MLC-IPL: মার্কিন মুলুকে ফ্র্যাঞ্চাইজি লিগ, থাকছে আইপিএলের বিনিয়োগ; ক্রিকেটের বিশ্বায়ন!

Major League Cricket: ড্রাফ্ট সিস্টেমের মাধ্য়মে ইতিমধ্য়েই বেশ কিছু ক্রিকেটারকে নিয়েছে মেজর লিগ ক্রিকেটের ফ্র্য়াঞ্চাইজিগুলি। তালিকাটা হেলাফেলার নয়।

MLC-IPL: মার্কিন মুলুকে ফ্র্যাঞ্চাইজি লিগ, থাকছে আইপিএলের বিনিয়োগ; ক্রিকেটের বিশ্বায়ন!
Image Credit source: Screengrab
Follow Us:
| Edited By: | Updated on: Mar 21, 2023 | 10:00 AM

নয়াদিল্লি : মার্কিন মুলুকেও শুরু হতে চলেছে ফ্র্য়াঞ্চাইজি লিগ। আমেরিকায় জনপ্রিয় মেজর লিগ সকার। সেই জায়গা কি নিতে পারবে মেজর লিগ ক্রিকেট? তেমনটা অনেক সময় সাপেক্ষ ব্য়াপার। তবে মেজর লিগ ক্রিকেটে আইপিএল দলগুলির বিনিয়োগ নিঃসন্দেহে নতুন দিক খুলে দেবে। সারা বিশ্বে ক্রিকেটকে ছড়িয়ে দেওয়ার যে লক্ষ্য, তার অনেকটাই পূরণ হতে পারে। ২০২৪ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপের যৌথ আয়োজক ওয়েস্ট ইন্ডিজ এবং মার্কিন যুক্তরাষ্ট্র। তার আগে মেজর লিগ ক্রিকেট যেন একটা মঞ্চ তৈরি করে রাখবে। ছয় দলের ফ্র্য়াঞ্চাইজি লিগে চারটি দলই ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ ফ্র্য়াঞ্চাইজির। যা ক্রিকেটের বাস্তুতন্ত্র চিরতরে পাল্টে দিতে পারে বলে মনে করা হচ্ছে। বিস্তারিত TV9Bangla-য়।

এ বছরই শুরু হয়েছে দক্ষিণ আফ্রিকা টি-টোয়েন্টি লিগ। সেখানেও আইপিএল ফ্র্যাঞ্চাইজিগুলির বিনিয়োগ রয়েছে। মার্কিন যুক্তরাষ্ট্রে শুরু হচ্ছে ছয় দলের ফ্র্য়াঞ্চাইজি লিগ। এর মধ্য়ে চারটি দলেই রয়েছে আইপিএল ফ্র্য়াঞ্চাইজির বিনিয়োগ। কলকাতা নাইট রাইডার্স (লস অ্য়াঞ্জেলস), চেন্নাই সুপার কিংস (টেক্সাস), মুম্বই ইন্ডিয়ান্স (নিউ ইয়র্ক), দিল্লি ক্য়াপিটালস (সিয়াটল অর্কাস)। বাকি দুটি ফ্র্য়াঞ্চাইজি হল ওয়াশিংটন ফ্রিডম এবং সান ফ্রান্সিসকো ইউনিকর্ন। যে দুটি দলে আইপিএল ফ্র্য়াঞ্চাইজির বিনিয়োগ নেই, ভারতের ছোঁয়া কিন্তু রয়েছে। এই দুটি দলের মালিকানা ভারতীয় বংশোদ্ভূত ব্য়বসায়ীর হাতেই। সান ফ্রান্সিসকো ইউনিকর্নের প্রধান বিনিয়োগকারী ভেঙ্কি হরিহরণ এবং আনন্দ রাজারমন। ওয়াশিংটন ফ্রিডমের মালিকানার বেশিরভাগ অংশ রয়েছে ভারতীয় বংশোদ্ভূত সঞ্জয় গোভিলের হাতে। সিয়াটল ফ্র্যাঞ্চাইজিতে আইপিএলের দল দিল্লি ক্য়াপিটালসের পাশাপাশি বিনিয়োগ রয়েছে মাইক্রোসফট-এর সিইও সত্য় নাডেলার।

ড্রাফ্ট সিস্টেমের মাধ্য়মে ইতিমধ্য়েই বেশ কিছু ক্রিকেটারকে নিয়েছে মেজর লিগ ক্রিকেটের ফ্র্য়াঞ্চাইজিগুলি। তালিকাটা হেলাফেলার নয়। রয়েছেন প্রাক্তন অজি অধিনায়ক অ্যারন ফিঞ্চ, প্রোটিয়া তারকা কুইন্টন ডি’কক, অনরিখ নর্ৎজে, ওয়ানিন্দু হাসারঙ্গা, মিচেল মার্শ, মার্কাস স্টইনিসের মতো তারকা ক্রিকেটাররা। মার্কিন যুক্তরাষ্ট্রে বাস্কেটবল, বেসবলের মতোই ক্রিকেটেও ড্রাফ্ট সিস্টেম ব্য়বহার হল। তবে বেসবল, বাস্কেটবল কিংবা মেজর লিগ সকারের মতো ক্রিকেটও ততটাই জনপ্রিয় হয়ে উঠতে পারে। বিশেষ করে ফ্র্য়াঞ্চাইজি ক্রিকেটের হাত ধরে নতুন দিক খুলতে পারে।