South Africa Cricket: ওডিআইতে ৪৩৮, টি-২০তে ২৫৯! রান তাড়ায় রাজা দক্ষিণ আফ্রিকা

আইসিসির পূর্ণ সদস্য দল হিসেবে টি-২০তে সবচেয়ে বেশি রান তাড়া করে জয়ের রেকর্ডের অধিকারী ছিল অস্ট্রেলিয়া। রবিবার রাতে সেই তাজ ছিনিয়ে নিয়েছে দক্ষিণ আফ্রিকা।

South Africa Cricket: ওডিআইতে ৪৩৮, টি-২০তে ২৫৯! রান তাড়ায় রাজা দক্ষিণ আফ্রিকা
Image Credit source: Twitter
Follow Us:
| Edited By: | Updated on: Mar 27, 2023 | 10:44 AM

কলকাতা: আন্তর্জাতিক টি-২০তে রেকর্ড রান তাড়া করে জয়ের নজির গড়েছে দক্ষিণ আফ্রিকা (South Africa Cricket)। ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে টি-২০ সিরিজের দ্বিতীয় ম্যাচে ২৫৯ রান তাড়া করে ম্যাচ জয়ের অবিশ্বাস্য নজির গড়েছে দলটি। আইসিসির পূর্ণ সদস্য দল হিসেবে এই রেকর্ডের অধিকারী ছিল অস্ট্রেলিয়া। রবিবার রাতে সেই তাজ ছিনিয়ে নিয়েছে দক্ষিণ আফ্রিকা (SA vs WI)। সেঞ্চুরিয়নের সুপারস্পোর্ট পার্ক এখনও পর্যন্ত আন্তর্জাতিক টি-২০তে সবচেয়ে বড় রান চেজের সাক্ষী থেকেছে। দুই দলের ইনিংস মিলিয়ে ৫১৭ রান। এই প্রথম কুড়ি বিশে দুই দল মিলিয়ে পাঁচশোর বেশি রান উঠেছে। এমন উপভোগ্য ম্যাচ উপহার দেওয়ার জন্য সোশ্যাল মিডিয়ায় প্রোটিয়াদের কুর্নিশ জানাচ্ছেন নেটিজেনরা। কুইন্টন ডি ককরা পেয়ে গিয়েছে ‘রান তাড়ার রাজা’ তকমা। কারণ প্রোটিয়াদের বড় রান তাড়া করে জয়ের কীর্তি আজকের নয়। ওডিআই, টেস্ট ফরম্যাটেও ক্রিকেট সমর্থকদের অবাক করে দিয়েছে দলটি। বিস্তারিত রইল Tv9 Bangla-র এই প্রতিবেদন।

এর আগে কোনও আন্তর্জাতিক টি-২০তে এর দুই ইনিংস মিলিয়ে ৫০০-র বেশি রান ওঠেনি। ওয়েস্ট ইন্ডিজ ও দক্ষিণ আফ্রিকা মিলে এই ম্যাচে করেছে ৫১৭ রান, তাও ম্যাচে বাকি ছিল সাত বল। শুধু তাই নয়। একটি টি-২০ ম্যাচে ৩৫টি ছক্কার রেকর্ডও গড়া হয়েছে। কুইন্টিন ডি কক ও রিজা হেনরিকস মিলে ছয় ওভারের পাওয়ার প্লেতে দক্ষিণ আফ্রিকাকে এনে দেন ১০২ রান। এর আগে সর্বোচ্চ ছিল ওয়েস্ট ইন্ডিজের। শ্রীলঙ্কার বিরুদ্ধে ৯৮ রান। এদিকে সম্ভবত হেরে যাওয়া দলের হয়ে সবচেয়ে দুর্দান্ত ইনিংসটি খেললেন জনসন চার্লস। ৪৬ বলে ১১৮। তার মধ্যে সেঞ্চুরি এসেছে ৩৯ বলে। ভেঙে দিয়েছেন ক্রিস গেইলের ৪৭ বলে সেঞ্চুরির ইনিংস।

দক্ষিণ আফ্রিকার অতিমানবীয় ২৫৯ রানের ইনিংস মনে করিয়ে দিয়েছে ওডিআইতে ৪৩৮ রান তাড়া করে জয়ের কীর্তিকে। ২০০৬ সালের ১২ মার্চের ঘটনা। জোহানেসবার্গে সেটি ছিল দক্ষিণ আফ্রিকা বনাম অস্ট্রেলিয়া পঞ্চম ওডিআই ম্যাচ। অস্ট্রেলিয়ার স্কোরবোর্ডে ৪৩৪ রান দেখে সাজঘরে ফেরেন জ্যাক কালিসরা। পাঁচ ম্যাচের ওডিআই সিরিজ ২-২ ব্যবধানে। ঘরের মাঠে সিরিজ জিততে হলে শেষ ম্যাচ জিততেই হবে প্রোটিয়াদের। এত চাপের মধ্যে পাহাড় প্রমাণ রান। ১০ ওভার কোটায় এনটিনি, অ্যান্ড্রু হল এবং রজার তেলেমাচুস ৮০ বা তার বেশি রান দেন। জো’বার্গের ব্যাটারদের স্বর্গে ১০৫ বলে ১৬৪ রানের ইনিংস খেলেন রিকি পন্টিং। অ্যাডাম গিলক্রিস্টের ৪৪ বলে ৫৫ রান ও সাইমন কাটিসের ৯০ বলে ৭৯ রানের ইনিংস। সবমিলিয়ে ৪৩৪ রানের ম্যামথ স্কোর ওঠে।

পাহাড় প্রমাণ রান তোলার চাপ নিয়ে মাঠে মাঠে নামেন গ্রেইম স্মিথ, বোয়েটা ডিপেনাররা। দ্বিতীয় ওভারেই আউট বোয়েটা। এরপর শুরু হয় হার্শেল গিবস ও স্মিথের অবিশ্বাস্য রান তাড়ার লড়াই। এ বলে আমায় দ্যাখ, ও বলে আমায়। ১১১ বলে ১৭৫ রানের দুর্ধর্ষ ইনিংস খেলেন গিবস। অধিনায়ক গ্রেইম স্মিথের অবদান ৫৫ বলে ৯০ রান। অর্ধশতরান করেন মার্ক বাউচার। সেদিন ৯ উইকেট হারিয়ে ১ বল বাকি থাকতেই দক্ষিণ আফ্রিকা দেখে তাঁদের খাতায় উঠে গিয়েছে ৪৩৮ রান!