির খরা কি এ বার কাটবে?

Sourav Ganguly: রোহিত-রাহুল দু'জনই থাকুক, তবে বিশ্বকাপ ট্রফির খরা কাটবে: সৌরভ
সৌরভ গঙ্গোপাধ্যায় Image Credit source: IPL Website
Follow Us:
| Edited By: | Updated on: Jan 29, 2023 | 1:55 PM

নয়াদিল্লি: আইসিসি টুর্নামেন্ট হলেই ভারত কেন জুজু হয়ে যায়? এই নিয়ে বিস্তর প্রশ্ন শোনা যায় ক্রিকেট মহলে। ২০১৩ সালে শেষ বার ভারতের ঝুলিতে এসেছিল আইসিসি ট্রফি। সে বার মহেন্দ্র সিং ধোনির নেতৃত্বে চ্যাম্পিয়ন্স ট্রফি জিতেছিল ভারত। তার পর থেকে কেটে গিয়েছে দীর্ঘ ৯টা বছর, কিন্তু ভারত আর কোনও আইসিসি ট্রফি জিততে পারেনি। এই আইসিসি ট্রফির খরা কি এ বার কাটবে? দেশের মাটিতে চলতি বছরের অক্টোবর-নভেম্বরে বসতে চলেছে ওডিআই বিশ্বকাপের (ICC Men’s Cricket World Cup 2023) আসর। ২০১১ সালে শেষ বার ওডিআই বিশ্বকাপ চ্যাম্পিয়ন হয়েছিল টিম ইন্ডিয়া (Team India)। ভারতের মতো শক্তিশালী দল আইসিসি টুর্নামেন্টে বহুবার হতাশ করেছে। এ বার তেমনটা হবে না আশাবাদী প্রাক্তন ভারত অধিনায়ক সৌরভ গঙ্গোপাধ্যায় (Sourav Ganguly)। তাঁর মতে, দেশের মাঠে ওডিআই বিশ্বকাপ জেতার সম্ভাবনা রয়েছে মেন ইন ব্লুর। তিনি ভারতকে দুর্বল দল বলে মনে করেন না। একইসঙ্গে সৌরভ জানান, তাঁর মনে হয়, একই দল ধরে রেখে মিশন বিশ্বকাপের নীল নকশা সাজানো দরকার মেন ইন ব্লুর। বিস্তারিত জেনে নিন TV9Bangla-র এই প্রতিবেদনে।

প্রাক্তন বিসিসিআই সভাপতি সৌরভ বলেন, “ভারত কখনও দুর্বল দল হতে পারে না। যে দেশে এত প্রতিভা রয়েছে, সেটা কখনো দুর্বল দল হতে পারে না। অর্ধেক প্লেয়াররাও খেলার সুযোগ যোগ পান না। আমি চাই রাহুল দ্রাবিড়, রোহিত শর্মা এবং নির্বাচকরা বিশ্বকাপ পর্যন্ত একই দল ধরে থাকুক। বিশ্বকাপে পৌঁছলে চাপমুক্ত হয়ে খেলতে হবে। ওদের নির্ভীক ক্রিকেট খেলা উচিত, ওরা ট্রফি জিতুক বা না জিতুক তাতে কিছু যায় আসে না।”

শুভমন গিল, ঈশান কিষাণদের মতো তরুণ তুর্কিরা নিশ্চিতভাবে বিরাট-রোহিতদের সঙ্গে ভারতকে এগিয়ে নিয়ে যেতে ভরসা দেবে। এমনটাই মনে করছেন মহারাজ। তিনি বলেন, “যে দলে শুভমন গিল, রোহিত শর্মা, বিরাট শর্মা, সূর্যকুমার যাদব, হার্দিক পান্ডিয়া, জসপ্রীত বুমরা, মহম্মদ সামি… রবীন্দ্র জাডেজা ফিরে আসবে… সেই দলটা খারাপ হতে পারে না।”

টিম ইন্ডিয়া আপাতত রবীন্দ্র জাডেজা এবং জসপ্রীত বুমরাকে পাচ্ছে না। তারকা অলরাউন্ডার জাডেজা সম্প্রতি চোট সারিয়ে উঠেছেন। এবং সৌরাষ্ট্রের হয়ে আপাতত তিনি রঞ্জি ট্রফিতে খেলছেন। বুমরাও চোট সারিয়ে উঠে প্রস্তুতি শুরু করেছেন। ফেব্রুয়ারিতে বর্ডার গাভাসকর ট্রফির প্রথম দু’টি ম্যাচে বুমরা নেই। তবে তিনি ফিট হয়ে গেলে পরের দু’টি ম্যাচে তাঁকে স্কোয়াডে ফেরানো হতে পারে।